গো. আযমের পক্ষে ছেলে আযমীর সাক্ষ্য অব্যাহত- যুদ্ধাপরাধী বিচার

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযমের পক্ষে প্রথম সাফাই সাক্ষী তাঁর ছেলে আব্দুল্লাহিল আমান আযমীর সাক্ষ্যগ্রহণ অব্যাহত রয়েছে।
অন্যদিকে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার পক্ষে আসামিপক্ষের যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপন ১৩ জানুয়ারি পর্যন্ত মুলতবি করা হয়েছে। পাশাপাশি ট্রাইব্যুনাল বিচারের বিষয়ে প্রতিবেদন প্রকাশে সতর্ক করে দিয়েছে নিউ এজের প্রতিবেদককে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ও ২ বুধবার এ আদেশ প্রদান করেছে। গোলাম আযমের পক্ষে তাঁর ছেলের সাফাই সাক্ষী ১৩ জানুয়ারি আবার শুরু হবে। গোলাম আযমের ছেলে আব্দুল্লাহিল আমান আযমী বুধবার নবম দিনের মতো সাক্ষ্য প্রদান করেন। বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুানাল-১ এ এই সাক্ষ্য গ্রহণ চলছে। চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীর ছুটিতে আছেন।
সেনাবাহিনী থেকে বরখাস্তকৃত ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহিল আমান আযমী গত বছরের ১২ নবেম্বর থেকে সাফাই সাক্ষ্য দিচ্ছিলেন। ২২ নবেম্বর পর্যন্ত ৭ কার্যদিবস সাক্ষ্য প্রদান করেন তিনি। এরপর কয়েক দফা তারিখ ধার্য থাকলেও আযমী ও তার আইনজীবী ট্রাইব্যুনালে হাজির না থাকায় তার সাক্ষ্যগ্রহণ শেষ হয়নি। ট্রাইব্যুনাল একপর্যায়ে সাফাই সাক্ষ্যগ্রহণ বন্ধ ঘোষণা করে যুক্তিতর্ক উপস্থাপন শুরুরও নির্দেশ দেয়। তবে সাফাই সাক্ষ্যগ্রহণ করতে হলে আসামিপক্ষকে লিখিত আবেদনও করতে নির্দেশ দেয় ট্রাইব্যুনাল।
গোলাম আযমের পক্ষে আইনজীবী মিজানুল ইসলাম সাংবাদিকদের জানিয়েছেন, তিনি (আযমী) তাঁর সাক্ষ্যে পিতা গোলাম আযমের পক্ষে বিভিন্ন নথিপত্রের কপি ও পত্রিকার কাটিং মিলিয়ে ২৪৬টি এগজিবিট উপস্থাপন করেন। ট্রাইব্যুনালে প্রদর্শিত নথিপত্রের ডকুমেন্ট উপস্থাপনসহ এ পর্যন্ত মোট ৯ দিনে ১১টি সেশন তিনি সাক্ষ্য দিয়েছেন। এ সময় ২৪৬টি ডকুমেন্ট প্রর্দশন করেন। এসব ডকুমেন্টের মধ্যে রয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক বেশ কিছু বইপুস্তক, দলিলপত্র, রাজাকার, শান্তিকমিটি বিষয়ক বিভিন্ন গেজেট, আদেশ, অফিসিয়াল চিঠিপত্র, ১৯৭১ সালের বিভিন্ন পত্রপত্রিকার প্রতিবেদন, ১৯৭১ নিয়ে বর্তমান সময়ে প্রকাশিত গবেষণামূলক খবরাদি প্রভৃতি।
কাদের মোল্লা ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার পক্ষে যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপন ১৩ জানুয়ারি পর্যন্ত মুলতবি ঘোষণা করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ প্রদান করেছে। তৃতীয় দিনের মতো আসামিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন কাদের মোল্লার পক্ষে ডিফেন্স টিমের প্রধান ব্যারিস্টার আব্দুর রাজ্জাক। এরপর তিনি কাদের মোল্লার অসুস্থতার কথা বলে একদিনের জন্য শুনানি মূলতবি করার জন্য ট্রাইব্যুনালে মৌখিক আবেদন করেন। এ আবেদনের বিরোধিতা করেন প্রসিকউটর মোহাম্মদ আলী। আসামিপক্ষের আবেদন আমলে নিয়ে ১৩ জানুয়ারি ফের যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য করে ট্রাইব্যুনাল-২।
এর আগে ৭ জানুয়ারি কাদের মোল্লার মামলা পুনর্বিচারে আসামিপক্ষের আবেদন খারিজ করে দেয় ট্রাইব্যুনাল। এরপর আসামি পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শুরুর মধ্য দিয়ে কাদের মোল্লার বিরুদ্ধে মামলাটির বিচারিক প্রক্রিয়া শেষ পর্যায়ে পৌঁছেছে। এর আগে গত ২৭ ডিসেম্বর প্রসিকিউশন পক্ষ তাদের যুক্তিতর্ক (আর্গুমেন্ট) সম্পন্ন করেছে। আসামিপক্ষের আইনজীবীদের যুক্তিতর্ক উপস্থাপনের পরে আইন অনুসারে কাদের মোল্লার মামলার রায় প্রদানের তারিখ ঘোষণা করবে ট্রাইব্যুনাল। ২৭ ডিসেম্বর কাদের মোল্লার বিরুদ্ধে প্রসিকিউশনের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হলে ৭ জানুয়ারি আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য করে দেয় ট্রাইব্যুনাল।
সতর্ক করা হলো ॥ আন্তর্জাতিক অপরাধ অপরাধ ট্রাইব্যুনাল ও মানবতাবিরোধী বিচারের বিষয়ে প্রতিবেদন প্রকাশে সতর্ক না হলে নিউ এজের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে সতর্ক করেছে ট্রাইব্যুনাল-২। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল বুধবার এ মৌখিক নির্দেশনা দেন।

No comments

Powered by Blogger.