সাক্ষাৎকার-নিজেকে সবচেয়ে সুন্দরী মনে করি না by অনন্য রেজা করিম

নুশকা শর্মা অভিনীত পঞ্চম ছবি 'লেডিস ভার্সেস রিকি বেহেল' মুক্তি পাচ্ছে আগামী ৯ ডিসেম্বর। যশরাজ ফিল্মসের এ ছবিতে আনুশকার পর্দা উপস্থিতি দর্শকদের আবার নতুন করে চমকিত করবে। নিজের অভিনয়, ক্যারিয়ারের হালচাল, বিভিন্ন নায়কের সঙ্গে ঘনিষ্ঠতা ও ব্যক্তিজীবনের কিছু বিষয় নিয়ে সাম্প্রতিক এক সাক্ষাৎকারে আনুশকার বলা কথার চুম্বকাংশ তুলে ধরেছেন অনন্য রেজা করিম
যশরাজ ফিল্মসের ব্যানারের ছবিতে নায়িকা হওয়ার জন্য বলিউডের অনেক প্রতিষ্ঠিত অভিনেত্রী সব সময় মুখিয়ে থেকেও সুযোগ পান না। সে ক্ষেত্রে আপনি তাদের কয়েকটি ছবিতে পর পর নায়িকা হয়েছেন। ভবিষ্যতেও এই ব্যানারের আরো কিছু ছবিতে আপনাকে দেখা যাবে। এ ক্ষেত্রে আপনি নিজেকে কতটা সৌভাগ্যবতী বলে মনে করেন?
আনুশকা শর্মা : সৌভাগ্য তো বটেই আমার। তবে এ ক্ষেত্রে আমার নিজস্ব যোগ্যতা দিয়ে যশরাজ ফিল্মসের কর্তাব্যক্তিদের আস্থা অর্জন করেছি। তাঁরা তাঁদের ছবিগুলোয় আমাকে যোগ্য মনে করেই নিয়েছেন। আমিও সাধ্যমতো চেষ্টা করে গেছি অভিনীত ছবিগুলোয় নিজেকে আরো ভালোভাবে তুলে ধরতে। যশরাজ ফিল্মসের কয়েকটি ছবিতে পর পর অভিনয়ের সুযোগ পাওয়ায় এবং সেই ছবিগুলো বঙ্ অফিসে ভালো ব্যবসা করায় বলিউডে বেশ সাড়া পড়েছে। কেউ কেউ আমার প্রতি ঈর্ষা অনুভব করছেন_এটাও বেশ উপলব্ধি করছি আজকাল।
'লেডিস ভার্সেস রিকি বেহেল' ছবিতে আপনি দ্বিতীয়বারের মতো রণবীর সিংয়ের বিপরীতে অভিনয় করেছেন। আজকাল তো তাঁর সঙ্গে আপনার আগের সেই সম্পর্ক নেই। ছবির প্রচারণাকালে দুজনের মধ্যকার ঠাণ্ডা সম্পর্ক সবার চোখে পড়েছে। এ সম্পর্কে আপনার মন্তব্য কী?
আনুশকা : রণবীর সিংয়ের সঙ্গে আমার সম্পর্ক একজন সহশিল্পীর। এর চেয়ে বেশি কিছু আগে কখনো ছিল না, এখনো নেই। অতীতে এ নিয়ে মিডিয়ার লোকজন ঘাঁটাঘাঁটি করে অনেক কথা ছড়িয়েছে। রণবীরের সঙ্গে আমার কোনো সমস্যা থাকলে আমরা দুজন ছবিটি করলাম কিভাবে? আমাদের দুজনের মধ্যকার সম্পর্ক ঠাণ্ডা-গরম যা-ই হোক না কেন, আমরা তো একসঙ্গে ছবিতে অভিনয় করে যাচ্ছি।
ছবিতে আপনার পাশাপাশি আরো তিনজন নতুন নায়িকা রয়েছেন। তাঁরা হলেন অদিতি শর্মা, দীপান্বিতা শর্মা ও পরিণীতি চোপড়া। এত নায়িকার ভিড়ে আপনি কতটা মেলে ধরতে পেরেছেন নিজেকে?
আনুশকা : এ ছবিতে নায়ক রিকি একজন প্রতারক। প্রেমের ফাঁদে ফেলে সে বিভিন্ন মেয়েকে প্রতারিত করে। প্রতারিত মেয়েরা শেষ পর্যন্ত রিকির প্রতারণা ধরতে পেরে তাকে উচিত শিক্ষা দিতে প্রস্তুত হয়। আমি এ ছবিতে ইশিতা দেশাইয়ের চরিত্রে অভিনয় করেছি, যে রিকিকে চরম শিক্ষা দিয়ে সৎ জীবনযাপনে ফিরিয়ে আনতে চায়। এ ছবিতে আরো তিনজন নায়িকা অভিনয় করলেও আমার অভিনীত চরিত্রটির গুরুত্ব কতটা তা ছবিটি দেখার পর দর্শক উপলব্ধি করতে পারবেন।
পরিচালক বিশাল ভারদ্বাজের নতুন ছবি 'মাতরু কি বিবি কা মান দোলা'য় আপনি ইমরান খানের বিপরীতে অভিনয় করছেন। শোনা যায়, দারুণ কমেডি ধাঁচের এ ছবিতে আপনি মেজাজ গরম এক তরুণী গৃহবধূর চরিত্রে রূপদান করছেন?
আনুশকা : এ ছবির টাইটেলটাই বেশ মজার, যা দেখে অনুমান করা যায় কেমন হাসির ছবি এটা। 'মাতরু কি বিবি কা মান দোলা'-এর অর্থ হলো 'মাতরুর বউয়ের মেজাজ গরম'। ছবিটি আগাগোড়া দারুণ কমেডিতে পরিপূর্ণ, যা দেখতে বসে দর্শক হাসিতে গড়াগড়ি খাবেন। আমি এ ছবিতে একজন মানসিক বিকারগ্রস্ত নারীর চরিত্রে রূপদান করেছি। এখানে ইমরান খান আমার নায়ক। এটাই তাঁর সঙ্গে আমার প্রথম ছবি হবে। ছোট্ট মফস্বল শহরের পটভূমিকায় এ ছবির কাহিনী আবর্তিত হবে। এখানে দর্শক ভিন্ন আরেক রূপে আমাকে দেখবেন।
ক্যারিয়ারের শুরু থেকেই আপনি আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকছেন সব সময়ে। কখনো রণবীর সিংয়ের সঙ্গে আপনার ঘনিষ্ঠ সম্পর্কের জন্য, আবার কখনো তা ভেঙে যাওয়ার জন্য। আবার কখনো রণবীর কাপুরের সঙ্গে খাতির জমানোর চেষ্টা করার জন্য। আপনি নাকি রণবীর কাপুরকে পটিয়ে অয়ন মুখার্জির নতুন ছবি 'ইয়ে জোয়ানি হ্যায় দিওয়ানি'-তে তাঁর বিপরীতে নায়িকা সাজতে চাইছেন?
আনুশকা : হ্যাঁ, আমি রণবীর কাপুর ও অয়ন মুখার্জির সঙ্গে ঘনিষ্ঠ হয়েছি। তবে এর পেছনে কোনো ধরনের পেশাগত স্বার্থ ছিল না। ফিল্ম ইন্ডাস্ট্রিতে আসলে আমার কোনো গডফাদার নেই। তাই বলে ছবিতে অভিনয়ের সুযোগ পেতে বিভিন্ন নায়ক ও পরিচালকের মন জোগানোর চেষ্টা করব_তেমন ভাবাটা ঠিক নয়। রণবীর সিংয়ের সঙ্গে আমার ঘনিষ্ঠ সম্পর্কের যেসব গুজব-গুঞ্জন ছড়ানো হয়েছে, তার কোনো ভিত্তি নেই। এসবই আসলে 'লেডিস ভার্সেস রিকি বেহেল' ছবির পাবলিসিটি স্ট্যান্ট ছিল। আমি কিংবা রণবীর সিং স্রেফ পাবলিসিটির জন্য এ ধরনের রটনায় সাপোর্ট করি না।
প্রেম রোমান্সের ব্যাপারে আপনার মনোভাব কেমন? আপনি তো প্রেম-ভালোবাসার বিদ্বেষী নন।
আনুশকা : আমি ভালোবাসায় বিশ্বাসী, আমি ভালোবাসার মধ্যে থাকতে চাই। কিন্তু এখন পর্যন্ত 'তেমন কাউ'কে পাইনি ভালোবাসার জন্য। খুব বেশি মানুষের সঙ্গে আমি মেলামেশা করি না, কিন্তু আমি যে কারো সঙ্গে সহজে মিশতে পারি। তাকে যে একজন নায়ক হতে হবে এমন কোনো কথা নেই। শাহিদ কাপুর, রণবীর কাপুর, রণবীর সিং, অর্জুন কাপুর সবাই তো আমার বন্ধু।
সম্প্রতি ক্যাটরিনা কাইফের সঙ্গে নাকি একজন মেকআপ আর্টিস্টকে নিয়ে আপনার ঝগড়া হয়েছে?
আনুশকা : যে ঘটনা ঘটেছে তা অপ্রত্যাশিত। আমি ক্যাটরিনা কাইফকে ভীষণ পছন্দ করি। তাঁর মতো দুর্দান্ত সুন্দরী অভিনেত্রী বলিউডে আর নেই। তাঁর সঙ্গে ভবিষ্যতে আমি আর কোনো বিরোধে জড়াব না। আমি ক্যাটরিনাকে শ্রদ্ধা করি, এ কথা স্বীকার করতে দ্বিধা নেই। যদিও তিনি বাইরে থেকে এসেছেন এখানে। আমি ক্যাটরিনার সঙ্গে যশ চোপড়া পরিচালিত নতুন ছবিতে অভিনয় করছি শাহরুখ খানের বিপরীতে। তাঁর সঙ্গে ঝগড়া-বিবাদ থাকলে এ ছবিতে অভিনয় করব কিভাবে?
আদিত্য চোপড়া কিছুদিন আগে আপনাকে বলিউডের সেরা রূপসী নায়িকা হিসেবে আখ্যায়িত করেছেন। নিজেকে কি আসলেই সেরা সুন্দরী মনে করেন?
আনুশকা : আদিত্য চোপড়া এ কথা বলেছেন, এটা মিথ্যা নয়। তবে নিজেকে বলিউডের সবচেয়ে সুন্দরী বলে মনে করি না। আমার চেহারা নিখুঁত_এমনও ভাবি না আমি। তবে আমার যোগ্যতা ও ক্ষমতা সম্পর্কে পুরো মাত্রায় সচেতন।
এত দিন আপনাকে একক নায়িকা হিসেবে দেখা গেছে। আজকাল অন্যান্য নায়িকার সঙ্গেও কাজ করছেন একই ছবিতে। এ ক্ষেত্রে কোনো ধরনের অনিশ্চয়তা কিংবা নিজের পর্দা উপস্থিতি, অভিনীত চরিত্রের গুরুত্ব নিয়ে কি আপনি চিন্তিত?
আনুশকা : আমার মধ্যে কোনো ধরনের অনিশ্চয়তাবোধ নেই। আমরা যারা অভিনয় করতে এসেছি তাদের প্রত্যেকেরই নিজস্ব কিছু যোগ্যতা রয়েছে। আমরা যোগ্যতা অনুযায়ী বিভিন্ন চরিত্রে নিজেদের মানিয়ে নিচ্ছি। ক্যাটরিনা কাইফ অথবা অন্য যে কারো সঙ্গে অভিনয় করি না কেন, সেখানে আমাদের দুজনের জন্য আলাদা দুটি চরিত্র থাকছে। একটির সঙ্গে আরেকটির কোনো মিল নেই। অতএব, এখানে অনিশ্চয়তা-দুশ্চিন্তার প্রশ্ন আসছে কেন। আমরা যে যার মতো নিজেদের চরিত্রে অভিনয় করব। ব্যস, দর্শক এরপর বিচার করবেন কে ভালো করল আর কে করতে পারল না।

No comments

Powered by Blogger.