ব্রাউনকে নেতৃত্ব থেকে সরে যাওয়ার আহ্বান লেবার এমপির

পার্লামেন্ট নির্বাচনে পরাজয়ের পর গর্ডন ব্রাউনকে লেবার পার্টির নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন দলটির একজন এমপি।
ব্রিটেনে গত বৃহস্পতিবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের পর লেবার পার্টির কোনো এমপি এই প্রথম ব্রাউনকে এ আহ্বান জানালেন।
ইংল্যান্ডের কেন্দ্রস্থল বাসেটলরের এমপি জন মান শনিবার এক বিবৃতিতে বনে, ‘আগামী কয়েক দিন যা-ই ঘটুক না কেন, গর্ডন ব্রাউনের ভবিষ্যতে কোনো নির্বাচনে নেতৃত্ব দেওয়া উচিত হবে না। তাঁর উচিত লেবার পার্টির পরবর্তী সম্মেলনের আগেই পদত্যাগ করা।’
তিনি আরও বলেন, ‘প্রচারণায় আমি দেখেছি, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষাসহ বিভিন্ন বিষয়ে লেবার পার্টির দৃষ্টিভঙ্গিতে ব্যাপক জনসমর্থন ছিল। কিন্তু গর্ডন ব্রাউনের আবার প্রধানমন্ত্রী হওয়ার বিষয়ে সমর্থন ছিল খুবই কম।’
পরে চ্যানেল ফোরকে দেওয়া এক সাক্ষাৎকারে জন মান বলেন, নির্বাচনে লেবার পার্টির পরাজয়ের আসল কারণ হচ্ছে, জনগণ ব্রাউনকে আবার প্রধানমন্ত্রী হিসেবে পেতে চায়নি।
বৃহস্পতিবারের নির্বাচনে ব্রাউনের নেতৃত্বাধীন লেবার পার্টি ২৫৮ আসনে জয় পেয়েছে। সবচেয়ে বেশি ৩০৬ আসনে জয়ী হয়েছে কনজারভেটিভ পার্টি। তবে সরকার গঠনের জন্য নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি তারা।
সরকার গঠন করতে হলে ৬৫০ আসনের ব্রিটিশ পার্লামেন্টে ন্যূনতম ৩২৬টি আসন প্রয়োজন।
নির্বাচনে মধ্য বামপন্থী লিবারেল ডেমোক্র্যাটস দল ৫৭ আসনে জয়ী হয়েছে। জোট সরকার গঠনে তাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে কনজারভেটিভ পার্টি।

No comments

Powered by Blogger.