মূল্যবান ধাতুর নগর

ঞ্চদশ শতাব্দীতে স্পেনের ঔপনিবেশিক শক্তি আমাজনে একবার থাবা বসিয়েছেল। স্পেনীয় যুদ্ধবাজ ঔপনিবেশিকরা আমাজন সম্পর্কে অনেক লৌকিক কাহিনীও প্রচার করেছিল। সেই সময় আমাজনকে বলা হতো মূল্যবান ধাতুর এক সুবিশাল নগর। সেখানকার সব মানুষ ছিল প্রচুর ধনসম্পদের মালিক। মাটি ছিল অসম্ভব উর্বর। চাষ ও পশুপালনের জন্য ছিল আদর্শ।আমাজনের ব্যাপ্তি গোটা ইউরোপের সমান। আমাজন নদী ব্রাজিল, বলিভিয়া,


পেরু, ইকুয়েডর, কলম্বিয়া, ভেনিজুয়েলা, গায়না, সুরিনাম এবং লাতিন আমেরিকার ওপর দিয়ে বয়ে গেছে তরতর করে। পরিমাণে এ ভূখণ্ড গোটা পৃথিবীর শতকরা কুড়ি ভাগ! পাশাপাশি রয়েছে আমাজনের লোভনীয় বনজ সম্পদ। আমাজনের গহীন জঙ্গলে ছড়িয়ে ছিটিয়ে আছে প্রায় ৬০ হাজার মূল্যবান উদ্ভিদ। কিছু কিছু গাছের উচ্চতা ১শ' মিটার পর্যন্ত। খুব স্বাভাবিক কারণেই সারাবিশ্বে এ ভূ-ভাগ থেকেই সবচাইতে অধিক মাত্রায় অক্সিজেন সৃষ্টি হয়।
প্রকৃতিগত দিক থেকে আমাজনের গুরুত্ব সীমাহীন। বিশ্বের সর্ববৃহৎ অববাহিকা অঞ্চল আমাজন নদীবিধৌত ভূ-ভাগ। দক্ষিণ গোলার্ধের এক-তৃতীয়াংশ ভূখণ্ডজুড়ে বিস্তৃত রয়েছে আমাজনের অববাহিকা। অন্যদিকে এ অঞ্চলেই রয়েছে প্রায় সাত হাজার নদী। বিশ্বের মোট পরিশুদ্ধ পানির উৎসের কুড়ি ভাগ আছে এ নদী অববাহিকাতেই। জীববৈচিত্র্যে আমাজন এবং আন্দিজ অঞ্চল সমগ্র বিশ্বে সবচেয়ে সমৃদ্ধ। একই সঙ্গে জিন প্রযুক্তি ও জৈব প্রযুক্তির ক্ষেত্রেও অঞ্চলটির কদর সর্বাধিক। এ আমাজন দিয়েছে বহু দুরারোগ্য ব্যাধির চিকিৎসার জন্য কালজয়ী ওষুধ। এক প্রজন্ম থেকে অন্য প্রজন্ম পর্যন্ত বজায় থাকে সেই প্রযুক্তির বহমানতা। আনুমানিক ৩ হাজার ৩শ' বছর ধরে সেই ধারা বজায় আছে। আমাজন গুরুত্বপূর্ণ খনিজের ঠিকানা। পৃথিবীর সব থেকে অধিক মাত্রায় ইউরেনিয়াম মজুদ রয়েছে এ অঞ্চেলে। এছাড়া লৌহ-আকরিক, খনিজ তেল, বিভিন্ন মূল্যবান ধাতুর সঙ্গে দামি পাথরও রয়েছে প্রচুর। জাহাজ এবং বিমান নির্মাণশিল্পে যে অফুরন্ত নিওবিয়ামের প্রয়োজন হয়, সেই নিওবিয়াম খনিজও নাকি সব থেকে বেশি পরিমাণ আছে আমাজনেই।
সামনের দিনগুলোতে বিশ্বে খাবার পানির আকাল ছড়িয়ে পড়তে পারে। বর্তমানে অনেক বিশেষজ্ঞই এ ধারণা পোষণ করেন। এর ফলে দেশে দেশে বেধে যেতে পারে যুদ্ধও। এক্ষেত্রে পরিবেশ রক্ষায়ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে আমাজন।
ফয়সাল আহমেদ

No comments

Powered by Blogger.