টিভিও কিনছেন ক্রেতারা

খনও পুরোপুরি জমে ওঠেনি ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। ব্যবসায়ীরা বলছেন, এবার অন্য বছরের তুলনায় দেশে কিছুটা অর্থনৈতিক মন্দা বিরাজ করায় মেলায় বিক্রির পরিমাণ কমেছে। আবার দর্শক-ক্রেতাদের মতে_ বাণিজ্যমেলাকে কেন্দ্র করে দেশের কোনো কোম্পানির বিশেষ কোনো নতুন পণ্য তুলে ধরার আয়োজন নেই। এভাবে গতানুগতিক হলে সাধারণ মানুষ কেন মেলায় আসবে। এমন প্রশ্ন মেলায় আসা দর্শক ও ক্রেতাদের।


বৃহস্পতিবার মেলা ঘুরে এ পরিস্থিতি দেখা গেছে। দেখা যায়, সাধারণ দর্শক-ক্রেতার পছন্দের তালিকায় সর্বাগ্রে রয়েছে বৈদ্যুতিক যন্ত্রপাতি; বিশেষ করে টেলিভিশন। আর টেলিভিশন কোম্পানিগুলোও এ সুযোগে ক্রেতা টানতে মেলা উপলক্ষে নানারকম অফার দিয়ে ক্রেতা টানার চেষ্টায় ত্রুটি রাখছে না।
সনি র‌্যাংগ্সের সুদর্শন প্যাভিলিয়ন ঘুরে দেখা যায়_ দর্শকদের মুগ্ধ করতে থরে থরে সাজিয়ে রাখা হয়েছে নয়নাভিরাম সর্বাধুনিক প্রযুক্তিতে তৈরি এলসিডি ও এলইডি টেলিভিশন। আর দর্শকরাও ঘুরে দেখছেন এসব সর্বাধুনিক টেলিভিশন। মেলায় এসব টেলিভিশনের ওপর দেওয়া হয়েছে আকর্ষণীয় ছাড়। ওয়েগা টেলিভিশনের জন্য ঘোষণা করা হয়েছে ১ হাজার টাকার ছাড়। আর সনি ব্রাভিয়া এলসিডি ও এলইডি টেলিভিশনের জন্য ঘোষণা করা হয়েছে ৪০ হাজার টাকা পর্যন্ত ছাড়। জানতে চাইলে সনি র‌্যাংগ্সের সহকারী ব্যবস্থাপক মোহাইমিনুল ইসহাক বলেছেন, তার কোম্পানি এসব আধুনিক পণ্য প্রদর্শনী করে ব্যাপক সাড়া পাচ্ছে। তবে বিক্রি আশানুরূপ নয়।
মেলায় টেলিভিশন ছাড় ঘোষণা করেছে ট্রান্সকম গ্রুপও। এ গ্রুপটির ট্রান্সটেক টেলিভিশনে যে কোনো মডেল কিনলেই কমপক্ষে ৫০০ টাকা ছাড় দিচ্ছে। জানতে চাইলে প্যাভিলিয়ন ইনচার্জ জুলহক হোসাইন জানান, এবার মেলায় অন্য বারের মতো বিক্রি নেই।
ওয়ালটনের করপোরেট সেলস ও মার্কেটিং বিভাগের মহা-ব্যবস্থাপক আসাদুজ্জামান বলেছেন, ওয়ালটনের দেশে তৈরি ১০টি মডেলের এলসিডি, এলইডি টিভি ও নতুন মডেলের কয়েকটি ফ্রিজ শুধু প্রদর্শনী ও ক্রেতা-দর্শকের মতামত গ্রহণের জন্য প্রদর্শন করা হচ্ছে। তারপরও মেলায় প্রতিটি টেলিভিশনে কমপক্ষে ৫০০ টাকা ছাড় দেওয়া হয়েছে বলে জানান তিনি।
মাইওয়ান টেলিভিশনও ঘোষণা করেছে আকর্ষণীয় ছাড়। কোম্পানিটি মাত্র ৬ হাজার ৯৫০ টাকায় ১৪ ইঞ্চি টেলিভিশন বিক্রি করছে। এ ছাড়াও প্রত্যেক টেলিভিশনের ওপর ৫ থেকে ৭ শতাংশ ছাড় রয়েছে। কোম্পানির করপোরেট বিভাগের নির্বাহী কাজী ইমরান মাহমুদ জানিয়েছেন, মেলায় তাদের ১৪ ইঞ্চি টেলিভিশনটি ব্যাপক সাড়া ফেলেছে।

No comments

Powered by Blogger.