ওএমএস ২২ টাকা দরে চাল বিক্রি শুরম্ন

 চালের বাজার স্থিতিশীল রাখতে বুধবার রাজধানীতে খোলা বাজারে চাল বিক্রি শুরম্ন হয়েছে। চাল বিক্রি শুরম্নর প্রথম দিনে ৪০ ট্রাকে করে রাজধানীতে চাল বিক্রি করা হয়।
তবে ওএমএসের চাল বিক্রির জন্য ডিলার নিয়োগের কাজ সম্পন্ন না হওয়ায় রাজধানীর সব স্থানে নিম্নআয়ের মানুষরা চাল কিনতে পারেনি। চাল বিক্রির এই কার্যক্রমে আজ বৃহস্পতিবার আরও ১০ ট্রাক যোগ হবে। শুক্রবার থেকে রাজধানীর পাশাপাশি চারটি শ্রমঘন জেলা ঢাকা, নারায়ণগঞ্জ, নরসিংদী ও গাজীপুরে ওএমএসে চাল বিক্রি শুরম্ন হবে। আমনের ভরা মৌসুমেও চালের বাজার অস্থিতিশীল হয়ে পড়েছে। লাগামহীনভাবে বেড়ে চলেছে সব ধরনের চালের দাম। তাই চালের বাজারের লাগাম টেনে ধরতে সরকার খোলা বাজারে চাল বিক্রি শুরম্ন করেছে। প্রতিকেজি চাল বিক্রি করা হচ্ছে ২২ টাকায়। যে কোন ব্যক্তি একসঙ্গে পাঁচ কেজি চাল কিনতে পারবে। আগামী বোরো মৌসুম পর্যনত্ম এ চাল বিক্রির কার্যক্রম অব্যাহত থাকবে। প্রতিদিন সকাল নয়টা থেকে বিকেল চারটা পর্যনত্ম চাল বিক্রির কার্যক্রম চলবে। ঢাকা, নারায়ণগঞ্জ, নরসিংদী ও গাজীপুরে মোট ৬৫০ ডিলার এ চাল বিক্রি করবে। আগামী শুক্রবার বিশেষভাবে এ চাল বিক্রি করা হবে।
খাদ্য সচিব মোখলেসুর রহমান বুধবার রাজধানীর খোলা বাজারে চাল বিক্রির কার্যক্রম পরিদর্শন করেন। তিনি পলাশীর মোড়, আজিমপুর কলোনি ছাপড়া মসজিদ ও মোহাম্মদপুর জেনেভা ক্যাম্প এলাকায় ওএমএস কার্যক্রম পরিদর্শন করেন। এ সময় তিনি চালের মান ও মাপ দেখেন এবং জনগণের সঙ্গে কথা বলেন।
তিনি জানান, ওএমএস কার্যক্রম সঠিকভাবে পরিচালনার জন্য প্রতিটি ট্রাকে খাদ্য বিভাগের একজন করে লোক নিয়োগ করা হয়েছে। এ ছাড়াও ভ্রাম্যমাণ দল বিভিন্ন এলাকা পরিদর্শন করছে। তিনি আশা করেন শুক্রবারের মধ্যে সব ডিলার নিয়োগের কাজ সম্পন্ন হবে।
খাদ্য সচিব আরও বলেন, সরকার খাদ্যশস্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে ওএমএস কার্যক্রম পরিচালনা করছে। বর্তমানে গুদামে পর্যাপ্ত পরিমাণ খাদ্যশস্য মজুদ আছে। প্রয়োজনে আগামী বোরো মৌসুম পর্যনত্ম এ কার্যক্রম চলবে।

No comments

Powered by Blogger.