সাড়ে ৪০০ কোটি টাকায় বিক্রি হলো চীনা শিল্পকর্ম

চীনের বিশ শতকের বিখ্যাত চিত্রশিল্পী ছি পাইশির আঁকা একটি চিত্রকর্ম গত রোববার নিলামে ৪২ কোটি ৫৫ ইউয়ানে (সাড়ে ৪০০ কোটি টাকার বেশি) বিক্রি হয়েছে। চীনে এ পর্যন্ত নিলামে ওঠা সমকালীন শিল্পকর্মের জন্য এটিই সর্বোচ্চ দাম। আর এ যাবৎকালে সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া চিত্রকর্মের তালিকায় দ্বিতীয় সর্বোচ্চ।
১৯৪৬ সালে আঁকা ছবিটির শিরোনাম ‘এ লং লাইফ, এ পিসফুল ওয়ার্ল্ড’। ছবিতে দেখা যাচ্ছে পাইনগাছের ডালে বসা একটি ইগল। এ দৃশ্যের দুই পাশে রয়েছে চীনের ঐতিহ্যবাহী ক্যালিওগ্রাফি। চিত্রকর্মটির দৈর্ঘ্য ৮ দশমিক ৫ ফুট ও প্রস্থ তিন ফুট।
বেইজিংভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান চায়না গার্ডিয়ান রোববার এ নিলামের আয়োজন করে। প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ গতকাল এ তথ্য জানিয়েছে। তবে তারা এর ক্রেতার নাম প্রকাশ করতে অস্বীকৃতি জানায়।
শিল্পী ছি পাইশি ১৯৫৭ সালে মারা যান। তিনি ছিলেন স্বশিক্ষিত শিল্পী। প্রকৃতির প্রতি দরদ ছিল তাঁর। তাঁর বহু চিত্রকর্মের বিষয় ছিল গাছ, মাছ, পাখি বা পোকামাকড়।
অর্থনৈতিক রমরমা অবস্থার সঙ্গে তাল মিলিয়ে চীনে সাম্প্রতিক সময়ে শিল্পকর্মের দাম অনেক বেড়েছে। নিলামে সবচেয়ে বেশি দামে শিল্পকর্ম বিক্রির দিক থেকে ২০১০ সালে চীন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে শীর্ষে স্থান করে নেয়।

No comments

Powered by Blogger.