রুদ্ধশ্বাস ম্যাচ জিতে এগিয়ে গেল ভারত

তবার মোড় ঘুরল ম্যাচটার! কত উত্থান-পতন! এই মনে হচ্ছে নাটাই ওয়েস্ট ইন্ডিজের হাতে, আবার পরক্ষণেই ভারতের ঘুরে দাঁড়ানো। শেষ কয়েকটি ওভার তো কেটেছে রীতিমতো রুদ্ধশ্বাস অবস্থায়। জয় শেষ পর্যন্ত ভারতের, তবে অল্প পুঁজি নিয়ে সমান তালে লড়েছে ওয়েস্ট ইন্ডিজও। টানটান উত্তেজনার এক ম্যাচে শেষ পর্যন্ত তারা ভারতের কাছে হেরেছে ১ উইকেটে। জয় নিয়ে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বীরেন্দর শেবাগের দল।
৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে তোলা ২১১ রানের পুঁজি নিয়ে ক্যারিবিয়ান বোলারদের সামনে কাজটা হয়ে দাঁড়িয়েছিল খুবই কঠিন। কিন্তু সেই কঠিন কাজ অনেকটাই সহজ হয়ে আসে কেমার রোচ ও আন্দ্রে রাসেলের চমৎকার বোলিংয়ে। ৫৯ রানে ভারতের প্রথম পাঁচ ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন তাঁরা। রোচ নেন ৩ উইকেট আর রাসেলের ২টি। তবে এরপর আবার ভারতকে পথে নিয়ে এসেছেন রোহিত শর্মা ও রবীন্দ্র জাদেজা। মূলত এ দুজনের ৮৩ রানের জুটিতেই ম্যাচে ফেরে ভারত। ১৪২ রানে ষষ্ঠ উইকেট পড়ার পর আবারও ম্যাচ ঘুরে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজের দিকে। তবে একপ্রান্ত ঠিকই আগলে রেখেছিলেন রোহিত। শেষ পর্যন্ত ৭২ রানের ঝকঝকে একটি ইনিংস খেলে যখন ফিরে যান তখন ম্যাচ দুদিকে দুলছে। ভাগ্যিস বরুণ অ্যারন আর উমেশ যাদবরা আর কোনো বিপদ হতে দেননি।
এর আগে টস হেরে ব্যাট করতে নামা সফরকারীদের ইনিংসের একমাত্র হাইলাইট চতুর্থ উইকেটে ড্যারেন ব্রাভো আর দানজা হায়াতের ৭৫ রানের জুটি। তবে সেটাও শেষ হয়েছে হায়াতের দৃষ্টিকটু রান আউটে। ৩১ রানের ইনিংসে দুটি বাউন্ডারি আর একটি ছক্কা মারার পথে এ ডানহাতির শুরুটাও কিন্তু হয়েছিল ভুলে যাওয়ার মতোই। দুই অঙ্কে পেঁৗছাতে ৩৬ বল লেগেছে তাঁর। তুলনায় ইনিংসের একমাত্র হাফ সেঞ্চুরিয়ান ব্রাভোর ৭৪ বলে ৬০ রানের ইনিংসটা অনেক দৃষ্টিনন্দন। কিন্তু সেটাও নিশ্ছিদ্র ছিল না মোটেই, তাঁর দেওয়া একটা কঠিন রিটার্ন ক্যাচ নিতে পারেননি রবিচন্দ্রন অশ্বিন। সাতটি বাউন্ডারিতে সাজানো তাঁর ইনিংস শেষ হয়েছে রায়নার বলে বোল্ড হয়ে। বাকি ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যানরা মেতেছিলেন আসা-যাওয়ার মিছিলে। ভারতের তিন পেসার উমেশ যাদব, বরুণ অ্যারন আর বিনয় কুমার প্রথম স্পেলে একটি করে উইকেট তুলে নিয়ে স্কোরটাকে পরিণত করেছিলেন ৫৪/৩; আর তারপর অশ্বিন আর জাদেজার ঘূর্ণির সামনে ওয়েস্ট ইন্ডিয়ানদের অসহায় চেহারা হরভজন সিংয়ের দলে ফেরার স্বপ্নটাকে আরেকটু কঠিন করে তুলেছে। ১০ ওভারের স্পেলে মাত্র ৩০ রান দেওয়া অশ্বিনই ছিলেন ইনিংসের সেরা বোলার, যদিও পরিসংখ্যান সবচেয়ে ভালো ৩৩ রানে ২ উইকেট নেওয়া যাদবের।
সংক্ষিপ্ত স্কোর
ওয়েস্ট ইন্ডিজ : ৫০ ওভারে ২১১/৯ (ব্রাভো ৬০, হায়াত ৩১, রাসেল ২২, সিমন্স ১৯, বারাথ ১৭; যাদব ২/৩৩, অ্যারন ২/৪৭)। ভারত : ৪৮.৫ ওভারে ৯ উইকেটে ২১৩ (শর্মা ৭২, জাদেজা ৩৮, শেবাগ ২০; রোচ ৩/৪৬, রাসেল ২/২৯)।
ফল : ভারত ১ উইকেটে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ : রোহিত শর্মা।

No comments

Powered by Blogger.