ডিসিসি ভাগের বিরুদ্ধে বিএনপির আন্দোলনের হুমকি

ঢাকা সিটি করপোরেশনকে (ডিসিসি) দুই ভাগ করায় আন্দোলনের হুমকি দিয়েছে প্রধান বিরোধী দল বিএনপি। গতকাল মঙ্গলবার দুপুরে দলের নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই হুমকি দেন। ঢাকা মহানগর সিটি করপোরেশন ভাঙার পর এটি বিএনপির প্রথম আনুষ্ঠানিক প্রতিক্রিয়া।ফখরুল বলেন, ঢাকা মহানগরকে দুই ভাগ করার সরকারের গণবিরোধী সিদ্ধান্ত জনগণ মেনে
নেয়নি, মেনে নেবে না। বৃৃহত্তর রাজনৈতিক দল হিসেবে বিএনপি এ অবস্থায় নীরবে বসে থাকতে পারে না। সরকার সিদ্ধান্ত বাতিল না করলে এর বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে। একই সঙ্গে শেষ সময়ে মন্ত্রিসভায় রদবদল করেও সরকারের শেষ রক্ষা হবে না বলে মন্তব্য করেন তিনি।
ঢাকা বিভক্তীকরণের সরকারের সিদ্ধান্তকে 'অসাংবিধানিক, গণবিরোধী, তুঘলকি' অভিহিত করে মির্জা ফখরুল ইসলাম বলেন, 'এতে সিটি করপোরেশনের ব্যয় বাড়বে। সৃষ্টি হবে সমন্বয়হীনতা। সরকার রাজনৈতিক উদ্দেশ্যে ঢাকার মতো ঐতিহ্যবাহী মহানগরকে দুই ভাগ করতে যাচ্ছে। এটা নগরবাসী মেনে নিতে পারেনি। প্রধানমন্ত্রী নাগরিকসুবিধা বৃদ্ধির জন্য মহানগর বিভক্তির যে কথা বলেছেন, তা একটি খোঁড়া যুক্তি বলে আমরা মনে করি।'
অনির্বাচিত প্রশাসক নিয়োগের বিধানকে একটি অসাংবিধানিক ব্যবস্থা মন্তব্য করে ফখরুল বলেন, সরকার সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে অনৈতিকভাবে ক্ষমতা দখলের জন্য মহানগরকে ভাগ করতে যাচ্ছে। এই বিভক্তির বিরুদ্ধে বিভিন্ন গোষ্ঠী, সুশীল সমাজ ও নগরবাসী চলমান আন্দোলনকে পূর্ণ সমর্থন জানাচ্ছে বলেও তিনি জানান। বিএনপির এই নেতা বলেন, ঢাকা মহানগরের বিভক্তি সরকারের একটি আত্মঘাতী সিদ্ধান্ত। সরকার দিশেহারা হয়ে যা প্রয়োজন নেই, তাই নিয়ে কাজ করছে। দ্রব্যমূল্য, আইনশৃঙ্খলা, অর্থনীতি প্রভৃতি ক্ষেত্রে বিদ্যমান সমস্যার সমাধান সরকার দিতে পারেনি। অথচ তারা ঢাকা মহানগরকে ভাগ করছে।
এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, ঐতিহ্যবাহী মহানগরকে দুই ভাগ করার নজির বিশ্বের কোথাও নেই। তাঁর দল ক্ষমতায় গেলে একক ঢাকা মহাগর পুনঃপ্রবর্তন করা হবে। নাগরিক গণ-আন্দোলন ফর ডেমোক্রেসি অ্যান্ড হিউম্যান রাইটস নামের নতুন সংগঠনের আত্মপ্রকাশ বিষয়ে তিনি বলেন, গণতান্ত্রিক রাষ্ট্রে গণতন্ত্র বিকাশের জন্য যারা কাজ করছে তাদের স্বাগত জানাই।
দুটি বোমা বন্ধ করেছি_প্রধানমন্ত্রীর এ বক্তব্য সম্পর্কে এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, 'এটা প্রধানমন্ত্রীর স্বভাবজাত কথা।'
সুরঞ্জিত সেনগুপ্ত মন্ত্রিত্ব পাওয়ায় তাঁকে অভিনন্দন জানান বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল। তিনি বলেন, ওবায়দুল কাদের দীর্ঘদিন অনেক সত্য কথা বলে মন্ত্রিত্ব পেয়েছেন। তাঁকেও অভিনন্দন। তবে 'ড্যামেজ ইজ অল রেডি ডান' এখন আর জীবন রক্ষাকারী ওষুধ দিয়ে কাজ হবে না। সরকারের সময় শেষ।
খালেদা জিয়ার কাছে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের দেওয়া চিঠি ও বিএনপিকে দেওয়া নির্বাচন কমিশনের চিঠির উত্তর শিগগিরই প্রকাশ করা হবে বলে ফখরুল জানান।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার, সহসভাপতি আবদুল্লাহ আল নোমান, সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান, রিজভী আহমেদ, খায়রুল কবীর খোকন, সংসদ সদস্য নাজিম উদ্দিন আহমেদ, রেহানা আখতার রানু, মহানগর সদস্যসচিব আবদুস সালাম, যুবদলের সিনিয়র সহসভাপতি আবদুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক শফিউল বারী বাবু প্রমুখ।

No comments

Powered by Blogger.