হন্ডুরাসে সমঝোতা আলোচনায় অচলাবস্থা

হন্ডুরাসে রাজনৈতিক সংকট নিরসনে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ম্যানুয়েল জেলায়া ও অন্তর্বর্তী সরকারের মধ্যে চলমান সমঝোতা আলোচনা গতকাল মঙ্গলবার থমকে গেছে। জেলায়ার প্রতিনিধিদলের সদস্য ভিক্তর মেসা বলেন, আলোচনায় অচলাবস্থা দেখা দিয়েছে। কারণ, প্রেসিডেন্ট রবার্তো মিশেলেত্তির নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের দেওয়া প্রস্তাব জেলায়ার জন্য ‘আপত্তিকর’। তবে আলোচনাটি এখনো ব্যর্থ ঘোষণা করা হয়নি। সংকট নিরসনে অরগানাইজেশন অব আমেরিকান স্টেটসের (ওএএস) হস্তক্ষেপ চেয়েছেন জেলায়া।
গত ২৮ জুন এক অভ্যুত্থানের মাধ্যমে জেলায়াকে ক্ষমতাচ্যুত করে নির্বাসনে পাঠায় হন্ডুরাসের সামরিক বাহিনী। ওই দিনই রবার্তো মিশেলেত্তির নেতৃত্বে সেখানে অন্তর্বর্তী সরকার গঠন করা হয়। তখন থেকেই দেশটিতে রাজনৈতিক সংকট চলছে। গত মাসে গোপনে দেশে ফিরে রাজধানী তেগুচিগালপার ব্রাজিল দূতাবাসে আশ্রয় নেন জেলায়া। এরপর সংকট সমাধানের জন্য দুই পক্ষের মধ্যে সমঝোতা আলোচনা শুরু হয়।
ভিক্তর মেসা জানান, ওএএসের স্থায়ী পরিষদ আজ বুধবার ওয়াশিংটনে বৈঠকে বসবে। এ অচলাবস্থা নিরসনে তারা হস্তক্ষেপ করবে বলে আশা করছেন তাঁরা। আগামী ২৯ নভেম্বর হন্ডুরাসে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। তবে দুই পক্ষই কোনো ধরনের সমঝোতায় পৌঁছানোর ব্যাপারে হতাশা জানিয়েছে। ব্রাজিল দূতাবাস থেকে জেলায়া বলেন, ‘আশা করছি, তারা (অন্তর্বর্তী সরকার) একটি গ্রহণযোগ্য প্রস্তাব দেবে। সমঝোতার দরজা খোলা রয়েছে। তবে জাতীয় ও আন্তর্জাতিক সম্প্রদায়কে আমরা জানাতে চাই, (আলোচনায়) চতুরতার আশ্রয় নেওয়া হচ্ছে।
এদিকে মিশেলেত্তির সরকারের বক্তব্য হচ্ছে, জেলায়াকে ক্ষমতায় ফিরতে দেওয়া হবে কি না, তা হন্ডুরাসের আদালতের নির্ধারণ করা উচিত। আলোচনায় মিশেলেত্তির প্রতিনিধিদলের সদস্য ভিলমা মোরালেস বলেন, ‘সমস্যা সমাধানের জন্য আদালতকে কোনো নির্দেশনা দিইনি আমরা। তবে আইনি বিষয়গুলো নিয়ে ভাবতে হবে।’ জেলায়ার বিরুদ্ধে ১৮টি অভিযোগ রয়েছে। হন্ডুরাসের আদালত তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

No comments

Powered by Blogger.