আল-কায়েদার তৃতীয় শীর্ষ নেতা মুস্তাফা ইয়াজিদ নিহত

আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার তৃতীয় শীর্ষ নেতা মুস্তাফা আবু আল ইয়াজিদ নিহত হয়েছেন। তিনি আফগানিস্তানে আল-কায়েদাপ্রধানের দায়িত্বে ছিলেন।
গত সোমবার ইসলামপন্থী একটি ওয়েবসাইটে আল-কায়েদার বিবৃতিতে তাঁর নিহত হওয়ার খবর স্বীকার করা হয়। তবে কবে ও কীভাবে তিনি নিহত হয়েছেন, তা উল্লেখ করা হয়নি। বিবৃতিতে বলা হয়, মুস্তাফা আবু আল ইয়াজিদের সঙ্গে তাঁর স্ত্রী, তিন মেয়ে ও নাতিসহ আরও কয়েকজন নিহত হয়েছেন।
নাম প্রকাশ না করার শর্তে মার্কিন একজন কর্মকর্তা জানান, তাঁদের ধারণা, পাকিস্তানের উপজাতি অধ্যুষিত এলাকায় দুই সপ্তাহ আগে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলায় ইয়াজিদ সপরিবারে নিহত হন। এর আগে ২০০৮ সালে একবার তাঁর মৃত্যুর খবর প্রকাশ করা হয়। পরে ওই বছরের জুন মাসে পাকিস্তানের জিয়ো টেলিভিশনে তাঁর সাক্ষাৎকার প্রচারিত হলে প্রমাণিত হয়, মুস্তাফা বেঁচে আছেন। এবার অবশ্য তাঁর সংগঠন আল-কায়েদার পক্ষ থেকেই নিহত হওয়ার খবর স্বীকার করা হলো।
মিসরীয় বংশোদ্ভূত আল-কায়েদার এই অন্যতম নেতা শেখ সাইদ আল মাসরি নামেও পরিচিত ছিলেন।
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এএফবিআইয়ের মতে, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলায় ব্যবহূত বিমান ছিনতাইয়ের সঙ্গে তিন ব্যক্তি জড়িত ছিলেন। ওই তিনজনের কাছে অর্থ সরবরাহ করেছেন ইয়াজিদ।

No comments

Powered by Blogger.