মুখোমুখি প্রতিদিন-ম্যাচ পাতানো বন্ধ করতে এবার প্রতিটি ম্যাচের ভিডিও হবে

মিডিয়াতে লেখালেখি, ম্যাচের ভিডিও ও কিছু স্বীকারোক্তির ভিত্তিতে গেল বছর শেখ জামাল ও রহমতগঞ্জকে পাতানো খেলার অভিযোগে শাস্তি দিয়েছিল বাফুফের পেশাদার ফুটবল লিগ কমিটি। কাল দলবদলের দিনেও সে কথা বলেছেন রহমতগঞ্জের কর্মকর্তারা। পাতানো খেলা ও তা রোধে আসন্ন মৌসুমে বাফুফের ভাবনা জানতে কালের কণ্ঠ স্পোর্টস মুখোমুখি হয়েছিল পেশাদার ফুটবল লিগ চেয়ারম্যান সালাম মুর্শেদির


কালের কণ্ঠ স্পোর্টস : অনেকটা চাপের মধ্যে থেকেই আপনারা পাতানো খেলা খেলার অপরাধে শেখ জামাল ও রহমতগঞ্জ ক্লাবকে শাস্তি দিয়েছিলেন। আজ (কাল) রহমতগঞ্জ ক্লাবের কর্মকর্তারাও ম্যাচ পাতানোর কথা স্বীকার করায় নিজেদের কি একটু হালকা মনে হচ্ছে?
সালাম মুর্শেদি : অতীতে অনেক পাতানো খেলা হলেও কখনোই এমন সিদ্ধান্ত নেওয়া হয়নি। মিডিয়ার তথ্য, কিছু স্বীকারোক্তি ও ম্যাচের ভিডিও থেকে আমরা কিছু আলামত পেয়েছিলাম। ওসব দেখেই সিদ্ধান্তটা নিয়েছিলাম। রহমতগঞ্জ ক্লাবের কর্মকর্তাদের মুখে এমন কথা শুনে এখন মনে হচ্ছে আমরা সঠিক সিদ্ধান্তই নিয়েছিলাম। বলতে পারেন একটি ভালো সিদ্ধান্ত নেওয়াতে আমি তৃপ্ত।
প্রশ্ন : ক্লাব থেকেও পাতানো খেলার অভিযোগে অভিযুক্তদের বাদ দেওয়া হয়েছে...
সালাম : আসলে দুই-একজনের জন্য একটি সংগঠন ক্ষতিগ্রস্ত হতে পারে না। আজ (কাল) রহমতগঞ্জ ক্লাবের কর্মকর্তাদের দেখে আমি মুগ্ধ হয়েছি। ক্লাবের স্বার্থে তারা আজ একতাবদ্ধ হয়েছে। আমি মনে করি সবার চেষ্টায় বাংলাদেশ থেকে একদিন পাতানো খেলা উঠে যাবে।
প্রশ্ন : পাতানো খেলা বন্ধ করতে এবার তো আপনারা বেশ কিছু পদক্ষেপ নিয়েছেন...
সালাম : পাতানো খেলা বন্ধ করতে আমরা একটা বিশেষ কমিটি গঠন করব। কোনো দল পাতানো ম্যাচ খেলেছে এমন প্রমাণ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেওয়া হবে।
প্রশ্ন : পাঠকদের জন্য সিদ্ধান্তগুলো কি একটু খুলে বলা যাবে?
সালাম : কোনো দলের বিপক্ষে পাতানো খেলার প্রমাণ পাওয়া গেলে তাদের অর্জিত ছয় পয়েন্ট কেটে রাখা হবে এবং ওই ম্যাচের রেজাল্টও বাতিল করা হবে। এ ছাড়া কোনো অফিশিয়াল অথবা ফুটবলারের বিরুদ্ধে এমন প্রমাণ পাওয়া গেলে তাকেও বহিষ্কার করা হবে।
প্রশ্ন : বিশেষ কমিটির কথা বলছিলেন। কাদের নিয়ে এই কমিটি গঠন করা হবে?
সালাম : হয়তো কোনো অবসরপ্রাপ্ত সচিব থাকবেন এ কমিটিতে। এ ছাড়া এমন সংগঠকরা এই কমিটিতে থাকবেন যাঁদের সঙ্গে কোনো ক্লাবের সম্পর্ক নেই। এ ছাড়া পাতানো ম্যাচ রোধে এবার প্রতিটি ম্যাচ আমরা ভিডিও করব। আর মাঠের ভেতর কোনো দলই ইলেকট্রনিঙ্ কোনো সরঞ্জাম নিয়ে ঢুকতে পারবে না। মোট কথা পাতানো খেলা রোধে যা যা করণীয় তার সব কিছুই করা হবে।
প্রশ্ন : রহমতগঞ্জ ক্লাবের পক্ষ থেকে ইরান শেখের শাস্তি মওকুফের কথা বলা হয়েছে...
সালাম : ইরান শেখের আয়ের ওপরই তার পরিবার নির্ভরশীল। তার পরও এ ব্যাপারে আমি কোনো সিদ্ধান্ত দিতে পারব না। শাস্তি মওকুফের জন্য চিঠি দেওয়া হলে বাফুফে তা ভেবে দেখবে। তবে মানবিক দিক চিন্তা করে ইরান শেখের পরিবারের কেউ যদি আমার কাছে সহযোগিতা চায় তাহলে আমি ব্যক্তিগত উদ্যোগে পরিবারের জন্য কিছু করার চেষ্টা করব।
প্রশ্ন : যদি এ নিয়ে কোনো প্রশ্ন ওঠে?
সালম : গত বছর আমি দুজন খেলোয়াড়ের অস্ত্রোপচারের সব ব্যবস্থা করে দিয়েছি। এটাকে আমি সাহায্য বলব না, সহযোগিতা বলব। নিশ্চয় এ নিয়ে কেউ কথা বলবে না, কারণ মানবিক দিক চিন্তা করেই সব কিছু করা হচ্ছে।

No comments

Powered by Blogger.