আনচেলত্তির বিদায়

ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের শেষ ম্যাচে এভারটনের কাছে চেলসি ১-০ গোলে হেরে যাওয়ার পরই বলাবলি শুরু হয়েছিল, কখন? কোচ কার্লো আনচেলত্তিকে ছাঁটাই করতে বেশি দেরি করেনি চেলসি। চেলসির ওয়েবসাইটের বিবৃতিতে জানানো হয়েছে—কার্লো আনচেলত্তিকে বরখাস্ত করা হয়েছে।
দুই ঘণ্টাও পেরোয়নি। এভারটনের কাছে হারের পর চেলসি খেলোয়াড়েরা তখনো লকার রুম ছেড়ে টিম বাসে ওঠেননি। এর মধ্যেই আনচেলত্তি-অধ্যায়ের ইতি টেনে দিয়েছেন মালিক রোমান আব্রামোভিচ। ক্লাবের ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হয়েছে, ‘চেলসি ফুটবল ক্লাব জানিয়ে দিচ্ছে, কার্লো আনচেলত্তিকে আজ বরখাস্ত করা হয়েছে।’
চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হারের পরই ফুটবল মহলের ধারণাটা জন্মে, ২০০৯ সালে চেলসির দায়িত্ব নেওয়া আনচেলত্তির তিন বছরের চুক্তির শেষ বছরটা আর কাটানো হচ্ছে না। শেষ পর্যন্ত তাই হলো। ২০০৩ সালে চেলসিকে কিনে নেওয়ার পর ষষ্ঠ কোচ হিসেবে আনচেলত্তিকে ছাঁটাই করলেন রুশ ধনকুবের আব্রামোভিচ। চেলসির মালিক হওয়ার পর প্রথম যে কোচকে আব্রামোভিচ বরখাস্ত করেছিলেন, তিনিও একজন ইতালিয়ান—ক্লদিও রানিয়েরি। আনচেলত্তি আব্রামোভিচের ষষ্ঠ ছাটাই।
সাফল্যবুভুক্ষু মালিকের মনেই থাকল না, দায়িত্বের প্রথম মৌসুমেই আনচেলত্তি ডাবল জিতিয়েছেন চেলসিকে। তবে আনচেলত্তির ব্যর্থতার কথা লেখার পাশাপাশি বরখাস্তের বিবৃতিতে তাঁর অবদানের কথাও লেখা আছে, ‘মালিক এবং পর্ষদ কার্লোকে (আনচেলত্তি) তাঁর অবদান আর অর্জনের জন্য ধন্যবাদ জানাচ্ছে।’ নতুন কোচ খোঁজার কথাও বলেছে চেলসি।
বাজারে গুঞ্জন, চেলসি নতুন কোচ হিসেবে ভাবছে গাস হিডিঙ্ক আর আন্দ্রে ভিলাস বোয়াসের কথা। রাশিয়ার সাবেক কোচ হিডিঙ্ক হোসে মরিনহো চলে যাওয়ার পর আপৎকালীন কোচ হিসেবে চেলসিতে কিছুদিন কাজ করে গেছেন। তিন মাসের দায়িত্বে চেলসিকে এফএ কাপ জিতিয়েছেন হিডিঙ্ক। আর ভিলাস বোয়াস সদ্যই পোর্তোকে জিতিয়েছেন ট্রেবল।

No comments

Powered by Blogger.