ট্যাক্সিক্যাব বা সিএনজিতে পার্স ফেলে এলে

অফিসে জরুরী মিটিং। বাড়ি থেকে বেরোতে দেরি হয়ে গেছে। কোন রকমে একটা ট্যাক্সি পেয়ে ল্যাপটপ খুলে চটাপট মেলগুলো চেক করে নিচ্ছেন। হাতে টাকাটা রেডি করা আছে।
অফিস পৌঁছেই কোন রকমে টাকা মিটিয়ে ছুট। মিটিং সেরে যখন নিজের সিটে এসে বসলেন তখন মনে পড়ল, তাড়াহুড়োর কারণে ট্যাক্সি বা সিএনজিতে পার্সটা ফেলে চলে এসেছেন। টাকাপয়সা তো বটেই, জরুরী কিছু কার্ডও ছিল, সব গেছে। আবার
সারাদিনের ধকলের পর বাড়ি ফেরার পথে ট্যাক্সিতে কখন চোখ লেগে গেছে বুঝতেই পারেননি। ট্যাক্সির হর্নে যখন চোখটা খুলল তখন বাড়ি প্রায় পৌঁছে গেছি। ভাড়া মিটিয়ে বাকি টাকাটা হাতে নিয়ে বাড়িতে ঢুকে গেলেন। চোখে-মুখে পানি দিয়ে যখন জ্ঞান ফিরল তখন অনেক দেরি হয়ে গেছে। ট্যাক্সি তখন অনেক দূরে। ট্যাক্সিতে পার্স ভুলে যাওয়াটা কোন বিরল ঘটনা নয়। এ রকম ভুল হতেই পারে। তবে একটু সতর্ক থাকলে পার্স হারালেও ক্ষতি হওয়ার সম্ভাবনা কমে যাবে।
যা করতে হবে
* পার্স ছাড়া যদি বড় ব্যাগ ক্যারি করেন, তাহলে পার্স হাতে রাখবেন না। ব্যাগে ঢুকিয়ে রাখুন। প্রয়োজন না হলে বের করবেন না। হাতে পার্স রাখলে যেখানেসেখানে ফেলে আসার সম্ভাবনা বেড়ে যায়।
* একসঙ্গে বেশি টাকা পার্সে রাখবেন না। বড় ব্যাগে কিছু টাকা রেখে দিন, যাতে পার্স হারিয়ে গেলেও বেশি অসুবিধা না হয়। ক্রেডিট বা ডেবিট কার্ড পার্সে না রাখাই ভাল। আলাদা কার্ড হোল্ডারে রেখে বড় ব্যাগে ঢুকিয়ে রাখুন। জরুরী কোন ডকুমেন্টও পার্সে রাখবেন না। প্রয়োজন না হলে বাড়িতেই জরুরী কাগজপত্র রেখে যান। হারিয়ে গেলে অনেক সমস্যা পোহাতে হতে পারে।
* পার্সের সঙ্গে মোবাইল ফোন রাখবেন না। বাড়ি বা আলমারির চাবিও বড় ব্যাগে রাখুন।
* যদি পার্সের সঙ্গে কার্ড হারিয়ে ফেলেন, সঙ্গে সঙ্গে যে ব্যাংকে এ্যাকাউন্ট আছে সেখানে ওই কার্ডের এগেনেস্টে, স্টপ পেমেন্ট করে দিতে বলুন। লোকাল থানায় একটা ডায়েরি করুন। এতে ব্যাংক থেকে কার্ড অথবা অন্য কোন জরুরী কাগজপত্রের ডুপ্লিকেট কপি বের করতে সুবিধা হবে।
* আপনি যদি খুব ভুলো মন হন, তাহলে ট্যাক্সিতে ওঠার সময় ট্যাক্সির নম্বর নোট করার চেষ্টা করুন। এতে পুলিশে রিপোর্ট করলে তারা ট্যাক্সি ট্র্যাক করতে পারবে।
* রেলওয়ে স্টেশন বা এয়ারপোর্ট থেকে যদি প্রি-পেড ট্যাক্সি নিয়ে থাকেন তাহলে, রিসিট সিøপটা ফেলবেন না। অনেক সময় ওই এ্যাসোসিয়েশনের অফিসে গিয়ে সিøপ দেখালে পার্সের খোঁজ মিলতে পারে।
শামিমা আক্তার রিমা

No comments

Powered by Blogger.