তার পরও তো এটা আবাহনী-মোহামেডান

চ্যাম্পিয়ন আর রানার্সআপের লড়াই! পেশাদার ফুটবল লিগে আজ আবাহনী-মোহামেডান ম্যাচ। আগের ম্যাচে আবাহনী হ্যাটট্রিক শিরোপা নিশ্চিত করায় এই ম্যাচের তেমন গুরুত্ব নেই। তার পরও এটি দেশের দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচ বলে মর্যাদার বিষয়টি থাকছেই।
২৩ ম্যাচে আবাহনীর পয়েন্ট ৬৭, মোহামেডানের ৫৯। এই ম্যাচ দিয়েই দুই দল শেষ করছে তৃতীয় পেশাদার লিগ। কাগজে-কলমে আজ শেষ হলেও অপ্রতিরোধ্য আবাহনী এবারের লিগের আকর্ষণ শেষ করে দিয়েছিল অনেক আগেই।
আজকের ম্যাচের দল সাজাতে গিয়ে কিছুটা সমস্যায় পড়েছে আবাহনী। কারণ কয়েক মিনিটের জন্য হলেও আজ মাঠে নামাতে হবে আরিফ খানকে (জয়)। আন্তর্জাতিক ফুটবল ছেড়েছেন আগেই, আবাহনীর জার্সি গায়ে ঘরোয়া ফুটবল থেকেও আজ অবসর নিচ্ছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক।
দারুণ একটা সময় যাচ্ছে আবাহনীর। কাল তো প্রেসবক্সে আনা হলো হ্যাটট্রিক চ্যাম্পিয়নের মিষ্টি। এ অবস্থায় পরদিন মোহামেডানের কাছে হেরে গেলে সেটি তাদের কাছে হবে কাঁটার ঘা! কিন্তু এমন পরিস্থিতিতে হারের উদাহরণ তাদের আছে। আশির দশকের শেষ দিকে প্রথম বিভাগ লিগে চ্যাম্পিয়ন আবাহনী কিন্তু শেষ ম্যাচে মোহামেডানের কাছে হেরেছিল। ওই তথ্য জানিয়ে কোচ অমলেশ সেন বললেন, ‘মোহামেডানকে না হারালে আমাদের আনন্দ অপূর্ণ থেকে যাবে। দ্বিতীয়বার এটা হতে দেওয়া যাবে না।’
প্রথম পেশাদার লিগে একটি ও দ্বিতীয় লিগে আবাহনী হেরেছিল দুটি ম্যাচ। এবার এখনো অপরাজিত, একটি মাত্র ড্র এই মোহামেডানের বিপক্ষেই প্রথম পর্বে। সর্বশেষ তারা হেরেছে গত লিগের নবম ম্যাচে ব্রাদার্সের কাছে। তার পর থেকে টানা ৩৪ ম্যাচ অপরাজিত (দুটি ড্র) দলটি। বলা বাহুল্য, আজ ড্র করলে তৃতীয় পেশাদার লিগে আবাহনী অপরাজিত চ্যাম্পিয়ন! আবাহনীর জন্য প্রেরণাদায়ী তথ্য—তারা পেশাদার লিগে মোহামেডানের কাছে হারেনি। আগের ৫ লড়াইয়ের দুটি জিতেছে, তিনটিতে করেছে ড্র।
মোহামেডান টানা তিনটি পেশাদার লিগে হ্যাটট্রিক রানার্সআপ। তা হোক, আজ বিকেল চারটায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু ম্যাচে জিতলে কিছুটা হলেও সান্ত্বনা পাবেন ভারপ্রাপ্ত কোচ মোহাম্মদ পনির, ‘শিরোপা জিততে না পারার দুঃখ আমরা কিছুটা হলেও ভুলতে পারব আবাহনীকে হারাতে পারলে।’
বিয়ানীবাজারের বিদায়: রহমতগঞ্জের কাছে কাল বঙ্গবন্ধু স্টেডিয়ামে ০-২ গোলে হেরেছে বিয়ানীবাজার। পাশবন ও ইদ্রিস গোল করে দলকে মহা মূল্যবান জয় এনে দিয়েছেন গতিময় ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই ম্যাচে। এই জয়ে অবনমন এড়ানো নিশ্চিত করল রহমতগঞ্জ। কিন্তু বিয়ানীবাজার বিদায় নিল পেশাদার লিগ থেকে। শুকতারার টিকে থাকার সম্ভাবনা এখনো টিকে আছে কাগজে-কলমে। ২৩ ম্যাচে বিয়ানীবাজারের পয়েন্ট ১৭। শুকতারার ১৯।

No comments

Powered by Blogger.