প্যাক্সেপো উদ্বোধনীতে অর্থমন্ত্রী-প্যাকেজিং শিল্পের প্রণোদনা সরকারের বিবেচনাধীন

পোশাক খাতের ব্যাকওয়ার্ড লিংকেজ (এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং) শিল্পের জন্য প্রণোদনা সহায়তা ও ব্যাংক গ্যারান্টির বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনাধীন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পোশাক খাতকে দেশের সবচেয়ে বড় এবং সফল শিল্প হিসেবে উল্লেখ করে তিনি বলেন, তুলাসহ অনেক কাঁচামাল আমরা উৎপাদন করি না, তার পরও বিভিন্ন উৎস থেকে আমদানি ও সমাহারের মাধ্যমে উদ্যোক্তারা ফাইনাল প্রডাক্ট তৈরি করেন।


এ জন্য উদ্যোক্তা এবং শ্রমিকের প্রতি কৃতজ্ঞতা ও অভিনন্দন জানিয়েছেন মন্ত্রী। গার্মেন্টস এক্সেসরিজ, প্যাকেজিং এবং মেশিনারিজ প্রদর্শনী 'প্যাক্সেপো ২০১২' উদ্বোধনী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেছেন তিনি। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বৃহস্পতিবার তিন দিনের এ প্রদর্শনী শুরু হয়। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সার্ক চেম্বার সভাপতি আনিসুল হক, এশিয়ান প্যাকেজিং ফেডারেশনের সভাপতি সফিউল্লাহ চৌধুরী, বিজিএমইএর সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দীন, বিকেএমইএর সহসভাপতি মোহাম্মদ হাতেম প্রমুখ। বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ) আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি রাফেজ আলম চৌধুরী।
অনুষ্ঠানে সার্ক চেম্বার সভাপতি আনিসুল হক বলেন, পোশাক রফতানির শুরুর দিকে একটা সাধারণ কার্টনও আমদানি করতে হতো, সময় লাগত চার মাস । এখন দেশে এসব কার্টন ও এক্সেসরিজ তৈরি হচ্ছে এবং সকালে অর্ডার দিলে বিকেলে সরবরাহ করতে পারছেন উদ্যোক্তারা।
সফিউল ইসলাম মহিউদ্দীন বলেন, পোশাক খাতের ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্পের সম্ভাবনা বিশাল; কিন্তু অবকাঠামো এবং উচ্চ হারের ব্যাংক সুদ বড় বাধা। তিনি বলেন, ১৮ থেকে ২০ শতাংশ সুদ দিয়ে কোনো শিল্প চলতে পারে না।

No comments

Powered by Blogger.