যুদ্ধাপরাধ-বিচারের আন্তর্জাতিক মান! by রোকেয়া কবীর

বাংলার মানুষ যে ধরনের একটি দেশের স্বপ্ন নিয়ে এ দেশ স্বাধীন করেছিল, গোলাম আযমের নেতৃত্বে পরিচালিত এই গোষ্ঠীর তৎপরতা সে রকম দেশ ও সমাজ প্রতিষ্ঠার অন্তরায়। তারা দেশ ও মানুষের যে কোনো রকম অগ্রসরমানতাকে ঠেকিয়ে রেখে প্রকারান্তরে তাকে আরও পেছন দিকে ঠেলে দিতে চায়।


অপরাধ তারা একাত্তরে করেছে, করেছে একাত্তরের পরেও এবং এখনও তারা একই ধরনের তৎপরতায় লিপ্ত শীর্ষ যুদ্ধাপরাধী হিসেবে কুখ্যাত গোলাম আযমের গ্রেফতারে রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে প্রতিষ্ঠিত বাংলাদেশের নাগরিকদের ৪০ বছরের প্রত্যাশার একাংশ পূর্ণ হলো। মুষ্টিমেয় কিছু যুদ্ধাপরাধী এবং তাদের সমর্থক ছাড়া বাংলাদেশের আমজনতা এই কুখ্যাতদের বিচারের পক্ষে।
গ্রেফতারের দিন গত বুধবার টেলিভিশনের সন্ধ্যার খবরে শুনলাম, গোলাম আযমের আইনজীবীদের পক্ষে ব্যারিস্টার রাজ্জাক বলেছেন, তাকে জামিন না দিয়ে, তার পক্ষে আপিলের অনুমতি না দিয়ে তার সাংবিধানিক অধিকার হরণ করা হয়েছে। তিনি বলেন, দেশের নাগরিক হিসেবে চোর-গুণ্ডা-বদমাইশ সবারই সাংবিধানিক অধিকার রয়েছে। তবে এই তালিকায় তিনি 'কসাই' শব্দটি বলেননি! আমি ঠিক বুঝতে পারলাম না, গোলাম আযমকে তিনি উলি্লখিতদের মধ্যকার কোন ধরনের অপরাধী হিসেবে চিহ্নিত করলেন?
লক্ষণীয়, ব্যারিস্টার রাজ্জাক তার বক্তব্যের মাধ্যমে স্বীকার করেছেন, এ দেশে একটি সংবিধান আছে, সেই সংবিধানের দৃষ্টিতে সব মানুষের সমান অধিকার আছে। গোলাম আযমকে রক্ষার জন্য হলেও তিনি সব মানুষের সাংবিধানিক অধিকারের শরণাপন্ন হয়েছেন, যেটা গোলাম আযমরা হরহামেশা অস্বীকার করেন।
কথা হলো, যার জন্য তিনি সাংবিধানিক অধিকারের দাবি তুলছেন, তিনি মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীর সব অপকর্ম সমর্থন করেছেন, তাদের সেসব কাজ সংগঠিত করার জন্য কাজ করেছেন ও সর্বপ্রকার সহযোগিতা দিয়েছেন, নিজে তার অনুসারীদেরসহ মানবতাবিরোধী শাস্তিযোগ্য কর্মে জড়িত হয়েছেন, যার ভূরি ভূরি বাস্তব প্রমাণ আছে। তার ও তার দলের আরও অনেকের এ ধরনের অপরাধ বিষয়ে দেশের নাগরিকদের মধ্যে বিন্দুমাত্র সংশয় নেই।
গোলাম আযম যে দলের সাবেক আমির, সে দল জামায়াতে ইসলামীর ঘোষিত নীতি হচ্ছে, তারা মানুষের প্রণীত কোনো আইনে বিশ্বাস করে না। এ জন্য তারা দেশে আল্লাহর আইন তথা ইসলামী আইন চালু করতে চান। তাদের অজস্র বক্তৃতা-বিবৃতি-ক্যাসেট-সিডি থেকেই তাদের প্রত্যাশিত আল্লাহর আইনের প্রতি অনুরক্তির কথা আমরা অহরহ শুনে থাকি।
আমরা জানি, তারা তাদের রাজনৈতিক ও অন্যান্য কার্যক্রম পরিচালনার জন্য মধ্যপ্রাচ্যের একাধিক দেশের সহায়তা পান। পাশাপাশি তারা ইসলামী বা আল্লাহর আইনের নামে এ দেশে বর্বর আইন চালু করতে চান। যদি তা-ই চান, তাহলে এখানে আরেকটা দৃশ্যের কথা মনে হয়। গোটা দেশবাসী গণমাধ্যম সূত্রে দেখেছে, গত অক্টোবরে ৮ বাংলাদেশি নাগরিককে সৌদি আইনে প্রকাশ্য রাজপথে শিরশ্ছেদের মাধ্যমে হত্যা করা হয়েছে, যাদের অপরাধ গোলাম আযমের অপরাধের তুলনায় তুচ্ছ। সবাই জানে, সৌদি আরবে তাদের বর্ণিত কোরানিক আইন তথা ইসলামিক আইন প্রচলিত আছে, যেখানে চুরির মতো তুচ্ছ অপরাধেও হাত কেটে ফেলার বিধান আছে। গোলাম আযমের অপরাধের যে ব্যাপকতা, তাতে সেই কথিত ইসলামী আইন অনুযায়ী বহু আগেই ঢাকার রাজপথে জনসমক্ষে তার শিরশ্ছেদ হওয়ার কথা ছিল। বিচারের আন্তর্জাতিক মানদণ্ডের কথা তুলে তারা তাদের এই ইসলামী বিধান লঙ্ঘন করছেন কি-না, এ প্রশ্নের তারা কী উত্তর দেবেন।
যারা সংবিধান মানে না, নারী ও ভিন্ন ধর্মাবলম্বীদের অধিকার স্বীকার করে না বরং নারী ও প্রগতিশীল মানুষ এবং আইনের বিরুদ্ধে জিহাদ করে, বোমা মারে, তাদের আইনজীবীর মুখে সংবিধানকে সাক্ষী মেনে এ ধরনের কথা মানায় না। তাতে তাদের কথা ও কার্যকলাপের মধ্যকার বিস্তর ফারাকটি স্পষ্ট হয়ে ওঠে। সংবিধানের মৌলিক নীতি যারা মানে না, তারা স্পষ্টত রাষ্ট্রদ্রোহী। তাদের আন্তর্জাতিক মানের আইনি অধিকার পাওয়ার অধিকার থাকতে পারে না। একাত্তরে হত্যা, ধর্ষণ, অগি্নসংযোগ ও লুণ্ঠনের মাধ্যমে তারা মানবতাবিরোধী যেসব অপরাধ করেছে, এসব অপরাধের যারা ভুক্তভোগী, যারা হারিয়েছেন তাদের মা-বাবা-ভাই-বোন-আত্মীয়-পরিজন, বাড়িঘর-সম্পদ_ তাদের সুবিচার পাওয়ার অধিকার তো ৪০ বছর ধরেই লঙ্ঘিত হয়ে চলেছে। এখানে এসে আমার প্রশ্ন যে, কোনটা আগে বিবেচ্য হওয়া উচিত_ যুদ্ধাপরাধীর অধিকার নাকি ভুক্তভোগীদের সুবিচার পাওয়ার অধিকার?
বাংলার মানুষ যে ধরনের একটি দেশের স্বপ্ন নিয়ে এ দেশ স্বাধীন করেছিল, গোলাম আযমের নেতৃত্বে পরিচালিত এই গোষ্ঠীর তৎপরতা সে রকম দেশ ও সমাজ প্রতিষ্ঠার অন্তরায়। তারা দেশ ও মানুষের যে কোনো রকম অগ্রসরমানতাকে ঠেকিয়ে রেখে প্রকারান্তরে তাকে আরও পেছন দিকে ঠেলে দিতে চায়। অপরাধ তারা একাত্তরে করেছে, করেছে একাত্তরের পরেও এবং এখনও তারা একই ধরনের তৎপরতায় লিপ্ত। তারা ধর্মীয় সংখ্যালঘু ও নারীর সমানাধিকার না মেনে সংবিধানের মৌলনীতি লঙ্ঘন করে চলেছে। যাদের জন্য এ দেশের জনগোষ্ঠীর ৫০ ভাগ নারী উত্তরাধিকার ও পারিবারিক ক্ষেত্রে সমানাধিকার থেকে এখনও বঞ্চিত, যারা এ দেশে প্রগতিশীল শিক্ষানীতি প্রণয়নে বাধা সৃষ্টি করে, যারা ছায়ানটের সাংস্কৃতিক অনুষ্ঠান করতে বাধার সৃষ্টি করেছিল বিগত জোট সরকারের আমলে, যারা কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের রগকাটা, হত্যা, বোমাবাজি ইত্যাদির হোতা, তাদের জন্য বিচারের আন্তর্জাতিক মানদণ্ড নিয়ে যারা অস্থির হয়ে পড়েছেন, তারা এ দেশের সাধারণ জনগণের ন্যায্য অধিকার ও সুবিচার পাওয়ার অধিকার নিয়ে কেন সোচ্চার হচ্ছেন না_ এ প্রশ্ন তাদের ভূমিকাকে উদ্দেশ্যপ্রণোদিত বলে ধারণা দেয়। কাজেই যথাসম্ভব দ্রুত গোলাম আযমসহ গ্রেফতারকৃত ও গ্রেফতারের বাইরে থাকা সব যুদ্ধাপরাধীর বিচার কার্যকর করে দেশকে রাহুমুক্ত করার কোনো বিকল্প নেই, যদি আমরা সত্যিই এই দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে চাই। দেশের স্বজনহারা, সম্পদহারা, শারীরিকভাবে নির্যাতিত ও শরণার্থীর জীবনযাপনে বাধ্য হওয়া মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করছে মানবতাবিরোধী এই অপরাধীদের বিচার দৃশ্য দেখার জন্য। ক্ষতিগ্রস্ত এসব মানুষের বিচার পাওয়ার অধিকারকে নিশ্চয়ই আমরা লঙ্ঘন করতে পারি না।

রোকেয়া কবীর : মুক্তিযোদ্ধা ও নির্বাহী পরিচালক, বাংলাদেশ নারী প্রগতি সংঘ

No comments

Powered by Blogger.