এবার বাশার আল-আসাদের ওপর ইইউর নিষেধাজ্ঞা

বিরোধীদের ওপর দমনপীড়ন চালানোর জন্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) গতকাল সোমবার সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর আওতায় থাকবে সম্পদ জব্দ ও ভ্রমণ নিষেধাজ্ঞা। আসাদের কয়েকজন ঘনিষ্ঠ সহ-যোগীও নিষেধাজ্ঞার মধ্যে পড়বেন।
ব্রাসেলসে বৈঠকে ইইউভুক্ত ২৭টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ইতিমধ্যেই কার্যকর এক কালো তালিকার মধ্যে প্রেসিডেন্ট আসাদ ও তাঁর সহযোগীদের অন্তর্ভুক্ত করতে একমত হন।
বৈঠকে ঢোকার সময় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ বলেন, সিরিয়ায় নিপীড়ন অব্যাহত রয়েছে। আগামী দিনগুলোতে দেশটিতে শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকার নিশ্চিত হওয়া, রাজবন্দীদের মুক্তি পাওয়া এবং নিপীড়ন পরিহার করে সংস্কারের পথ সুগম করাটা জরুরি।
চলতি মাসের শুরুর দিকেই ইউরোপীয় ইউনিয়ন প্রেসিডেন্ট বাশারের ভাই এবং সরকারের কয়েকজন গুরুত্বপূর্ণ কর্মকর্তার ওপর ভিসা নিষেধাজ্ঞা ও তাঁদের সম্পত্তি জব্দের নির্দেশ দেয়। সিরিয়ার ওপর অস্ত্র নিষেধাজ্ঞাও আরোপ করা হয়। তখন সতর্ক করে দিয়ে বলা হয়েছিল, এরপর বাশারের ওপর নিষেধাজ্ঞা আসবে। তবে বাশার গণতান্ত্রিক সংস্কারের পথে উদ্যোগী হবেন—এ প্রত্যাশায় তাঁর ওপর নিষেধাজ্ঞা আরোপে দেরি করা হয়।

No comments

Powered by Blogger.