বিশ্ব ইজতেমা আজ শুরু by মাসুদ রানা

ঠোর নিরাপত্তার মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ নদের তীরে দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লির অংশগ্রহণে আজ শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমা। আজ বেলা দেড়টার দিকে অনুষ্ঠিত হবে জুমার নামাজ। বাস, ট্রাক, ট্রেন, ব্যক্তিগত গাড়ি, ট্যাক্সি, স্কুটার, নৌকায় ও হেঁটে মুুসল্লিরা দলে দলে ইজতেমার ময়দানে যোগ দিচ্ছেন।
এরই মধ্যে লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লির ‘আল্লাহু আকবার’ ধ্বনিতে মুখর হয়ে উঠেছে টঙ্গীর তুরাগতীরের বিশ্ব ইজতেমার ময়দান। এদিকে, রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান তাঁর বাণীতে বলেছেন, ‘মুসলিম বিশ্বের শান্তি, ঐক্য, সংহতি ও ভ্রাতৃত্ব সুদৃঢ়করণে বিশ্ব ইজতেমার গুরুত্ব অপরিসীম।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেছেন, ‘এই মহান ধর্মীয় সমাবেশ বিশ্বশান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে অনন্য ভূমিকা রাখবে।’
বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া তাঁর বাণীতে বিশ্ব ইজতেমায় অংশগ্রহণকারী দেশ-বিদেশের অগণিত ধর্মভীরু মানুষের অব্যাহত সুখ, শান্তি ও কল্যাণ কামনা করেন।
আগামী রোববার দুপুরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম দফা। পরে ২০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে দ্বিতীয় দফা। ২২ জানুয়ারি দুপুরে আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।
বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির কর্মকর্তা গিয়াস উদ্দিন জানান, বিশ্ব ইজতেমার সব প্রস্তুতি শেষ হয়েছে। টঙ্গীর ১৬০ একরের সুবিশাল ময়দানের পুরোটাই চটের শামিয়ানা টানিয়ে প্রস্তুত করা হয়েছে। এ বছর জেলাওয়ারি মুুসল্লিদের অবস্থানের জন্য প্রথম দফায় ৩৯টি এবং দ্বিতীয় দফায় ৩৮টি খিত্তায় ভাগ করা হয়েছে।
এ ছাড়া মুসল্লিদের স্বাস্থ্যসেবা দিতে পর্যাপ্ত ফ্রি মেডিকেল ক্যাম্প স্থাপনসহ টঙ্গী সরকারি হাসপাতালে বিছানা বাড়ানোর ব্যবস্থা নেওয়া হয়েছে। হাসপাতালে রোগী স্থানান্তরে থাকবে সার্বক্ষণিক অ্যাম্বুলেন্স এবং অগ্নিনির্বাপণে থাকছে দমকল বাহিনী।
পুলিশ সুপার আবদুল বাতেন জানান, ইজতেমাস্থলে বিদেশি ও সাধারণ মুসল্লিদের নিরাপত্তা দিতে পুলিশ, র‌্যাব, আনসারসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রায় ১০ হাজার সদস্য নিয়োজিত রয়েছেন। সার্বিক নিরাপত্তার জন্য মাঠের চারদিকে পুলিশ, র‌্যাব, আনসারসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সমন্বয়ে পাঁচ স্তরের নিরাপত্তাব্যবস্থা গড়ে তোলা হয়েছে। পুলিশ ও র‌্যাবের বেশ কিছু সিসি ক্যামেরার মাধ্যমে সার্বিক নিরাপত্তা তদারক করা হবে। এ ছাড়া বাইনোকুলার, মেটাল ডিটেক্টর, কন্ট্রোল রুমও স্থাপন করা হয়েছে।
র‌্যাব-১-এর উপপরিচালক মেজর নিশাদুল ইসলাম জানান, এবার পাঁচ স্তরে ভাগ হয়ে তাঁরা পুরো ইজতেমা এলাকা ও আশপাশে নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করছেন।
ডেসকোর ব্যবস্থাপক (টঙ্গী-পশ্চিম) মোস্তাফিজুর রহমান জানান, ইজতেমা এলাকায় সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহের সব প্রস্তুতি রয়েছে। গাজীপুরের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তফা জানান, বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্যে এবার আরও একটি গভীর নলকূপ স্থাপন করা হয়েছে। ইজতেমা এলাকায় এর আগের একই ধরনের ১১টি নলকূপ সচল রয়েছে। এ ছাড়া টঙ্গী পৌরসভা ও ওয়াসা ইজতেমা এলাকায় পর্যাপ্ত বিশুদ্ধ পানি সরবরাহ করছে।
মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের ইজতেমাস্থল পরিদর্শন
গতকাল বৃহস্পতিবার দুপুরে ধর্ম প্রতিমন্ত্রী শাহজাহান মিয়া, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক ও স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির ইজতেমাস্থল পরিদর্শন করেছেন।
ভ্রাম্যমাণ আদালত
হোটেল-রেস্তোরাঁয় খাবারের মান ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল সকাল থেকে ১২টি ভ্রাম্যমাণ আদালত অভিযান শুরু করেছে বলে জানিয়েছেন গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট আসমা আরা।
এক মুসল্লির মৃত্যু
গতকাল ভোরে তাহাজ্জুদ নামাজের প্রস্তুতি নেওয়ার সময় হূদেরাগে আক্রান্ত হয়ে আবদুল জলিল (৫২) নামের এক মুসল্লি মারা গেছেন। তাঁর বাড়ি নরসিংদীর রায়পুরার বালুয়াকান্দি গ্রামে।

No comments

Powered by Blogger.