গোলাম আযমের গ্রেপ্তার-আইনশৃঙ্খলা বাহিনীকে সতর্ক থাকার পরামর্শ সংসদীয় কমিটির

জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযমের গ্রেপ্তারকে কেন্দ্র করে দেশের আইনশৃঙ্খলা-পরিস্থিতির যাতে কোনো অবনতি না ঘটে, সে জন্য সংশ্লিষ্ট বাহিনীকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ পরামর্শ দেওয়া হয়।
সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আদালতের নির্দেশে গোলাম আযমকে গ্রেপ্তার করায় কমিটির সদস্যরা সন্তোষ প্রকাশ করেন। একই সঙ্গে এ ঘটনাকে কেন্দ্র করে যাতে কোনো অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয়, সে জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্ক থাকতে বলা হয়েছে।
বৈঠক শেষে কমিটির সদস্য নুরুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘আইনের প্রতি শ্রদ্ধা দেখিয়ে গোলাম আযমের স্বেচ্ছায় আদালতে হাজির হওয়ার বিষয়কে কমিটি ইতিবাচকভাবে দেখছে।’
নুরুল ইসলাম জানান, দেশের সার্বিক আইনশৃঙ্খলা-পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে কমিটি মনে করে। তিনি বলেন, সম্প্রতি বিএনপি শান্তিপূর্ণভাবে রোডমার্চ করেছে। রোডমার্চের আগে-পরে অপ্রীতিকর কিছু ঘটেনি।
নুরুল ইসলাম আরও জানান, বৈঠকে সারা দেশের চাঞ্চল্যকর বিভিন্ন অপরাধের বিষয়ে পুলিশের গৃহীত পদক্ষেপের ওপর সংক্ষিপ্ত প্রতিবেদন উপস্থাপন করা হয়। তবে এ প্রতিবেদন নিয়ে বিস্তারিত কোনো আলোচনা হয়নি।
কমিটির সভাপতি আবদুস সালামের অনুপস্থিতিতে বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সদস্য নুরুল ইসলাম। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কমিটির সদস্য ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, মুজিবুল হক, হাবিবর রহমান, সফিকুল ইসলাম প্রমুখ।
ধর্ম মন্ত্রণালয়-সম্পর্কিত কমিটি: গতকাল একই সময়ে সংসদ ভবনে ধর্ম মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সংসদ সচিবালয় থেকে জানানো হয়, বৈঠকে মন্ত্রণালয় কর্তৃক দুস্থদের আর্থিক অনুদান দেওয়ার ক্ষেত্রে একটি নীতিমালা অনুসরণ করার সুপারিশ করা হয়। এ ছাড়া ওয়াক্ফ সম্পত্তির ব্যবস্থাপনা পরীক্ষা-নিরীক্ষার জন্য কমিটির সদস্য সাইদুর রহমানকে আহ্বায়ক এবং মতিউর রহমান ও সাধন চন্দ্র মজুমদারকে সদস্য করে একটি উপকমিটি গঠন করা হয়।
কমিটির সভাপতি মজিবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ও ধর্ম প্রতিমন্ত্রী শাহজাহান মিয়া, হাবিবর রহমান, সাধন চন্দ্র মজুমদার, সাইদুর রহমান, সাধনা হালদার প্রমুখ উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.