উত্তরাখণ্ডে বন্যা-ভূমিধস-ওরা নিখোঁজ, না মৃত?

ভারতের উত্তরাখণ্ডে গত মাসের বন্যা ও ভূমিধসে নিখোঁজ পাঁচ হাজার ৭৪৮ জনকে এখনো নিখোঁজ বলা হবে, নাকি মৃতদের তালিকায় তাদের নাম তোলা হবে, তা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রীর মন্তব্যের সূত্র ধরেই এ বিতর্কের সৃষ্টি।
সরকারি কর্মকর্তাদের মন্তব্য বিষয়টিকে আরো ঘোলাটে করেছে। আজ মঙ্গলবার থেকে নিখোঁজ ব্যক্তিদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া শুরু হচ্ছে। প্রত্যেক নিহত ব্যক্তির জন্য পাঁচ লাখ রুপি করে দেওয়া হবে।
ভারি বৃষ্টিপাতে গত মাসের মাঝামাঝি বন্যার কবলে পড়ে উত্তরাখণ্ড, হিমাচল ও উত্তর প্রদেশ। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় উত্তরাখণ্ড। সেখানে চার হাজারের বেশি গ্রাম ভূমিধসের কবলে পড়ে। কেবল হিমালয় পর্বত এলাকা থেকে উদ্ধার করা হয় এক লাখ মানুষ। সরকারি হিসাবে মারা গেছে প্রায় ৬০০ জন। পুণ্যার্থীসহ এখনো নিখোঁজ আছে পাঁচ হাজার ৭৪৮ জন।
তবে নিখোঁজ ব্যক্তিদের মৃত ঘোষণা করা হবে কি না, তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। গত সপ্তাহে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী বিজয় বহুগুনা বলেছিলেন, ১৫ জুলাইয়ের পর নিখোঁজ থাকা ব্যক্তিদের মৃত বলে ঘোষণা করা হবে। রাজ্য সরকারের বরাত দিয়ে গতকাল বিবিসি জানায়, নিখোঁজ ব্যক্তিদের মৃত ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।
কিন্তু গতকাল এক সংবাদ সম্মেলনে বহুগুনা বলেন, 'আমরা নিখোঁজ ব্যক্তিদের মৃত ঘোষণা করতে পারছি না। তাদের উদ্ধার অভিযান অব্যাহত থাকবে। আশা করি, অনেকেই আবার বাড়ি ফিরতে পারবে।' আবার তাঁর এ বক্তব্যের সঙ্গে গরমিল আছে সরকারি কর্মকতাদের কথার সঙ্গেও। নিখোঁজ ব্যক্তিদের জন্য গঠন করা সেলের ভারপ্রাপ্ত সচিব কুমার প্রাদ্যুত বলেন, 'আমরা নিখোঁজ ব্যক্তিদের একটি তালিকা রাজ্য সরকারের কাছে পাঠিয়েছি। সেখান থেকে অনুমোদন পেলে সরকার নিখোঁজ ব্যক্তিদের মৃত ঘোষণা করবে।'
গত ৮০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ এ বন্যায় নিহতের সঠিক সংখ্যা দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
আজ থেকে নিখোঁজ ব্যক্তিদের প্রত্যেকের পরিবারকে পাঁচ লাখ রুপি করে সহায়তা দেওয়া হবে। তবে নিখোঁজ কেউ জীবিত উদ্ধার হলে সহায়তার অর্থ ফেরত দিতে হবে। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.