যুক্তরাষ্ট্রের ন্যুয়ার্ক নগরে গত মাসে হত্যাকাণ্ড হয়নি

এক মাসের মধ্যে কোনো হত্যাকাণ্ড সংঘটিত না হওয়ায় সংবাদ শিরোনাম হয়েছে যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের ন্যুয়ার্ক নগর। হাডসন নদীর পশ্চিম পাশের এ নগরটি যুক্তরাষ্ট্রের অন্যতম অপরাধপ্রবণ এলাকা হিসেবে পরিচিত। খুন, রাহাজানি, ছিনতাইসহ সব ধরনের অপরাধমূলক ঘটনা এখানকার নিত্যদিনের খবর।
তবে গত মার্চ মাসে এখানে কোনো হত্যাকাণ্ড ঘটেনি। গত ৪০ বছরের মধ্যে এমনটি আর হয়নি।
বাণিজ্যিক নগর নিউইয়র্কের পাশেই নিউজার্সির ন্যুয়ার্ক নগর। এ বছরের প্রথম দুই মাসেই ন্যুয়ার্কে ১০টি খুনের ঘটনা ঘটেছে। ২০০৯ সালের প্রথম দুই মাসেও মোট খুনের সংখ্যা একই ছিল। ১৯৪১ সালের পর দুই মাসে ১০ ব্যক্তি খুন হওয়ার ঘটনাটি দ্বিতীয় সর্বনিম্ন রেকর্ড। নগরের পুলিশ বিভাগের পরিচালক গেরি ম্যাকগার্লি বলেছেন, ১৯৬৬ সালের পর এমন কোনো মাস নেই যে মাসে ন্যুয়ার্কে খুনের ঘটনা ঘটেনি।
তবে ন্যুয়ার্কের ইতিহাসে ১৯৬৬ সালের মে মাসটিও ছিল খুনবিহীন মাস। পুলিশ বিভাগ থেকে আরও জানানো হয়েছে, ন্যুয়ার্কে সহিংস অপরাধমূলক ঘটনাও আগের বছরের তুলনায় ১৪ শতাংশ কমেছে। হামলা ও গোলাগুলির ঘটনা কমেছে আগের বছরের তুলনায় ১৮ শতাংশ।
সম্প্রতি ন্যুয়ার্কে ব্যাপক পুলিশি অভিযান শুরু হয়েছে। বিশেষ করে মাদকসেবী ও মাদক ব্যবসায়ী চক্রের বিরুদ্ধে অভিযান পরিচালিত হচ্ছে। ব্যাপক পুলিশি তত্পরতার কারণেই আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি ঘটছে বলে পুলিশ বিভাগের পরিচালকের অভিমত।

No comments

Powered by Blogger.