প্যাক্সেপোর উদ্বোধন অনুষ্ঠানে ব্যবসায়ীদের আহ্বান-ব্যাংকঋণের সুদ কমাতে হবে

ব্যাংকঋণের সুদের হার কমাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন পোশাক খাতের সংশ্লিষ্ট ব্যবসায়ী নেতারা। একই সঙ্গে তাঁরা এ বিষয়ে সরকারের বক্তব্য স্পষ্ট করার দাবি জানান। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গতকাল বৃহস্পতিবার সকালে তিন দিনব্যাপী ‘প্যাক্সেপো’ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ব্যবসায়ীরা এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।


তৈরি পোশাক খাতের সরঞ্জাম, প্রযুক্তি ও মোড়কজাত পণ্যসামগ্রী নিয়ে এই ‘প্যাক্সেপো-২০১২’ আন্তর্জাতিক মেলা বসেছে। বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ) মেলাটির আয়োজন করেছে।
প্যাক্সেপোর পাশাপাশি আরও দুটি মেলা শুরু হয়েছে। ১১তম ‘গার্মেন্টেক’ এবং তৃতীয় ‘ইয়ার্ন অ্যান্ড ফেব্রিকস সোর্সিং ফেয়ার শো’ মেলা দুটির যৌথ আয়োজক জাকারিয়া ট্রেড অ্যান্ড ফেয়ার ইন্টারন্যাশনাল এবং এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশন।
উদ্বোধনী অনুষ্ঠানে ব্যবসায়ীরা বলেন, দেশের শিল্পায়ন থমকে আছে। ১৮ থেকে ২০ শতাংশ সুদে ব্যাংকঋণ নিয়ে ব্যবসায়ীরা বিনিয়োগ করতে চান না। অন্যদিকে গ্যাসের সংকট তীব্র। সংযোগ থাকার পরও চাহিদার এক-তৃতীয়াংশ গ্যাস পাওয়া যায় না।
ব্যবসায়ীরা আরও বলেন, গত বছর পোশাক রপ্তানি করে এক হাজার ৮০০ কোটি ডলার আয় হয়েছে। এর মধ্যে ‘পশ্চাৎমুখী সংযোগ’ হিসেবে সরঞ্জাম ও মোড়ক পণ্যের অবদান অনেক। আগে সরঞ্জামের জন্য চার মাস আগে কার্যাদেশ দিতে হতো। আর এখন সকালে কার্যাদেশ দিলে বিকেলেই পাওয়া যায়। এতে পোশাক খাতের লিড টাইম কমে গেছে।
অনুষ্ঠানে সার্ক চেম্বারের সভাপতি আনিসুল হক বলেন, পোশাক খাতে সংকট এলে সরকার দেউলিয়া হয়ে যাবে। সাময়িকভাবে সেটা সামাল দেওয়া যাবে না। এ খাতের সঙ্গে ৪০ লাখ শ্রমিকের ভাগ্যও জড়িত। তাই সরকারকে পোশাক খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।
আনিসুল হক আরও বলেন, পোশাক খাত যদি ‘অ্যাটম বোমা’ হয়, তবে ‘সরঞ্জাম’ খাতটি হচ্ছে তার গুরুত্বপূর্ণ চিপস। চিপস না হলে বোমা ফাটবে না। তিনি সরঞ্জাম খাতের বিকাশে প্রয়োজনীয় সব করতে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, উদ্যোক্তা ও শ্রমিকদের কল্যাণেই পোশাকশিল্পের আজকের এই অবস্থান। এই শিল্পটিকে ঘিরে আরও অনেক ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠান গড়ে উঠছে।
বর্তমান সরকার ক্ষমতায় আসার পর শ্রমিকদের বেতন দেড় গুণ করা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। তবে ব্যাংকঋণের সুদের হার কমানোর বিষয়ে কোনো মন্তব্য করেননি তিনি।
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন এশিয়ান প্যাকেজিং ফেডারেশনের সভাপতি সফিউল্লাহ চৌধুরী, বিজিএমইএর সভাপতি সফিউল ইসলাম, বিকেএমইএর সহসভাপতি মোহাম্মদ হাতেম, এএসকে ট্রেডের পরিচালক নন্দগোপাল, জাকারিয়া ট্রেড অ্যান্ড ফেয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা ইলিয়াস জাকারিয়া প্রমুখ।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজিএপিএমইএর সভাপতি রাফেজ আলম চৌধুরী। সবশেষে অর্থমন্ত্রী মেলার উদ্বোধন করেন। অন্য অতিথিদের সঙ্গে তিনি মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।
প্রদর্শনী: মেলা উদ্বোধনের পর থেকেই দর্শনার্থীরা মেলায় ভিড় করতে থাকেন। অনেকেই স্টলগুলো ঘুরে বিভিন্ন পণ্যের খোঁজখবর নেন। অনেকে আবার পণ্যের বিস্তারিত বিবরণ সংবলিত ক্যাটালগ নিয়ে গেছেন।
পোশাক খাতের সরঞ্জাম, যন্ত্রাংশ, প্রযুক্তি ও মোড়কজাতকরণের পণ্য নিয়ে তিন মেলায় বাংলাদেশ, ভারত, চীন, পাকিস্তান, তাইওয়ান, জার্মানিসহ বিভিন্ন দেশের চার শতাধিক প্রতিষ্ঠান অংশ নিয়েছে।
প্যাক্সেপোতে পলিব্যাগ, ব্যাকবোর্ড, ইলাস্টিক, কলার ইনসার্ট, বাটারফ্লাই, কলার বোন, ট্যাপ, জিপার, স্টিকার, বাটন, হ্যাঙ্গার, স্টোপার, নেক বোর্ড, সুইং থ্রেড, প্রাইস ট্যাগ, ফটোবোর্ড, গামটেপ ইত্যাদি পণ্য প্রদর্শন করছে দেশি ও বিদেশি প্রতিষ্ঠান।
গার্মেন্টেক মেলায় যন্ত্রের মাধ্যমে সুতা ও কাপড় তৈরি, তৈরি পোশাক খাতের সরঞ্জাম, মোড়কজাতকরণ ও প্রযুক্তির প্রদর্শন করছে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো। এ ছাড়া ‘ইয়ার্ন ও ফেব্রিকস’ মেলায় সুতা, তৈরি বস্ত্র, ফিনিশ, ডেনিম, নিটিং ইত্যাদি সামগ্রী প্রদর্শিত হচ্ছে।
মেলায় আসা পোশাক খাতের এক ব্যবসায়ী বলেন, ‘মেলাগুলো আমাদের চোখ খুলে দিয়েছে। পৃথিবীতে কী ঘটছে, তা এক ছাদের নিচে পাওয়াটা অনেক গুরুত্বপূর্ণ। যাচাই-বাছাই করে একাধিক প্রতিষ্ঠানে কার্যাদেশ দেবেন বলেও জানান তিনি।
আয়োজকেরা জানান, আজ ও কাল তৈরি পোশাক খাতের সরঞ্জাম ও মোড়কজাতকরণের ওপর দুটি আন্তর্জাতিক সেমিনার হবে মেলা প্রাঙ্গণে।

No comments

Powered by Blogger.