ইউরোপের অন্য দেশগুলো সতর্ক দৃষ্টি রাখছে

আইসল্যান্ডের গ্রিমসভেটেন আগ্নেয়গিরি থেকে নির্গত ছাইমেঘের কারণে গতকাল সোমবারও দেশটির প্রধান বিমানবন্দর বন্ধ রাখা হয়। রোববার থেকে বিমানবন্দরটি বন্ধ রয়েছে। ইউরোপের অন্য দেশগুলো এই ছাইমেঘের দিকে সতর্ক দৃষ্টি রাখছে। আবহাওয়াবিদেরা এ কথা জানান।
আইসল্যান্ডের বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, গ্রিমসভেটেন থেকে নির্গত ছাইমেঘ দেশের বেশির ভাগ এলাকায় ছড়িয়ে পড়ে। গত দুই দিনে ওই আগ্নেয়গিরি থেকে শতাব্দীর সবচেয়ে ভয়াবহ অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে। ছাইমেঘ এখন যুক্তরাজ্যের দক্ষিণাঞ্চলের দিকে উড়ে যাচ্ছে। এতে এই ছাইমেঘ ইউরোপের মূল ভূখণ্ডে খুব শিগগির পৌঁছাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
বিমানবন্দরের মুখপাত্র জরডিস গাডমান্ডসডটির গতকাল বলেন, ‘দুপুর (স্থানীয় সময়) নাগাদ আমরা ছাইমেঘ পরিস্থিতি সম্পর্কে জানতে পারব।’ তবে প্রধান বিমানবন্দর কেফলাভিক খুব শিগগির খোলা হতে পারে বলে তিনি আশা প্রকাশ করেন। গত বছর এয়াকিউয়াতলুয়োকুটল আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে নির্গত ছাইমেঘের কারণে গত বছর ইউরোপে বিমান চলাচলে যে বাধা সৃষ্টি হয়েছিল, গ্রিমসভেটেনের ছাইমেঘেও একই পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়া বিশেষজ্ঞেরা।
ইউরোকন্ট্রোলের বিমান চলাচলবিষয়ক এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ছাইমেঘ আজ মঙ্গলবার নাগাদ স্কটল্যান্ডের উত্তরাঞ্চলে পৌঁছাতে পারে। আগ্নেয়গিরি থেকে যদি ছাইমেঘ উদিগরণ একইভাবে হতে থাকে, তাহলে তা আগামী বৃহস্পতিবার নাগাদ ফ্রান্সের পশ্চিমাঞ্চলীয় বিমানবন্দর ও স্পেনের উত্তরাঞ্চলীয় বিমানবন্দরে গিয়ে পৌঁছাবে।

No comments

Powered by Blogger.