ঘোষণা দিয়ে দিলেন মরিনহো

আট বছর পার হয়ে গেল। একটা নক্ষত্রপুঞ্জের বিদায় ঘটেছে এর মধ্যে। ২৫০ মিলিয়ন ইউরো খরচ করে কাকা-রোনালদোদের নিয়ে আরেকটা ‘নক্ষত্রপুঞ্জ’ গড়ে তুলেছিল রিয়াল মাদ্রিদ। কাজের কাজ কিচ্ছু হয়নি। সেই ২০০১-০২ মৌসুমের পর আর ইউরোপ-সেরা হওয়া হয়নি রিয়াল মাদ্রিদের।
ইউরোপ-সেরা বাদ দিন, স্পেন-সেরাই হতে পারছে না তারা দুই মৌসুম ধরে। কী এক দারুণ খরা ঘিরে ধরেছে মাদ্রিদকে! এবার শেষ ভরসা হিসেবে আঁকড়ে ধরেছে তারা হোসে মরিনহোকে। রিয়ালের ফুটবল-দর্শনের সঙ্গে মরিনহোর খেলানোর ধরন ঠিক যায় না, তার পরও সাফল্য-বুভুক্ষু রিয়াল সেটিকে বড় করেনি। কিন্তু মরিনহো কি পারবেন রিয়াল মাদ্রিদের শিরোপা-খরা ঘোচাতে? রিয়ালকে দশম চ্যাম্পিয়নস লিগ ট্রফি জেতাতে?
মাত্র দুই বছর। দুই বছর সময় নিয়েছেন মরিনহো। এর মধ্যেই রিয়ালকে শুধু লা লিগা নয়, চ্যাম্পিয়নস লিগও এনে দেবেন। বরাবরের মতো অকাট্য যুক্তি আছে মরিনহোর হাতে, ‘দ্বিতীয় বছরটাই আসল। আমার দ্বিতীয় বছরে চেলসিকে নিয়ে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে গিয়েছিলাম, দ্বিতীয় বছরেই ইন্টার মিলানকে চ্যাম্পিয়নস লিগ জিতিয়েছি।’ মরিনহো বোধ হয় পোর্তোর কথা ভুলে গেছেন। পোর্তোকেও দুই বছরের মাথায় চ্যাম্পিয়নস লিগ জিতিয়েছিলেন ‘দ্য স্পেশাল ওয়ান’।
তাহলে রিয়ালকে শিরোপা জয়ের কথা দিয়ে দিয়েছেন? না, শিরোপা জয়টা তাঁর নিজের লক্ষ্য। রিয়ালকে কোনো কথাটথা দেননি। তাদের নাকি স্রেফ নিজের পরিচয়টা জানিয়ে দিয়েছেন, ‘রিয়ালকে স্রেফ বলেছি, আমি হোসে মরিনহো। আর হোসে মরিনহো কঠিন পরিশ্রম করে, ভালো কাজ করে, নিবেদিত থাকে এবং সীমানা অতিক্রম করে ফেলার লক্ষ্য নির্ধারণ করে

No comments

Powered by Blogger.