মুক্তিযোদ্ধা-শিক্ষক জিন্নাত আলী হত্যা-বরিশাল সুহৃদের মানববন্ধন by পরিমল অপু ও মিজানুর রহমান নাসিম

ক্ষোভ আর প্রতিবাদের আগুনে মিশ্রিত স্লোগান ছিল_ খুনিদের ফাঁসি চাই। সোমবার সকাল ১০টায় মুক্তিযোদ্ধা শিক্ষক জিন্নাত আলীর ঘাতকদের ফাঁসির দাবিতে এ ওয়াহেদ বালিকা বিদ্যালয়ের ছাত্রীরা 'খুনিদের ফাঁসি চাই, খুনিদের ফাঁসি চাই' স্লোগান দিতে দিতে বিদ্যালয় ক্যাম্পাস থেকে এসে দাঁড়ায় বরিশাল নগরীর রূপাতলী সড়কে। জিন্নাত আলীর কর্মস্থল এ ওয়াহেদ বালিকা বিদ্যালয় এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করলেও বিভিন্ন শ্রেণী-পেশার


মানুষ ব্যানার নিয়ে ওই মানববন্ধনে অংশ নিয়ে শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন। সমকাল সুহৃদ সমাবেশ বরিশাল শাখার কর্মীরাও জিন্নাত আলীর খুনির ফাঁসির দাবির ব্যানার নিয়ে সেখানে মানববন্ধনে অংশ নেন। মানববন্ধন কর্মসূচি একপর্যায়ে বিক্ষোভে রূপ নেয় এবং শিক্ষক-ছাত্রী-অভিভাবক এবং সাধারণ জনতা সড়ক অবরোধ করে ফেলে। এ সময় মেয়র শওকত হোসেন হিরণ সেখানে উপস্থিত হয়ে ক্ষুব্ধ বিক্ষোভকারীদের শান্ত করেন এবং তাদের জানান, প্রধান ঘাতক রূপম ধরা পড়েছে। এ খবর শুনে আবারও স্লোগান ওঠে ফাঁসির দাবিতে। মেয়র হিরণের দৃষ্টান্তমূলক বিচারের আশ্বাসে শিক্ষার্থী-জনতা অবরোধ তুলে নেয়।
মানববন্ধন চলাকালে এ ওয়াহেদ বালিকা বিদ্যালয়ের একাধিক ছাত্রী প্রিয় শিক্ষককে হারিয়ে জ্ঞান হারিয়ে ফেলে। ওই বিদ্যালয়ের শিক্ষার্থী শিল্পী, জিনিয়া, অনিকা জানায়, জিন্নাত স্যার তাদের কাছে ছিলেন পিতৃতুল্য অভিভাবক। ওরা চায় পিতার খুনির ফাঁসি হোক। শিক্ষার্থীরা জানায়, পাঠদানের পাশাপাশি জিন্নাত স্যার তাদের মুক্তিযুদ্ধের গল্প শোনাতেন। সব সময় ছাত্রীদের মুক্তিযুদ্ধের প্রকৃত অর্থ জানানো যেন ছিল তার অন্যতম দায়িত্ব। ওই বিদ্যালয়ের ছাত্রী ফেরদৌসী আক্তার সি্নগ্ধা শারমিন কাঁদতে কাঁদতে জানায়, জিন্নাত স্যার তাদের সব সময় সত্যের পথে চলতে বলতেন। গণিত শিক্ষক হয়েও তিনি ছাত্রীদের নিয়মিত শরীরচর্চা শিক্ষা দিতেন। শোকে বিহ্বল শিক্ষার্থীদের এখন একটাই আকুতি_ কে ওদের মুক্তিযুদ্ধের গল্প শোনাবে আর কে পিটি (ফিজিক্যাল ট্রেনিং) করাবে?
সকাল ১০টা থেকে এ ওয়াহেদ বালিকা বিদ্যালয়ের সামনে সমকাল সুহৃদ সমাবেশের মানববন্ধনে অংশ নেন সুহৃদ পরিমল অপু, মিজানুর রহমান নাসিম, মাস্টার নওরোজ, মোশারফ হোসেন ফারুক, গণেশ দত্ত, অরুণ কুমার বিশ্বাস, কাজী মাহবুবুর রহমান শামীম, রহিম রেজা, রফিকুল ইসলাম, অয়ন কুমার শীল, বাঁধন রায় এবং সমকালের বরিশাল ব্যুরো প্রধান পুলক চ্যাটার্জি ও স্টাফ রিপোর্টার সুমন চৌধুরী।
সমকাল সুহৃদের মানববন্ধনে সহায়তা করেন এ ওয়াহেদ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সভাপতি আবদুস সালাম, প্রধান শিক্ষিকা রোকেয়া বেগম, শিক্ষক এনায়েত হোসেন মলি্লক এবং বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য শওকত আকবর।
হসুহৃদ, বরিশাল

No comments

Powered by Blogger.