ব্রিটিশ পার্লামেন্টে রেকর্ড সংখ্যক এশীয় এমপি

ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে এবার রেকর্ডসংখ্যক এশীয় বংশোদ্ভূত সদস্যের (এমপি) প্রতিনিধিত্ব দেখা যাবে। যুক্তরাজ্যের গত বৃহস্পতিবারের সাধারণ নির্বাচনে ১৮ জন এশীয় বংশোদ্ভূত প্রার্থী জিতেছেন। এদের মধ্যে ভারতীয় বংশোদ্ভূত রয়েছেন আট জন। বাকি ১০ জনের মধ্যে বেশির ভাগ পাকিস্তানি বংশোদ্ভূত। আর এবারই প্রথম কোনো এশীয় নারী এমপি নির্বাচিত হয়েছেন।
ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যে নারী দুজন। এ ছাড়া বাকি এশীয়দের মধ্যে একজন বাংলাদেশিসহ তিনজন মুসলিম নারী রয়েছেন। নির্বাচনে এঁরা সবাই লেবার পার্টির প্রার্থী ছিলেন। আর ভারতীয় বংশোদ্ভূত দুই নারী এমপির মধ্যে একজন লেবার ও অন্যজন কনজারভেটিভ পার্টির হয়ে নির্বাচনে অংশ নেন।
এই আট ভারতীয় বংশোদ্ভূত জয়ী প্রার্থীর মধ্যে রয়েছেন কিথ ভাজ। লেস্টার ইস্ট আসন থেকে তিনি ষষ্ঠবারের মতো নির্বাচিত হয়েছেন। আগের বারের যেকোনো বারের চেয়ে এবার বেশি ভোটও পেয়েছেন তিনি। তাঁর বোন ভ্যালেরি ওয়েস্ট মিডল্যান্ডসের ওয়ালসল সাউথ আসনে লেবার পার্টির প্রার্থী হিসেবে জয় পেয়েছেন। উইথহ্যাম আসনে কনজারভেটিভ পার্টির প্রার্থী হিসেবে জয়লাভ করেছেন আরেক ভারতীয় বংশোদ্ভূত নারী প্রীতি পাতিল। কিথ ভাজ ও ভ্যালেরি প্রথম ভাই-বোন যাঁরা একই মেয়াদে হাউস অব কমন্সে এমপি হিসেবে নির্বাচিত হয়েছেন।
এ ব্যাপারে গত শনিবার কিথ ভাজ বলেন, ‘লেস্টার ইস্টের জনগণের প্রতিনিধিত্ব করার জন্য পুনর্নির্বাচিত হওয়াটা সত্যিই একটি সম্মানের ব্যাপার। ভোটারদের আস্থা ও বিশ্বাসের প্রতিদান দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করে যাব আমি। ভ্যালেরি নির্বাচিত হওয়ায় আমি খুবই খুশি। পার্লামেন্টে আমরা একসঙ্গে বিতর্কে অংশ নেওয়ার অপেক্ষায় রয়েছি।’
অন্য ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যে রয়েছেন ইলিং সাউথহল আসনে নির্বাচিত লেবার পার্টির বীরেন্দ্র শর্মা ও ব্র্যাডফোর্ড ওয়েস্ট আসনে নির্বাচিত একই দলের প্রার্থী মার্শা সিং, কেমব্রিজশায়ার নর্থ ওয়েস্ট আসন থেকে নির্বাচিত কনজারভেটিভ পার্টির প্রার্থী শৈলেশ ভারা, একই দলের রেডিং ওয়েস্ট আসন থেকে নির্বাচিত প্রার্থী আওক শর্মা ও উলভারহ্যাম্পটন সাউথ ওয়েস্ট থেকে নির্বাচিত পল উপল। ভারতীয় বংশোদ্ভূত আরেকজন উল্লেখযোগ্য সাবেক এমপি ও মন্ত্রী লেবার পার্টির পরমজিৎ ধন্দ এবার নিজ আসন গ্লস্টারে পরাজিত হয়েছেন।
এ ছাড়া রয়েছেন লেবার দলের বেথনাল গ্রিন ও বো আসন থেকে নির্বাচিত বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী, বোল্টন সাউথ ইস্ট আসনে জয়ী ইয়াসমিন কোরেশি ও বার্মিংহাম লেডিউড থেকে শাবানা মাহমুদ।
হাউস অব কমন্সে (ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ) নির্বাচিত প্রথম এশীয় পুরুষ ছিলেন ভারতের দাদাভাই নওরোজী। তিনি ১৮৯২ সালে মধ্য লন্ডনের ফিন্সবারি থেকে নির্বাচিত হন। এত দিন পর একজন এশীয় নারী এমপি হলেন।
এবার বাকি এশীয় বংশোদ্ভূত নির্বাচিত প্রার্থীদের মধ্যে রয়েছেন পরিবহনমন্ত্রী ও লেবার পার্টির সাদিক খান (দক্ষিণ লন্ডনের টুটিং আসনে), একই দলের খালিদ মাহমুদ (বার্মিংহ্যাম পেরি বার আসনে), আনাস আনোয়ার (গ্লাসগো সেন্ট্রাল) ও চুকা উমুন্না (স্ট্রেটহ্যাম আসনে); কনজারভেটিভ পার্টির সাজিদ জাভিদ (ব্রমসগ্রোভ আসনে), রেহমান চিস্তি (জিলিংহ্যাম আসনে) ও নাদিম জাহাবি (স্ট্র্যাফোর্ড আসনে)।

No comments

Powered by Blogger.