ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে ‘পরোক্ষ’ শান্তি আলোচনা শুরু

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি-প্রক্রিয়া নিয়ে পরোক্ষভাবে আনুষ্ঠানিক আলোচনা শুরু হয়েছে। ফিলিস্তিন কর্তৃপক্ষ গতকাল রোববার এ ঘোষণা দেয়। শান্তি-প্রক্রিয়া নিয়ে দীর্ঘ ১৭ মাসের অচলাবস্থার পর যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এ আলোচনা শুরু হলো।
ফিলিস্তিনি আলোচক সায়েব এরেকাত দুই দেশের মধ্যে পরোক্ষ আলোচনা শুরুর ঘোষণা দিয়ে বলেন, হোয়াইট হাউসের মুখপাত্র জর্জ মিশেল আগামী চার মাসে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে আলোচনার টেবিলে আনার কূটনৈতিক তৎপরতা চালাবেন।
সায়েব এরেকাত বলেন, ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের বসতি স্থাপন বন্ধ করাই হবে প্রত্যক্ষ আলোচনার মূল লক্ষ্য। তিনি জানান, ফিলিস্তিনি প্রেসিডেন্ট বলেছেন, ইসরায়েল বসতি স্থাপন বন্ধ না করলে তিনি সরাসরি কোনো আলোচনায় অংশ নেবেন না। তবে আব্বাসের এ ঘোষণার পরপরই ইসরায়েল ফিলিস্তিনের দাবি করা ভূখণ্ডে বসতি স্থাপন সাময়িকভাবে কমাতে রাজি হয়েছে।
মার্কিন দূত মিশেল চূড়ান্ত আলোচনার লক্ষ্যে গত পাঁচ দিনে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে দুবার এবং ফিলিস্তিনি প্রেসিডেন্ট আব্বাসের সঙ্গে তিনবার বৈঠক করেছেন। তিনি সর্বশেষ গতকাল ফিলিস্তিনি প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন

No comments

Powered by Blogger.