নাম নিয়ে বিপাকে দলগুলো

স্পোর্টস  রিপোর্টার: ‘নামের বড়াই করো না কো নাম দিয়ে কি হবে’- যতই এই গান গাওয়া হোক না কেন নামেই যে সব তা আবারও প্রমাণ রাখতে যাচ্ছে বিপিএলে নাম নিয়ে ওঠা বিতর্ক। বিপিএলের দল কেনা প্রক্রিয়া শেষ হতেই ডিজিটাল অটোর কর্ণধার সিরাজগঞ্জের ছেলে মুশফিকুর রহমান মোহন রাজশাহী নামকরণ করলেন, ‘রাজশাহী ওয়ারিয়র্স’। এরপর চট্টগ্রাম দলটি কেনা সালাহউদ্দিন কাদের চৌধুরীর নিজস্ব কোম্পানি ‘এস কিউ স্পোর্টস’-এর প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) আলী আহসান মাহবুব দলের নাম উল্লেখ করেন ‘চট্টগ্রাম টাইগার্স’। তবে বিপিএল গভর্নিং কাউন্সিলের কর্মকর্তারা তাদের নাম নিচ্ছেন না।
বিপিএল গভর্নিং সদস্য সচিব সিরাজউদ্দিন মোহাম্মদ আলমগীর জানান। দুই-একদিনের মধ্যে দলগুলোর নাম ও লীগের ফিকশ্চার চূড়ান্ত করা হবে।’ অন্যদিকে বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান গাজী আশরাফ হোসেন লিপু জানান, ‘আগেই নাম বলে দিলেই হবে না। বিপিএলের চমকের সঙ্গে নামের সামঞ্জস্য থাকতে হবে।’ আর অথচ গেম অন স্পোর্টসের পরিচালক অঞ্জন গাঙ্গুলি ‘ফ্র্যাঞ্চাইজি’ নিলামের আগেরদিন সোমবার জানিয়েছিলেন অন্য কথা, ‘প্রতিষ্ঠানগুলো এত অর্থ দিয়ে দল কিনবে। নাম দেয়ার এখতিয়ার তাদেরই শুধু। গাঁটের পয়সা খরচ করে দল কিনবে, দল চালাবে। তারা নিজেদের মতো করেই নাম দিবে।’ তাহলে গাঙ্গুলির এই কথার কোন দামই রইলো না।
অন্যদিকে উত্তেজনা বাড়াতে বিপিএল শুরুর আগে দীর্ঘদিন ধরে চতুর্দিক থেকে একটি স্লোগান দেয়া হয়েছে, ‘নাম দাও, ব্যাংকক যাও।’ অর্থাৎ সাধারণ জনগণকে ছয়টি বিভাগের জন্য নাম দেয়ার প্রস্তাব করা হয়। এসএমএসের মাধ্যমে এই নামগুলো জমা পড়ে বিপিএল কর্মকর্তাদের কাছে। সেই নাম সংবলিত একটি বই বিপিএলে কেনা দলগুলোর কাছে দেয়া হয়। সেখান থেকে নাম পছন্দ করে নির্বাচন করতে হবে। বিপিএলের এমন আচরণে ক্ষুব্ধ হয়েছে দল কেনা একাধিক প্রতিষ্ঠান।

No comments

Powered by Blogger.