পিলখানা ট্র্যাজেডি ৮২ জওয়ানের জবানবন্দী প্রত্যাহারের আবেদন

কোর্ট রিপোর্টার রাজধানীর পিলখানায় বিডিআর সদর দফতরে সংঘটিত নারকীয় হত্যাকা-ের পর লাশ গণকবর দেয়াসহ পুড়িযে ফেলা ও অফিসারদের বাসাবাড়িতে চুরির ঘটনায় ম্যাজিস্ট্রেটের কাছে দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দী প্রত্যাহার করে নিচ্ছে বিডিআর জওয়ানরা।
বুধবার মহানগর হাকিম মুমিনুল হাসানের আদালতে একযোগে ৮২ বিডিআর জওয়ান জবানবন্দী প্রত্যাহারের আবেদন করেন। আদালত দরখাসত্ম শুনানির পর ৮০ বিডিআর জওয়ান জবানবন্দী প্রত্যাহারের আবেদন করেন। আদালত দরখাসত্ম শুনানির পর ৮০ জওয়ানের দরখাসত্ম নথিভুক্ত করার আদেশ করেন। আসামিদের উপস্থিতিতে এ দরখাসত্মের শুনানি অনুষ্ঠিত হয়। অপর ২ জওয়ানকে আদালতে উপস্থিত না করায় তাদের দরখাসত্ম শুনানি করা যায়নি। জবানবন্দী প্রত্যাহার করা এক জওয়ান কার্পেন্টার নারায়ণ চন্দ্র দাসের আইনজীবী রায়হান মোর্শেদ জানান, একযোগে এত জন আসামির জবানবন্দী প্রত্যাহারের ঘটনা আদালতে আর ঘটেনি। ইতোপূর্বে আরও ৪৫ জওয়ান জবানবন্দী প্রত্যাহার করলেও তা বিভিন্ন তারিখে ছিল।
গত বছরের ২৫-২৬ ফেব্রম্নয়ারি রাজধানীর পিলখানায় বিডিআর সদর দফতরে বিডিআর জওয়ানরা ৭৩ সেনা কর্মকর্তাকে হত্যা করে। এই ঘটনায় প্রথমে লালবাগ থানায় এবং পরে নিউমার্কেট থানায় মামলা দায়ের করা হয়। এই ঘটনায় প্রথমে লালবাগ থানায় এবং পরে নিউ মার্কেট থানায় মামলা দায়ের করা হয়। এ ঘটনায় দায়ের করা মামলায় এ পর্যনত্ম ২ হাজার ১শ' ৮৭ জনকে গ্রেফতার করে রিমান্ডে নেওয়া হয়েছে। রিমান্ড শেষে প্রায় ৫২১ জন ম্যাজিস্ট্রেটের কাছের স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেয়।

No comments

Powered by Blogger.