সৈয়দ আশরাফের দাবি-রাজনৈতিক উদ্দেশ্যে নয়, সেবা দিতেই ডিসিসি ভাগ

ওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, রাজনৈতিক উদ্দেশ্যে ঢাকা সিটি করপোরেশন আলাদা হয়নি। নগরবাসীর দোরগোড়ায় সুযোগ-সুবিধা পেঁৗছে দেওয়ার লক্ষ্যেই ভাগ করা হয়েছে ঢাকা সিটি করপোরেশন। তিনি বলেন, একটি সিটি করপোরেশনের অধীনে ঢাকাবাসীকে সেবা দেওয়া সম্ভব নয়। যুক্তরাজ্যসহ পৃথিবীর অনেক দেশে দুটি সিটি করপোরেশনের নজির আছে। বিকেন্দ্রীকরণের মাধ্যমে


সেবার মান উন্নত হয়। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে ঢাকা সিটি করপোরেশন আলাদা করে বিল পাস হওয়ার পর সংসদ ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
সৈয়দ আশরাফ বলেন, 'ঢাকা ইজ দ্য ভেরি পিক্যুলিয়ার সিটি'। ঢাকা শহরে দুটি ক্যান্টনমেন্ট, বারিধারা ও মিরপুর ডিওএইচএসসহ পাঁচটি ডিওএইচএস এবং ১৭টি ইউনিয়ন রয়েছে, যারা নগরের সুযোগ-সুবিধা ভোগ করলেও সিটি করপোরেশনের করের আওতায় নয়।
স্থানীয় সরকারমন্ত্রী বলেন, 'ডিওএইচএসগুলো ক্যান্টনমেন্ট বোর্ডের অধীনে। তারা হোল্ডিং টেঙ্ দেয় ক্যান্টনমেন্ট বোর্ডে। ইউনিয়নে বসবাসকারীরা ইউনিয়ন পরিষদের অধীনে। আপনারা জানেন, সেখানে বসবাসকারীদের কারো সিটি করপোরেশন নির্বাচনে ভোটাধিকার নেই। অথচ তাঁরা নগরের সব সুযোগ-সুবিধা ভোগ করেন।'
এক প্রশ্নের জবাবে আশরাফ বলেন, 'ঢাকা শহরের সব কিছুই সিটি করপোরেশনের অধীনে থাকা উচিত। ডিওএইচএসসহ অন্য যারা নগরের সুযোগ সুবিধা নিচ্ছে কিন্তু করপোরেশনকে কর দিচ্ছে না, আমি মনে করি এগুলোকে করপোরেশনের অধীনে আনা উচিত।' বিষয়টি সাংবাদিকদের তুলে আনার আহ্বান জানিয়ে তিনি বলেন, 'আপনারাও বিষয়টি কখনো তুলেননি_কেন ক্যান্টনমেন্ট বোর্ড সিটি করপোরেশনের অধীনে নয়?' ইউনিয়ন পরিষদকে সিটি করপোরেশনের অধীনে আনার ক্ষেত্রে আইনি জটিলতা রয়েছে বলেও জানান তিনি।
সিটি করপোরেশন ভাগ করা নিয়ে 'টক শো'তে সমালোচনাকারীদের সমালোচনা করে মন্ত্রী বলেন, 'এটা দুঃখজনক। একটি শহরে দুটি সিটি করপোরেশন নেই, তা ঠিক নয়।'
পুরনো সব জেলা শহর সিটি করপোরেশন হবে : স্থানীয় সরকারমন্ত্রী বলেন, পুরনো সব জেলা শহরকেই পর্যায়ক্রমে পৌরসভার বদলে সিটি করপোরেশনে উন্নীত করা হবে।
আগামী সপ্তাহে দুই সিটিতে প্রশাসক নিয়োগ : সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফ বলেন, পাস হওয়া বিলের ওপর রাষ্ট্রপতি স্বাক্ষর করার পর গ্রেজেট হলেই প্রশাসক নিয়োগ দেওয়া হবে। আজকালের মধ্যে রাষ্ট্রপতির কাছে বিলটি যাওয়ার কথা জানিয়ে তিনি বলেন, স্বাক্ষর হলে সঙ্গে সঙ্গে প্রশাসক নিয়োগ দেওয়া হবে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, আসলামুল হক আসলাম প্রমুখ। সূত্র জানায় যুগ্ম সচিব আবদুল মালেক ও ঢাকা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল কালাম আজাদ বিভক্ত সিটি করপোরেশনের দায়িত্ব পেতে যাচ্ছেন।
ডিসিসি ভাগের বিরুদ্ধে শহীদ মিনারে সমাবেশ
অন্যদিকে গতকাল বিকেলে সংসদে সিটি করপোরেশন (সংশোধন) বিল পাস হওয়ার সময় ডিসিসির কাউন্সিলরদের সংগঠন ঢাকা সিটি করপোরেশন কাউন্সিলর ঐক্য পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সভায় অধ্যাপক মোজাফফর আহমদ বলেন, ঢাকার কী হবে, এটা নিয়ে সিদ্ধান্ত নিতে হলে ঢাকাবাসীর মতামত নিতে হবে। ঢাকার পরিবর্তন প্রশাসনিকভাবে অগণতান্ত্রিক ও স্বৈরচারী।
সভায় মেয়র সাদেক হোসেন খোকা বলেন, একটা শহরকে কখনোই ভাগ করা যায় না। ইতিহাস-ঐতিহ্যের কখনো বিভাজন হয় না। এই বিভাজন রোধে প্রয়োজনে বড় ধরনের আন্দোলন গড়ে তোলা হবে বলে জানান তিনি।
ঐক্য পরিষদের আহ্বায়ক ডিসিসির কাউন্সিলর কাজী আবুল বাশার বলেন, সরকার সিদ্ধান্ত পরিবর্তন না করলে প্রয়োজনে হরতাল ডেকে ঢাকা অচল করে দেওয়া হবে।
সভায় আরো বক্তব্য দেন বিচারপতি আবদুর রউফ, ডা. আজিজুল হক, চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলাম, ডা. জাফরুল্লাহ, সাংবাদিক মাহফুজুল্লাহ প্রমুখ।

No comments

Powered by Blogger.