আওয়ামী লীগের সমর্থন পেলেন আফজল খান by সাবি্বর নেওয়াজ ও মাসুক আলতাফ চৌধুরী,

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে আওয়ামী লীগ বর্ষীয়ান নেতা আফজল খানকেই মেয়র পদে দলীয় সমর্থন দিয়েছে। তবে কুমিল্লা আওয়ামী লীগের সমস্যা কাটেনি।দলের সমর্থনবঞ্চিত দুই তরুণ নেতা নূর উর রহমান মাহমুদ তানিম ও অ্যাডভোকেট আনিছুর রহমান মিঠু মাঠ ছাড়ছেন না। তারা মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে সাফ জানিয়ে দিয়েছেন। এ অবস্থায় উত্তপ্ত হয়ে উঠেছে জেলা আওয়ামী লীগের অভ্যন্তরীণ রাজনীতিও।


গতকাল মঙ্গলবার আওয়ামী লীগ সভানেত্রীর ধানমণ্ডির কার্যালয়ে সভায় বসেন কুমিল্লা জেলার সাংসদরা এবং উত্তর ও দক্ষিণ সাংগঠনিক জেলার নেতারা। ওই সভায় সভাপতিমণ্ডলীর সদস্য ও মন্ত্রী ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন ও উপ-দফতর সম্পাদক মৃণাল কান্তি উপস্থিত ছিলেন। সভায় অংশ নেওয়া জেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক শফিকুল ইসলাম শিকদার সমকালকে জানান, দলের সমর্থন আফজল খানকে দেওয়া হয়েছে। এ জেলার বুড়িচং-ব্রাহ্মণপাড়া থেকে নির্বাচিত সাংসদ আবদুল মতিন খসরু সভায় বলেন, আমার বিরুদ্ধে অভিযোগ উঠেছে_ আফজল খানকে নেত্রী সমর্থন দেননি, আমি নাকি দিয়েছি। সভায় তিনি বলেন, নেত্রী আমাকে বলার পর আমি হুইপ মুজিবকে ফোনে বিষয়টি জানিয়েছি।
সভায় ওবায়দুল কাদের বলেন, রাজনীতি দীর্ঘ প্রক্রিয়ার ব্যাপার। আপনারা যারা তরুণ নেতৃত্ব তাদের এখনও সময় আছে। নেত্রী আপনাদের বিষয়ে সব জানেন। তিনি সব খোঁজখবর রাখেন। নেত্রী আপনাদের মূল্যায়ন করবেন। তিনি বলেন, আমি নিজেও রাগ করে কিছু সময়ের জন্য নেত্রীর কাছে যাইনি। তাই বলে আওয়ামী লীগ ছেড়ে দিইনি। তিনি তার মন্ত্রী হওয়ার বিষয়ে ইঙ্গিত করে বলেন, এখন দেখুন, নেত্রী আমাকে মূল্যায়ন করেছেন। আপনারাও একদিন মূল্যায়িত হবেন। ওবায়দুল কাদের বলেন, নেত্রী আফজল খানের বিষয়ে বলেছেন। আপনারা যারা প্রার্থী তারা সবাই তার সমর্থনে কাজ করবেন। এ সময় ওবায়দুল কাদেরের বক্তব্য শেষ না হতেই সমর্থন প্রত্যাশী তানিম ও মিঠু সভা ছেড়ে বেরিয়ে যান।
সভায় সাংসদ অধ্যাপক আলী আশরাফ, নাছিমুল আলম চৌধুরী নজরুল প্রমুখ ছাড়াও দক্ষিণ জেলা আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ ও উত্তর জেলার নেতারা উপস্থিত ছিলেন। সভায় মেয়র প্রার্থী অ্যাডভোকেট আফজল খান, আলহাজ ওমর ফারুক, আবুল কাশেম রৌশন, মোঃ জাকির হোসেন, নূর উর রহমান মাহমুদ তানিম, অ্যাডভোকেট আনিছুর রহমান মিঠু প্রমুখ উপস্থিত ছিলেন। দুপুর ২টা ২০ মিনিট থেকে শুরু হওয়া ওই সভা ৪০ মিনিট স্থায়ী হয়।
এদিকে সভা শেষে বেরিয়ে টেলিফোনে সমকালকে অ্যাডভোকেট আনিছুর রহমান মিঠু বলেন, আমি মানুষকে কমিটমেন্ট দিয়েছি_ নির্বাচন করব। আমার ওপর তরুণ ভোটারদের চাপ রয়েছে, সাধারণ মানুষেরও সমর্থন রয়েছে। তাই আমি নির্বাচন থেকে সরে দাঁড়াব না। আমি কথার বরখেলাপ করতে পারব না। অন্য প্রতিদ্বন্দ্বী মেয়র প্রার্থী নূর উর রহমান মাহমুদ তানিম জানান, তিনিও মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মঙ্গলবার সভার পর তার সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা যায়নি। তবে সোমবার তিনি জানান, তিনি দলীয় সমর্থন না পেলেও প্রতিদ্বন্দ্বিতা করবেন। তিনি বলেন, তাকে ভোটার ও সাধারণ মানুষ মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে চাপ দিয়ে যাচ্ছে।
গায়ক আসিফ আজ মনোনয়নপত্র সংগ্রহ করবেন : আসিফ জানিয়েছেন, আজ তিনি মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করবেন। তিনি বলেন, যদি নির্বাচন করার চূড়ান্ত সিদ্ধান্ত নিই তবে কুমিল্লার আপামর জনগণ নিয়ে মাঠে নামব।
মনোনয়নপত্র সংগ্রহ চলছে : মঙ্গলবার আরও একজন মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তিনি হলেন স্বতন্ত্র প্রার্থী মোঃ সালমান সাঈদ। এ নিয়ে ১১ মেয়র প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করলেন। এর আগে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আওয়ামী লীগের অ্যাডভোকেট আফজল খান, অ্যাডভোকেট আনিছুর রহমান মিঠু, নূর উর রহমান মাহমুদ তানিম, আলহাজ ওমর ফারুক, আবুল কাশেম রৌশন, মোঃ জাকির হোসেন, জাতীয় পার্টির এয়ার আহমেদ সেলিম, জামায়াতের কাজী দ্বীন মোহাম্মদ, জেএসডির শিরিন আক্তার ও স্বতন্ত্র প্রার্থী মেজর (অব.) মামুনুর রশিদ ভূঁইয়া। সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে মঙ্গলবার দু'জন মনোনয়নপত্র সংগ্রহ করেন। এ নিয়ে ৭০ জন মনোনয়নপত্র সংগ্রহ করলেন। সাধারণ কাউন্সিলর পদে মঙ্গলবার ৯ জন মনোনয়নপত্র নিয়েছেন। এ নিয়ে ২৬৪ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

No comments

Powered by Blogger.