ডি-৮ বৈঠক প্রসঙ্গে শিল্পমন্ত্রী- সদস্যরা নিজস্ব বাজার বাড়াবে

ডি-৮ জোটভুক্ত রাষ্ট্রের সদস্যরা অভ্যন্তরীণ বাজার বাড়ানোর বিষয়ে মতৈক্য হয়েছে। সম্প্রতি ইরানের রাজধানী তেহরানে শিল্পবিষয়ক প্রথম ডি-৮ মন্ত্রী পর্যায়ের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে ব্যাংক ও আর্থিক সম্পর্ক সহজীকরণ এবং অন্যান্য রাষ্ট্রের সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদারের ওপর গুরুত্বারোপ করা হয়।
বৈঠক শেষে দেশে ফিরে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের সচিব দেওয়ান জাকির হোসাইন ও অতিরিক্ত সচিব এ বি এম খোরশেদ আলম উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ডি-৮ জোটের সদস্য দেশগুলো হলো: বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, ইরান, তুরস্ক, মিসর ও নাইজেরিয়া।
মন্ত্রী জানান, বৈঠকে শিল্প-উত্পাদনশীলতা বৃদ্ধির জন্য সম্মিলিত উদ্যোগ গ্রহণ, নিজেদের মধ্যে প্রযুক্তিগত সহায়তা জোরদার, মন্দা মোকাবিলায় টেকসই ও পরীক্ষিত উদ্যোগ গ্রহণ, কৃষিভিত্তিক শিল্প খাতের সক্ষমতা বৃদ্ধি এবং সদস্য রাষ্ট্রগুলোর অভ্যন্তরীণ বাজারসুবিধা কাজে লাগানোর ওপর বৈঠকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে বলে তিনি জানান।
দিলীপ বড়ুয়া বলেন, ডি-৮ জোটভুক্ত আটটি সদস্য রাষ্ট্রের ৯৩ কোটি লোকের বাজার রয়েছে। ২০০৬ সালে এই দেশগুলোর মধ্যে মোট আন্তবাণিজ্যের পরিমাণ ছিল সাড়ে তিন হাজার কোটি ডলার। বর্তমানে তা ছয় হাজার ৮০০ কোটি ডলারে উন্নীত হয়েছে। বিশ্ব বাণিজ্যের সদস্য রাষ্ট্রগুলোর অংশীদারি ৩ দশমিক ৩০ শতাংশ। আগামী কয়েক বছরের মধ্যে তা ১০ শতাংশে উন্নীত করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়।
শিল্পমন্ত্রী আরও বলেন, বৈঠকে সব সদস্য রাষ্ট্র অটোমোবাইল, বিদ্যুত্, পরিবেশ সুরক্ষা, প্রযুক্তি হস্তান্তর, পেট্রোকেমিক্যাল, বস্ত্র, এসএমই, মান অ্যান্ড স্বত্বাধিকার, খাদ্য, সিমেন্ট, ইলেকট্রনিকস এবং তথ্যপ্রযুক্তি খাতে পারস্পরিক সহায়তা বৃদ্ধির বিষয়ে মতৈক্য হয়েছে। এ বিষয়ে যৌথ প্রকল্প গ্রহণের জন্য ডি-৮ ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল কো-অপারেশন ফ্রেমওয়ার্কের আওতায় একটি সমন্বিত তহবিল গঠনের বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে।

No comments

Powered by Blogger.