সেমিনারে ড. মিজানুর রহমান সব নাগরিক সমান অধিকার পাচ্ছেন না

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেছেন, দেশের সব নাগরিক সমানভাবে নাগরিক অধিকার পাচ্ছেন না_ এটাই বাস্তবতা। বাংলাদেশের মতো রাষ্ট্রে সবাইকে সমান সুবিধা দেওয়া সম্ভব নয়। সমতলের মানুষ যে সুযোগ পাচ্ছে, সমপরিমাণ সুযোগ পাহাড়ের মানুষ পাবে না। তিনি বলেন, সবাইকে সমান সুযোগ দেওয়ার সামর্থ্য বাংলাদেশের নেই। এসব সীমাবদ্ধতার মধ্যেও সরকারের পক্ষ থেকে কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে।


গতকাল মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে 'আদিবাসী ও উপজাতিদের অধিকার বাস্তবায়ন : চ্যালেঞ্জ ও সম্ভাবনা' শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন। সেমিনারে সভাপতির বক্তব্যে আদিবাসী ফোরামের সভাপতি ও জনসংহতি সমিতির চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় সন্তু লারমা বলেন, সরকার গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক মূল্যবোধে বিশ্বাস করে না। সে কারণে পার্বত্য শান্তিচুক্তি অনুযায়ী আদিবাসীদের অধিকার সংরক্ষিত হচ্ছে না। তিনি বলেন, সরকার যে কতটা সাম্প্রদায়িক, সেটা সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে পরিষ্কার হয়েছে। ইতিমধ্যে প্রমাণিত হয়েছে, সাম্প্রদায়িক শক্তির ব্যাপারে সরকারের দুর্বলতা রয়েছে। পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নে সরকারের আন্তরিকতার অভাব রয়েছে বলে তিনি অভিযোগ করেন।
আন্তর্জাতিক শ্রম সংস্থা এবং আদিবাসী ফোরাম এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং। এতে বলা হয়েছে, ভূমির আদি মালিক হলেও এর ওপর আদিবাসীদের কোনো অধিকার নেই। নেই শিক্ষা ও কাজের সুযোগ। প্রবন্ধে আদিবাসীদের অধিকার রক্ষা এবং পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের জন্য সরকার, আদিবাসী ও আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে একটি উচ্চ পর্যায়ের সংলাপের আয়োজনের সুপারিশ করা হয়। সেমিনারে আরও বক্তব্য রাখেন, নরওয়ের রাষ্ট্রদূত রাগনে বিরতে লান্ড, বাংলাদেশে আন্তর্জাতিক শ্রম সংস্থার আবাসিক প্রতিনিধি আন্দ্রে বগুই, শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি রাশেদ খান মেনন এমপি, বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের চার্জ দ্য অ্যাফেয়ার্স মিলকো ভ্যান গোল, তথ্য কমিশনার সাদেকা হালিম, ডেনমার্ক দূতাবাসের উপ-মিশন প্রধান জান মুলার হানসেন প্রমুখ। সন্তু লারমা বলেন, দেশের ৫৪ জেলায় ৩০ লাখ আদিবাসীর বাস। অর্থনৈতিক ও ভূমি সংক্রান্ত জটিলতায় তারা জর্জরিত। সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে আদিবাসীদের স্বীকৃতি না পাওয়ার বিষয়টি দুঃখজনক। আদিবাসীদের মতামত না নিয়ে পার্বত্য এলাকায় ইকোপার্ক, টুরিস্ট জোন করা হচ্ছে। সন্তু লারমা আরও বলেন, ১৪ বছর অতিবাহিত হয়ে গেছে, সরকার এখনও পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন করেনি। আদিবাসীদের অধিকার সম্পর্কে রাষ্ট্রের নীতিনির্ধারকদের ভাবতে হবে।
মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান তার বক্তৃতায় উল্লেখ করেন, আন্তর্জাতিক শ্রম সংস্থার সনদে আদিবাসীদের কিছু অধিকারের কথা বলা আছে। তাদের সেই অধিকার যাতে নিশ্চিত হয় এবং সাংবিধানিক স্বীকৃতি যেন পায়, সে জন্য শিগগিরই সরকারের সঙ্গে আলোচনা করা হবে।

No comments

Powered by Blogger.