শ্যামপুর চিনিকলে ১ ডিসেম্বর শুরু আখ মাড়াই by ছাইদুল হক সাথী,

ণের বোঝা মাথায় নিয়ে বদরগঞ্জের শ্যামপুর চিনিকলে আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে চলতি মৌসুমের আখ মাড়াই। এ মৌসুুমেও চিনিকলটিতে আখ সংকটের আশঙ্কা করা হচ্ছে। চিনিকলে আখ সরবরাহ না করে গুড় তৈরি করায় এ আশঙ্কা সৃষ্টি হয়েছে। আখচাষের জন্য ঋণ নিয়ে চিনিকলে আখ সরবরাহ না করার অভিযোগও উঠেছে। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এবারও প্রয়োজনীয় আখ না পেলে উৎপাদন লক্ষ্যমাত্রা ব্যাহত হবে। ফলে শ্যামপুর


চিনিকলের ১৫৪ কোটি টাকা লোকসানের বোঝা আরো বাড়বে।চিনিকল এলাকার আখচাষি তমিজ উদ্দিন জানান, 'চিনিকলে কুশার (আখ) নিয়া গেইলে হয়রানি করে। ওজনও কম দেয়। নগদ টাকা পাওয়া যায় না। ওই জন্যে হামরা নগদে কুশার বিক্রি করি দেই।' অভিযোগ রয়েছে, স্থানীয় কৃষকদের কাছ থেকে গুড় প্রস্তুতকারকরা ১৩০ টাকা কুইন্টাল দরে আখ কেনে, যা চিনিকলের দর থেকে অনেক বেশি। ফলে আখ না পেয়ে উৎপাদনে বঞ্চিত হয় শ্যামপুর চিনিকল।
বদরগঞ্জের একমাত্র ভারী শিল্পপ্রতিষ্ঠান শ্যামপুর চিনিকল। বিভিন্ন অনিয়ম-দুর্নীতির কারণে ইতিমধ্যে ১৫৪ কোটি টাকা লোকসানের বোঝা নিয়ে কোনো রকমে টিকে আছে প্রতিষ্ঠানটি। এ বিষয়ে শ্যামপুর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এস এম আবদুল আজিজ বলেন, 'প্রতিবছর অবৈধভাবে আখ মাড়াই করে কিছু অসাধু ব্যক্তি। এভাবে পাওয়ার ক্রাশারে আখ মাড়াই হলে শ্যামপুর চিনিকল আখ সংকটে পড়ে নতুন করে আর্থিক ক্ষতির মুখে পড়বে। বেড়ে যাবে লোকসানের বোঝা।' অবৈধ গুড় প্রস্তুতকারকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে ইতিমধ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান এই কর্মকর্তা।

No comments

Powered by Blogger.