স্বাস্থ্যসেবা খাত সংস্কার প্রস্তাবের পক্ষে ভোট দিতে ওবামার আহ্বান

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যসেবা খাত সংস্কারের প্রস্তাবটির পক্ষে ভোট দেওয়ার জন্য মার্কিন কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। গত বুধবার হোয়াইট হাউসে চিকিত্সক ও সেবিকাদের সঙ্গে এক বৈঠকে তিনি এ আহ্বান জানান। গত কয়েক সপ্তাহজুড়ে সংস্কার নিয়ে তুমুল বিতর্ক চলার পর ওবামা এ আহ্বান জানালেন।
ওবামা বলেন, ‘আমার বিশ্বাস, স্বাস্থ্যসেবা খাত সংস্কার প্রস্তাব অনুমোদন করার জন্য চূড়ান্ত ভোট দেওয়ার ব্যাপারে মার্কিন জনগণের প্রতি দায়বদ্ধতা রয়েছে কংগ্রেসের। এ বিষয়ে আমরা অনেক তর্ক করেছি। শুধু গত বছর নয়, কয়েক দশক ধরে এ নিয়ে বিতর্ক চলেছে। এখন কংগ্রেসের উচিত, তাদের কাজটি শেষ করা এবংপ্রস্তাবটির পক্ষে ভোট দেওয়া।’
গত সপ্তাহে ওয়াশিংটনে এ প্রস্তাব নিয়ে একটি সম্মেলন করেও দুই দলের মধ্যকার মতপার্থক্য ঘোচাতে ব্যর্থ হন ওবামা। মার্কিন প্রেসিডেন্টের প্রস্তাবে স্বাস্থ্যবিমার বাইরে থাকা নাগরিকদের স্বাস্থ্যসেবার সুযোগ নিশ্চিত করতে ৯৫ হাজার কোটি ডলারের মহাপরিকল্পনার কথা বলা হয়েছে। ওবামা দাবি করেন, বর্তমান প্রস্তাবটিতে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের সবচেয়ে ভালো পরামর্শগুলো অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রস্তাবটি বাতিল করে দেওয়ার জন্য বিরোধীদের দাবি প্রত্যাখ্যান করেছেন তিনি।
ওবামা বলেন, ‘রাজনীতির মাঠে বাধা তৈরি হবে, শুধু এই অজুহাতে আমরা পিছিয়ে যেতে পারি না। আমি জানি না, রাজনীতিতে এর কী প্রভাব পড়বে। তবে আমি জানি, কাজটি সঠিক।

No comments

Powered by Blogger.