খবর শুধু খবর নয় নিয়ামত হোসেন- ব্রাজিলের প্রেসিডেন্ট সেজেছিল এক প্রতারক

অল্প কিছুদিন আগে এ্যাঙ্গোলার সরকারী রেডিওতে ব্রাজিলের প্রেসিডেন্টের এক সাৰাতকার প্রচারিত হয়। ২০১৬ রিও ডি জেনিরোতে যে অলিম্পিক প্রতিযোগিতা হওয়ার কথা, সাৰাতকারে সেই প্রসঙ্গটি আলোচনা করা হয়।
এই সাৰাতকারটি একাধিক রেডিওতে সম্প্রচার হয়। ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভার এই সাৰাতকারটি সে অঞ্চলের বহু শ্রোতা রেডিওর মাধ্যমে শুনতে পান। কিন্তু কয়েকদিন পরই একটা মজার তথ্য ধরা পড়ল। জানা গেল, যে সাৰাতকারটি প্রেসিডেন্ট লুলার বলে প্রচারিত হয়েছে সেটি লুলার নয়। ওটা অন্য এক লোকের। লোকটি নিজেকে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা বলে সাৰাতকারটি দিয়েছে। লোকটি একজন ডাহা প্রতারক।
কিন্তু ব্যাপারটা ধরা পড়ল কিভাবে? উলেস্নখিত সাৰাতকারটি প্রচারের অল্প কয়েকদিন পর ঐ প্রতারক অস্ট্রেলিয়ার এসবিএস রেডিওকে এক বক্তব্য দেয়ার সময় এক বিশেষজ্ঞের সন্দেহ হয় লোকটির প্রতি। তারপর সে ধরা পড়ে। দেখা যায়, ব্রাজিলের প্রেসিডেন্ট লুলার কণ্ঠস্বরের সঙ্গে তার কণ্ঠস্বরের মিল রয়েছে। প্রেসিডেন্ট লুলার কথা বলার ভঙ্গির সঙ্গেও মিল রয়েছে প্রতারকের কথা বলার ভঙ্গি। একজন শব্দ বিশেষজ্ঞ লোকটির প্রতারণা ধরে ফেলেন।
প্রতারণা নানা কাজে, নানা ব্যাপারে হয়, অর্থাৎ এর রকমফের রয়েছে। দেশে দেশে বহু প্রতারক বহু ধরনের প্রতারণা করে। কিন্তু কোন দেশের প্রেসিডেন্ট সেজে কোন প্রচার মাধ্যমে সাৰাতকার দেয়ার ঘটনা এর আগে কোথাও ঘটেছে কিনা কে জানে! প্রতারক লোকটির সাহস এবং মেধার প্রশংসা করতে হয়।

No comments

Powered by Blogger.