মাউন্ট এভারেস্টের শীর্ষে হিলারির দেহভস্ম নিয়ে যাবেন আপা শেরপা

এডমুন্ড হিলারির মাউন্ট এভারেস্ট জয়ের পর অর্ধ শতাব্দীর বেশি সময় পেরিয়ে গেছে। হিলারি এখন বেঁচে নেই। কিন্তু তাঁর স্মৃতি এখনো অনুপ্রেরণা হয়ে রয়েছে বাকিদের জন্য। হিলারির পদাঙ্ক অনুসরণ করে এখন পর্যন্ত রেকর্ড ১৯ বার এভারেস্টের শীর্ষে আরোহণ করেছেন আরেক সাহসী অভিযাত্রী নেপালের আপা শেরপা। এবার তিনি রেকর্ড ২০তম বারের জন্য যাত্রা করবেন। আর এই অভিযাত্রায় সঙ্গে নেবেন হিলারির দেহভস্ম। গতকাল বৃহস্পতিবার নেপালের রাজধানী কাঠমান্ডুতে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান আপা শেরপা।
সংবাদ সম্মেলনে আপা বলেন, ‘আমি বেশ কয়েকবার হিলারির সঙ্গে দেখা করেছি। তিনি খুব ভালো মানুষ ছিলেন। স্থানীয়দের অনেক সাহায্য করেছেন। এভারেস্টের শীর্ষে তাঁর দেহভস্ম নিয়ে যাওয়ার সুযোগ পেয়ে আমি খুবই খুশি।’
১৯৫৩ সালের ২৯ মে এডমুন্ড হিলারি ও শেরপা তেনজিং প্রথম মাউন্ট এভারেস্টের শীর্ষে পৌঁছে ইতিহাস সৃষ্টি করেন। ২০০৮ সালে হিলারি (৮৮) নিউজিল্যান্ডে মারা যাওয়ার পর তাঁর দেহভস্মের বেশির ভাগ অংশ সাগরে ছড়িয়ে দেওয়া হয়। তবে আপা জানিয়েছেন, সামান্য কিছু অংশ নেপালের কুন্দে গ্রামের একটি বৌদ্ধ মঠে রক্ষিত আছে।
৬ এপ্রিল আপা শেরপার নেতৃত্বে ১৭ সদস্যের একটি অভিযাত্রী দল কাঠমান্ডু থেকে যাত্রা শুরু করবে। এভারেস্ট থেকে জঞ্জাল পরিষ্কার করার জন্য এ অভিযান চালানো হচ্ছে। এভারেস্ট তৃতীয় পরিচ্ছন্নতা অভিযান এটা।

No comments

Powered by Blogger.