ম্যানচেস্টারে উৎসবের রং

গত সপ্তাহে ব্ল্যাকবার্নের সঙ্গে ম্যাচটা ড্র করেই ইংলিশ প্রিমিয়ার লিগের মুকুট নিশ্চিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। পরশু বহুকাঙ্ক্ষিত সেই মুকুটটা মাথায় পরল ‘রেড ডেভিল’রা। পরশু লিগের শেষ ম্যাচে ব্ল্যাকপুলকে ৪-২ গোলে হারিয়ে ট্রফি হাতে তুলল তারা। ট্রফি জয়ের উৎসবে গোটা ম্যানচেস্টারই হয়ে উঠল রঙিন।
লিগ শেষে লড়াইয়ের রোমাঞ্চের কথা জানিয়েছেন ম্যানইউ কোচ অ্যালেক্স ফার্গুসন, ‘দারুণ একটা মৌসুম গেছে। অতীতের বছরগুলোর দিকে তাকিয়ে আমার মনে হয়েছে, এমন নাটকীয় মৌসুম এর আগে আর আসেনি।’ সব নাটক শেষ হয়ে গেছে। ওল্ড ট্রাফোর্ডের সবুজ চত্বরে সোনালি ট্রফি নিয়ে চলেছে ম্যানইউ খেলোয়াড়দের আনন্দ-উৎসব। সেই উৎসবে আলো ছড়িয়েছেন ওয়েইন রুনির ছেলে কাই রুনি আর রায়ান গিগসের ছেলেমেয়েরা।
আসলে শিরোপা উৎসব শুরু হয়ে গিয়েছিল আরও আগেই। শুরু হয়েছে সেটা গ্যালারি থেকে। ম্যানইউর সমর্থকেরা সুর করে গাইছিল আনন্দগীতি। ওল্ড ট্রাফোর্ড প্রাঙ্গণ ক্ষণে ক্ষণে মুখর হচ্ছিল ‘১৯তম চ্যাম্পিয়ন’ ধ্বনিতে। কখনো হর্ষধ্বনিতে রুনি-গিগসদের বীরত্বকে শ্রদ্ধা জানিয়েছে, কখনো আবার আসন ছেড়ে উঠে দাঁড়িয়ে খেলোয়াড়দের দিয়েছে সম্মান।
ম্যানইউ কোচও তাঁর খেলোয়াড়দের ভাসিয়েছেন প্রশংসায়, ‘খেলোয়াড়েরা দারুণ খেলেছে। শাবাশ, সব উত্তেজনা ও শেষ মুহূর্তের গোলগুলোর জন্য...। আমি জানি না কীভাবে সব সম্ভব হয়েছে!’ পরে অবশ্য কীভাবে সম্ভব হয়েছে, দিয়েছেন সেই ব্যাখ্যাও, ‘আমাদের ক্লাবের চরিত্রই এ রকম। আমরা এভাবেই সবকিছু করি। আমি সব সময়ই অতীতের দিকে তাকিয়ে শেষ মুহূর্তের গোলগুলো দেখি এবং এটাই ম্যানচেস্টার ইউনাইটেডের চেতনাকে তুলে ধরে।’
ট্রফি হাতে উঠেছে, রেকর্ড ১৯ বার ইংলিশ চ্যাম্পিয়ন হওয়ার উৎসব হয়েছে। তবে উৎসবের রঙে ভেসে যেতে চান না ফার্গুসন। রংটাকে বরং আরও চড়া করতে চান তিনি। তাই ওল্ড ট্রাফোর্ডে যাবতীয় উৎসবের মধ্যেও সবাইকে মনে করিয়ে দিয়েছেন—এখনো একটা কাজ বাকি আছে। সেটি চ্যাম্পিয়নস লিগ। উৎসবমঞ্চ থেকেই ব্যক্ত করেছেন চ্যাম্পিয়নস লিগ জয়ের প্রত্যয়।
উৎসবে রঙিন ম্যানচেস্টারের আরেকটি পাশও। শহরের আরেক ক্লাব ম্যানচেস্টার সিটি বোল্টনকে ২-০ গোলে হারিয়ে সরাসরি জায়গা করে নিয়েছে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে। চেলসির সমান ৭১ পয়েন্ট নিয়ে লিগ শেষে করলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় ম্যান সিটি হয়েছে তৃতীয়। চতুর্থ আর্সেনাল খেলবে চ্যাম্পিয়নস লিগের প্লে-অফে। পঞ্চম হয়ে ইউরোপা লিগে জায়গা নিশ্চিত করেছে টটেনহাম। এদিকে অ্যানফিল্ডে শুধুই হতাশা। ১১ বছর পর এই প্রথম ইউরোপিয়ান মঞ্চে অনুপস্থিত থাকছে চ্যাম্পিয়নস লিগে তৃতীয় সর্বোচ্চ শিরোপাজয়ী দলটি।
ইতালিতে চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নিতে পারেনি এএস রোমা। ইউরোপা লিগে খেলবে ফ্রান্সেসকো টট্টির দল। সিরি ‘আ’ চ্যাম্পিয়ন এসি মিলান, রানার্সআপ ইন্টার মিলান ও তৃতীয় হওয়া নাপোলি সরাসরি খেলবে চ্যাম্পিয়নস লিগে। প্লে-অফ খেলবে চতুর্থ উদিনেসে, পরশু মিলানের সঙ্গে গোলশূন্য ড্র করে নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়নস লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে ক্লাবটি।

No comments

Powered by Blogger.