পুলিশের ওপর জামায়াতের হামলা অস্ত্র ছিনতাই :আহত ৫

রাজধানীর দৈনিক বাংলা মোড়ের কাছে পুলিশের ওপর হামলা চালিয়ে অস্ত্র ছিনতাই, গাড়ি ভাংচুর ও অগি্নসংযোগ করেছে জামায়াত কর্মীরা। এ সময় হামলাকারীদের পিটুনিতে মতিঝিল থানার টহল পরিদর্শক (পিআই) আবুল বাশারের মাথা ফেটে যায়। আহত হন মতিঝিল থানার ওসিসহ পাঁচজন। তাদের রাজারবাগ পুলিশ লাইন্স হাসপাতালে ভর্তি করা হয়েছে।


জামায়াতের সাবেক আমির গোলাম আযমের মুক্তির দাবিতে বের করা একটি মিছিল থেকে এ হামলা চালানো হয় বলে পুলিশ জানায়। জামায়াত মিছিল করার কথা স্বীকার করলেও হামলা ও অস্ত্র লুটের তথ্য ঠিক নয় বলে দাবি করেছে। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, গতকাল বিকেল
৫টায় মহানগর জামায়াতের কর্মীরা মতিঝিলের শাপলা চত্বর, সিটি টাওয়ার ও দৈনিক বাংলা থেকে একই সময়ে তিনটি মিছিল বের করে। এর মধ্যে দৈনিক বাংলা থেকে শুরু হওয়া মিছিলটি ফকিরাপুলের দিকে যেতে থাকলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে। মিছিলকারীরা ফকিরাপুলের দিকে পালিয়ে যাওয়ার সময় সামনে পড়েন মতিঝিল থানার পিআই আবুল বাশার। জামায়াত কর্মীরা তার ওপর হামলা
চালায় এবং তার সঙ্গে থাকা গাড়িটি (ঢাকা মেট্রো ঘ ০২-২১৫১) ভাংচুর করে। তাদের ছোড়া ইটের আঘাতে আবুল বাশারের মাথা ফেটে যায়। আহত হন মতিঝিল থানার ওসি তোফাজ্জল হোসেন,
তার দেহরক্ষী কনস্টেবল সারোয়ার, আবুল বাশারের গাড়িচালক কনস্টেবল ইউনুস ও আরেকজন হাবিলদার। এ সময় জামায়াত কর্মীরা আবুল বাশারের সঙ্গে থাকা ৮টি গুলিভরা নাইন এমএম পিস্তলটি ছিনিয়ে নেয়। তারা রাস্তার পাশের ব্যানারে আগুন ধরিয়ে দিলে লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। একই সময়ে জামায়াত কর্মীরা মতিঝিল এলাকায় কয়েকটি যাত্রীবাহী বাস ভাংচুর করে। পরে কয়েক রাউন্ড কাঁদানে গ্যাস ছুড়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। পুলিশি তৎপরতার মুখে একপর্যায়ে জামায়াত কর্মীরা মূল রাস্তা ছেড়ে গলিপথগুলোতে ঢুকে পড়ে। রাস্তার মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশ সতর্ক অবস্থান নেয়। এ সময় আধাঘণ্টার জন্য ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।
পুলিশের মতিঝিল জোনের উপ-কমিশনার আনোয়ার হোসেন বলেন, ফকিরাপুলে জামায়াত-শিবিরের কয়েকশ' কর্মী বাশারের ওপর অতর্কিত হামলা চালায়। এ সময় তারা বাশারকে গাড়ি থেকে বের করে এনে পিটিয়ে গুরুতর আহত করে। ঘটনাস্থল থেকে জামায়াত-শিবিরের তিন কর্মীকে আটক করা হয়েছে বলেও জানান তিনি।
এদিকে মিছিল করার কথা স্বীকার করলেও পুলিশের ওপর হামলার অভিযোগ অস্বীকার করেছেন মহানগর জামায়াতের সহকারী সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ। তিনি সমকালকে বলেন, জামায়াত শান্তিপূর্ণ মিছিল করেছে। অস্ত্র লুট প্রসঙ্গে তিনি বলেন, পুলিশ জামায়াত কর্মীদের রাস্তায় দাঁড়াতেই দেয় না, অস্ত্র লুট করবে কীভাবে।
পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী রাজধানী ছাড়াও রাজশাহী, খুলনা, পিরোজপুর, ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে জামায়াত-শিবির। এসব মিছিল থেকে চাঁদপুর জেলা জামায়াতের নায়েবে আমির মাওলানা আবদুুর রহিম পাটোয়ারি, পিরোজপুর জেলা জামায়াতের সেক্রেটারি আবদুুর রবসহ সারাদেশে ২০ জনকে আটক করেছে পুলিশ। চাঁদপুরে জামায়াত ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষ হয় বলে জানা গেছে।

No comments

Powered by Blogger.