শেখ হাসিনা দেশের স্বার্থ রৰা করায় বিরোধী নেত্রীর মাথা খারাপ- রাষ্ট্রপতির ভাষণ আলোচনা

বেতন-ভাতা, বিদেশ ভ্রমণসহ সব সুযোগ-সুবিধা নিয়েও সংসদ অধিবেশনে না আসায় প্রধান বিরোধী দল বিএনপির কঠোর সমালোচনা করেছেন মহাজোটের নেতারা। রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনায় অংশ নিয়ে তাঁরা বলেছেন, খারাপ মুখ ও একটি খারাপ সনত্মান সবকিছু নষ্ট করে দেয়ার জন্য যথেষ্ট তার প্রমাণ বিএনপি।
দেশের স্বার্থ জলাঞ্জলি নয়, বঙ্গবন্ধুর মতো শেখ হাসিনাও দিলস্নী থেকে দেশের স্বার্থ আদায় করেই বিজয়ের বেশে দেশে ফিরেছেন। এতেই বিরোধীদলীয় নেত্রীর মাথা খারাপ হয়ে গেছে। রশ্নোত্তর পর্ব, জনগুরম্নত্বসম্পন্ন নোটিস এবং আইন প্রণয়ন কার্যাবলী শেষে ডেপুটি স্পীকার কর্নেল (অব) শওকত আলীর সভাপতিত্বে রাষ্ট্রপতির ভাষণ সম্পর্কে আনীত ধন্যবাদ প্রসত্মাবের ওপর সাধারণ আলোচনা শুরম্ন হয়। আলোচনায় অংশ নেন জাসদের কার্যকরী সভাপতি মইনউদ্দিন খান বাদল, আওয়ামী লীগের আবদুর রহমান, অধ্যাপক ডা. সিরাজুল আকবর, নারায়ণ চন্দ্র চন্দ, সারাহ বেগম কবরী, গোলাম সবুর, নূরহাজান বেগম ও জাতীয় পার্টির সালমা ইসলাম।
রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনায় অংশ নিয়ে জাসদের কার্যকরী সভাপতি মইনউদ্দিন খান বাদল বলেন, দেশকে যখন অনিবার্য গৃহযুদ্ধের দিকে ঠেলে দেয়ার নীলনকশা চূড়ানত্ম করা হচ্ছিল, তখনই ওয়ান ইলেভেন এসেছে। অবাধ নির্বাচনের মাধ্যমে জনগণ সেই ষড়যন্ত্র নিমর্ূল করেছে। তিনি বলেন, বর্তমান সরকার ৰমতায় নেয়ার পর থেকেই আমদানির সাহেবী কায়দা বাদ দিয়ে উৎপাদনের দিকে ঝাঁপিয়ে পড়েছে। মঙ্গাকে অভিধান থেকে বাদ দেয়ার চেষ্টা করছেন শেখ হাসিনা। তিনি বলেন, এ বছর নিজেদের শক্ত সিদ্ধানত্ম নেয়ার বছর। আর পরের তিন বছর হবে এগিয়ে যাওয়ার বছর।
বিরোধীদলীয় নেত্রীর প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, একটি খারাপ মুখ ও খারাপ সনত্মান সবকিছু নষ্ট করে দেয়ার জন্য যথেষ্ট। কেন আপনারা নিঃসঙ্কোচে বলতে পারেন না যে সরকার আপ্রাণ চেষ্টা করছে অর্থনৈতিক মুক্তির জন্য? ভারতের সঙ্গে চুক্তি ও সমঝোতা স্মারকের ব্যাপারে তিনি (খালেদা জিয়া) অনর্গল সমালোচনা করেই যাচ্ছেন। আমাদের বুঝতে হবে ভারত এখন বিশ্বের প্রথম সারির অর্থনৈতিক ও সামরিক শক্তি। এমন একটি দেশের সঙ্গে ইতিবাচক ধারায় প্রবাহিত হতে না পারা পঙ্গুত্বের শামিল। শেখ হাসিনা ভারত সফরে সঠিক সিদ্ধানত্মই নিয়েছেন বলে মনত্মব্য করেন তিনি।
আওয়ামী লীগের আবদুর রহমান বিরোধী দলের কঠোর সমালোচনা করে বলেন, আইয়ুব-ইয়াহিয়া, গোলাম আযম-নিজামীর মতো একই সুরে কথা বলছেন খালেদা জিয়া। তিনি অনর্গল অসত্য বক্তব্য দিয়ে জাতিকে বিভ্রানত্ম করতে চাইছেন। তিনি বলেন, দিলস্নীতে দেশের স্বার্থ জলাঞ্জলি নয়, স্বার্থ আদায় করেই শেখ হাসিনা বিজয়ের বেশে দেশে ফিরেছেন। এতেই বিএনপি-জামায়াত নেতাদের মাথা খারাপ হয়ে গেছে। তিনি খালেদা জিয়াকে ষড়যন্ত্র বাদ দিয়ে কালৰেপণ না করে সংসদে ফিরে আসার আহ্বান জানিয়ে বলেন, বেতন-ভাতা, বিদেশ ভ্রমণ, ট্যাঙ্ ফ্রি গাড়ি সব নিয়েও সংসদে না আসলে জাতি কখনও তা মেনে নেবে না।
দেশের স্বনামধন্য চলচ্চিত্রাভিনেত্রী সারাহ বেগম কবরী প্রশ্ন রেখে বলেন, বিরোধী দলের রাজনীতি শুধুই কী ৰমতার জন্য? জনগণের কল্যাণের কথা বলে ভোট নিয়ে তাঁরা সংসদে আসছে না, এটা কেমন রাজনীতি?

No comments

Powered by Blogger.