যুদ্ধাপরাধের বিচার-আটক নেতাদের বিষয়ে আপাতত কিছু বলবে না বিএনপি by তানভীর সোহেল

যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক হওয়া বিএনপি-জামায়াতের নেতাদের পক্ষে-বিপক্ষে আপাতত কিছু বলবে না বিএনপি। এর আগে বিএনপির পক্ষ থেকে মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বন্ধের দাবি করা হয়েছিল। এখন সেই অবস্থান থেকেও সরে এসেছে দলটি। এ কারণে জামায়াতের সাবেক আমির গোলাম আযমের গ্রেপ্তারের পর বিএনপির পক্ষ থেকে কোনো বিবৃতি দেওয়া হয়নি বলে দলীয় একাধিক সূত্র জানিয়েছে।


চট্টগ্রাম অভিমুখে চারদলীয় জোটের রোডমার্চে তিনটি পথসভা ও দুটি জনসভার কোনোটিতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক বিএনপি-জামায়াতের নেতাদের ব্যাপারে কিছু বলেননি। অথচ এর আগে বিভিন্ন জনসভায় খালেদা জিয়া যুদ্ধাপরাধীদের বিচার দাবি করেছিলেন।
জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য রফিকুল ইসলাম মিয়া প্রথম আলোকে বলেন, ‘বিএনপি তো নয়ই, বিবেকবান কোনো মানুষই যুদ্ধাপরাধীদের বিচারের বিপক্ষে নয়।’ তিনি বলেন, বিএনপি চায় এমন একটি বিচার-প্রক্রিয়া, যেন এ নিয়ে কোনো প্রশ্ন না ওঠে।
রফিকুল ইসলাম মিয়া দাবি করেন, এর আগে সংবাদ সম্মেলন করে বিএনপির পক্ষ থেকে ট্রাইব্যুনাল বন্ধের যে দাবি করা হয়েছিল, সেটা ওইভাবে বলার কথা ছিল না।
দলীয় সূত্র জানায়, বিএনপি ও জামায়াতে ইসলামীর সমর্থক আইনজীবী নেতারা মানবতাবিরোধী অপরাধের বিচার-প্রক্রিয়া পর্যবেক্ষণ করছেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য রফিকুল ইসলাম মিয়া ও জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুর রাজ্জাক দুই দলের পক্ষ থেকে কাজ করছেন।

No comments

Powered by Blogger.