হরতালে রাজধানীর পাঁচ পয়েন্টে সর্বোচ্চ নিরাপত্তা by ইমরান আলী

বৃহস্পতিবারের হরতালে রাজধানীর পাঁচ পয়েন্টকে ঘিরে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ পয়েন্টগুলোতে নাশকতা হতে পারে, এমন আশংকায় বুধবার সন্ধ্যার পর থেকেই নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা।
পয়েন্টগুলোতে অতিরিক্ত পুলিশের পাশাপাশি পুলিশের সাঁজোয়া যানও রাখা হবে বলে জানা গেছে।

গোয়েন্দা পুলিশের এক কর্মকর্তা বাংলানিউজের কাছে এই পাঁচ পয়েন্টের কথা উল্লেখ করে বলেছেন, “রাজধানীর বিভিন্ন জায়গার পাঁচটি পয়েন্টকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। যদিও ইসলামী সমমনা ১২ দলের নেতারা পিকেটিং করবে না বলে ঘোষণা দিয়েছে, তবু এ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

জানা গেছে, বৃহস্পতিবারের হরতালে যে পাঁচ পয়েন্টকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী, সেগুলো হলো- যাত্রাবাড়ি, মালিবাগ, মগবাজার, মিরপুর ১০ নম্বর গোল চত্বর এবং মহাখালি কাঁচাবাজার। এর মধ্যে বুধবার জামায়াত-শিবির মহাখালিতে বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। এসময় পুলিশের সঙ্গে শিবিরকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

এদিকে, বুধবার সন্ধ্যায় মালিবাগ রেলগেট এলাকায় অতিরিক্ত পুলিশের টহল দেখা গেছে। দেখা গেছে পুলিশের সঁজোয়া যানও। পুরো এলাকায় পুলিশ ব্যাপক টহল দিচ্ছে। সেখানে দায়িত্বরত রমনা থানার উপপরিদর্শক (এসআই) বাংলানিউজকে বলেন, “মাগরিবের নামাযের পর মালিবাগ রেলগেট এলাকায় বিক্ষোভ মিছিলের নাম করে গাড়ি ভাংচুর হতে পারে, এমন তথ্যের ভিত্তিতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এ পয়েন্টে রাত ১০টা পর্যন্ত পুলিশ মোতায়েন থাকবে।”

এছাড়া ভোর থেকে পুলিশের কড়া নিরাপত্তা থাকবে বলেও তিনি জানান।

এক গোয়েন্দা কর্মকর্তা জানান, এই পাঁচ পয়েন্টকে ঘিরে ৠাব ও পুলিশের শক্ত নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে। সঙ্গে থাকবে সাঁজোয়া যান। সাদা পোশাকে গোয়েন্দা সংস্থার সদস্যরা পুরো সময়ই মনিটরিং করবে।

তিনি বলেন, “ইসলামী সমমনা ১২ দল পিকেটিং না করার ঘোষণা দিলেও এর আড়ালে জামায়াত-শিবির ওইসব স্থানে বিক্ষোভ মিছিলের নাম করে পুলিশের ওপর হামলা, গাড়ি ভাংচুর এবং ককটেল বিস্ফোরণ করে জনমনে আতংক সৃষ্টি করতে পারে। এ কারণেই এসব স্থানকে ঘিরে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া রাজধানীর বাকি জয়গায় অন্যান্য দিনের মতোই হরতালে যেমন নিরাপত্তা ব্যবস্থা থাকে, ঠিক সেরকম ব্যবস্থা থাকবে।”

রমনা জোনের ডিসি সৈয়দ নূরুর হক বাংলানিউজকে বলেন, “মালিবাগে মাগরিবের নামাযের পর মিছিল হতে পারে এমন আশংকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বৃহসম্পতিবার হরতালের দিন মালিবাগ, মগবাজার প্রভৃতি পয়েন্টে পুলিশের বাড়তি টহল থাকবে।”

ডিএমপি মিডিয়া সেন্টারের উপ-পুলিশ কমিশনার মাসুদুর রহমান বাংলানিউজকে বলেন, “হরতালে রাজধানীর যে নিরাপত্তা ব্যবস্থা থাকে সেটি থাকবে। পাশাপাশি কয়েকটি জায়গায় থাকবে বাড়তি নিরাপত্তা।”

তিনি বলেন, “যদি কেউ বিক্ষোভ মিছিলের নামে পুলিশের ওপর হামলা, গাড়ি ভাংচুর, অগ্নিসংযোগ করে তবে অবশ্যই পুলিশ তা প্রতিহত করবে।”

No comments

Powered by Blogger.