বেত্রাঘাত থেকে অব্যাহতি পেলেন মালয়েশীয় নারী

বিয়ার পানের অপরাধে বেত্রাঘাতের সাজাপ্রাপ্ত একজন মালয়েশীয় নারীর ওই সাজা পরিবর্তন করা হয়েছে। কার্তিকা সারি দেবী সুকর্ণ নামের ওই মুসলিম নারীকে এখন তিন সপ্তাহ সমাজসেবামূলক কাজ করে দিতে হবে।
গতকাল বৃহস্পতিবার কার্তিকার বাবা মুতালিব সুকর্ণ জানান, কর্তৃপক্ষের পাঠানো এক চিঠিতে তাঁদের জানানো হয়েছে, পাহাং প্রদেশের সুলতান এ সাজা পরিবর্তন করার নির্দেশ দিয়েছেন। কার্তিকা মধ্য-মালয়েশিয়ার ওই প্রদেশেই বিয়ার পান করতে গিয়ে ধরা পড়েন।
এ অপরাধের জন্য কার্তিকাকে ছয়টি বেত্রাঘাত করার শাস্তি ঘোষণা করার পর মানবাধিকার কর্মীরা এর বিরুদ্ধে ক্ষোভ ও প্রতিবাদ জানায়।
মুতালিব সুকর্ণ জানান, শুক্রবার থেকে কার্তিকার নতুন শাস্তির মেয়াদ শুরু হবে। ওই দিনই তিনি মেয়েকে পেহাংয়ের ধর্মীয় কর্তৃপক্ষের কাছে সোপর্দ করবেন।
সুকর্ণ বলেন, ‘সুলতানের আদেশ অনুযায়ী পেহাংয়ের একটি শিশুসদনে তিন সপ্তাহের সেবামূলক কাজ করতে হবে কার্তিকাকে। সুলতানের আদেশকে সম্মান করি আমি।’
মালয়েশিয়ায় অ্যালকোহল বা নেশাজাতীয় পানীয় সহজেই পাওয়া যায়। কিন্তু দেশটির মুসলিম নাগরিকদের জন্য এ পানীয় গ্রহণে নিষেধাজ্ঞা রয়েছে এবং কেউ আইন অমান্য করলে তার বিরুদ্ধে জেল, বেত্রাঘাত, জরিমানা ইত্যাদি শাস্তির বিধান রয়েছে।

No comments

Powered by Blogger.