বন্দর ব্যবহারকারীদের সম্মিলিত প্রস্তাব-জাহাজ ভেড়ার দিন কনটেইনার রাত ৮টার আগেই বন্দরে পৌঁছাবে

ন্দরে জাহাজ ভেড়ার দিন কনটেইনার রাত ৮টার আগেই বন্দরে পেঁৗছানোর বিষয়ে একমত হয়েছেন বন্দর ব্যবহারকারীরা। সিটিএমএস বাস্তবায়নে এটি এখন বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। চট্টগ্রাম চেম্বারের উদ্যোগে গতকাল বন্দর ব্যবহারকারীদের সঙ্গে বন্দর কর্তৃপক্ষের দীর্ঘ আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ বুধবার সকালে এ-সংক্রান্ত লিখিত প্রস্তাব বন্দর চেয়ারম্যানের কাছে অনুমতির জন্য উপস্থাপন করা হবে।


প্রতিক্রিয়া জানিয়ে আলোচনা অনুষ্ঠান পরিচালনাকারী ও চট্টগ্রাম চেম্বারের পরিচালক এম এ সালাম কালের কণ্ঠকে বলেন, 'আলোচনার সিদ্ধান্ত সুপারিশ আকারে বন্দর কর্তৃপক্ষের কাছে অনুমতির জন্য পাঠানো হবে। বন্দরের অটোমেশন বাস্তবায়নের জন্য এই উদ্যোগ বেশ সহায়ক ভূমিকা রাখবে বলে আশা করছি।'
এম এ সালাম আরো বলেন, গতকালের সভায় সব ইনল্যান্ড কনটেইনার ডিপোতে (আইসিডি) সার্বক্ষণিক কাস্টমস অফিসার নিয়োগের জন্য জোর দাবি জানানো হয়। এ-সংক্রান্ত একটি প্রস্তাবও জাতীয় রাজস্ব বোর্ডের কাছে পাঠানো হবে।
সভায় বন্দর ব্যবহারকারীরা সবাই একমত হন যে, সিটিএমএস বাস্তবায়নের জন্য সবাইকে যে যার অবস্থান থেকে ছাড় দিয়ে কার্যক্রমকে এগিয়ে নিয়ে যেতে হবে। সিটিএমএস বাস্তবায়নে বন্দর ব্যবহারকারীদের সার্বিক সমস্যা তদারকির জন্য চেম্বার পরিচালক এম এ সালামকে সর্বসম্মতিক্রমে দায়িত্ব দেওয়া হয়। তিনি আগামী চার সপ্তাহ বিষয়গুলো তদারকি করবেন। গত ১০ অক্টোবর থেকে বন্দরে শুধুমাত্র আমদানি কনটেইনার দিয়েই সিটিএমএস প্রকল্প পরীক্ষামূলকভাবে চলছে। রপ্তানি কনটেইনার এখনো ম্যানুয়াল পদ্ধতিতেই জাহাজে ওঠানামা হচ্ছে।
সভায় অন্যদের মধ্য সিটিএমএস বাস্তবায়নের সঙ্গে সংশ্লিষ্ট বন্দর কর্মকর্তা মশিউর রহমান বেগ ও অরুণ কুমার ভট্টাচার্য এবং টার্মিনাল ম্যানেজার এনামুল হক, বিজিএমইএর প্রথম সহসভাপতি নাসির উদ্দিন চৌধুরী, বিকেএমইএ নেতা শওকত ওসমান, বাংলাদেশ শিপিং এজেন্টস্ অ্যাসোসিয়েশনের সিনিয়র ভাইস চেয়ারম্যান এম কামাল হায়াত ও প্রাক্তন চেয়ারমান আহসানুল হক চৌধুরী, সিঅ্যান্ডএফ এজেন্টস্ অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে এম আকতার হোসেন, বিকডার প্রতিনিধি বেনজির চৌধুরী নিশান, ক্যাপ্টেন কামরুল ইসলাম মজুমদার, বাংলাদেশ ফ্রোজেন ফুড্স এঙ্পোর্টার্স অ্যাসোসিয়েশনের সচিব মাকসুদুর রহমান, ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধি, হেনজিন শিপিংয়ের জি এন গুহ নিলাজ, মো. আখতার হোসেনসহ মার্কস লাইন, কে লাইন, পিআইএল, এপিএল, ওওসিএল, ডেমকো ও এনওয়াইকে লাইন লিমিটেডের প্রতিনিধিরা
উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.