শিক্ষা-প্রাথমিক-পরবর্তী শিক্ষা জাতীয়করণ by কাজী ফারুক আহমেদ

আমাদের দেশে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবি দীর্ঘদিনের। সম্প্রতি বিষয়টি নতুন মাত্রা পেয়েছে ২৭ হাজার বেসরকারি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের সরকারি সিদ্ধান্তের পর। প্রাথমিক-পরবর্তী বেসরকারি মাধ্যমিক স্কুল ও কলেজের শিক্ষক-কর্মচারীদের বিভিন্ন সংগঠনের দাবির তালিকায় 'জাতীয়করণ' বর্তমানে শীর্ষে। আন্দোলনরত তিন প্রধান মোর্চার দুটির দাবি শিক্ষা জাতীয়করণ।


জাতীয় শিক্ষক-কর্মচারী ফ্রন্ট ও শিক্ষক-কর্মচারী ঐক্য পরিষদ শিক্ষা জাতীয়করণের পক্ষে। অন্যদিকে শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের দাবি চাকরি জাতীয়করণ। ফ্রন্ট ইতিমধ্যে 'শিক্ষায় সংখ্যাগরিষ্ঠ জনগণের অধিকার প্রতিষ্ঠায় পরিকল্পিত উদ্যোগ গ্রহণের লক্ষ্যে জাতীয়করণ অপরিহার্য ও বাস্তবায়নযোগ্য' শীর্ষক জাতীয় সেমিনার করে এখন থেকে শিক্ষক-কর্মচারীদের আর্থিক সুবিধা ও শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে প্রদেয় অর্থ জাতীয়করণ বাস্তবায়নের অংশ হিসেবে দিতে সরকারের কাছে দাবি করেছে। পরিষদ কয়েক দিন আগে 'শিক্ষা জাতীয়করণ দিবস' পালন করেছে। কিন্তু 'জোট' মানববন্ধন করেছে 'চাকরি জাতীয়করণ' দাবিতে। কিন্তু জাতীয়করণ ও সরকারিকরণ কি এক? প্রতিষ্ঠান বেসরকারি রেখে শিক্ষকের চাকরি সরকারি করা কতটুকু যৌক্তিক বা বাস্তবসম্মত। উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর অর্থ মন্ত্রণালয় থেকে বেসরকারি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান সংক্রান্ত সরকারি আদেশে 'জাতীয়করণ' উল্লেখ আছে। প্রসঙ্গক্রমে ১৯৭৩ সালে সরকার দেশের সব বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে (৩৭ হাজার) সরকারি অর্থায়ন, প্রশাসন ও ব্যবস্থাপনায় নিয়ে আসাকে জাতীয়করণ বলে অভিহিত করে। যদিও তা ছিল পুরো সরকারিকরণ। বর্তমানে এডুকেশন ওয়াচের সদস্য ও সাবেক ব্যানবেইস পরিচালক অধ্যাপক শফিউল আলম এ বিষয়ে বলেন, 'রাষ্ট্রীয়ভাবে শিক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠানের ব্যয়ভারসহ শিক্ষা ব্যবস্থাপনা ও পরিচালনার সমুদয় দায়িত্ব গ্রহণ করাই হলো শিক্ষা জাতীয়করণ। বেসরকারিভাবে পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানকে যখন সরকারি অর্থ ও প্রশাসনিক ব্যবস্থাপনায় আনা হয়, তাকেও এক অর্থে শিক্ষা জাতীয়করণ বোঝায়।' (সূত্র : 'শিক্ষাকোষ' পৃষ্ঠা-৭৪১) এখন স্বাভাবিকভাবে প্রশ্ন আসে, প্রাথমিক থেকে শুরু করে সর্বস্তরের শিক্ষা কি জাতীয়করণ/সরকারিকরণ করা যৌক্তিক ও বাস্তবায়নযোগ্য? হলে তা কীভাবে সম্ভব?
প্রাথমিক-পরবর্তী শিক্ষা জাতীয়করণ প্রেক্ষিত : ১. দেশে সংখ্যাগরিষ্ঠ জনগণের সন্তানরা বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়া করে। কিন্তু জনসংখ্যা অনুপাতে অঞ্চল ভিত্তিতে শিক্ষা খাতে অর্থ বরাদ্দ করা হয় না। সংখ্যাগরিষ্ঠ জনগণের শিক্ষা অধিকার ও শিক্ষা স্বার্থকে যথোচিত গুরুত্ব না দেওয়ায় শিক্ষা সংক্রান্ত প্রায় সব সুযোগ-সুবিধা বড় বড় শহরে কেন্দ্রীভূত। অন্যদিকে দীর্ঘ চলি্লশ বছর ধরে আন্দোলন-সংগ্রামের মাধ্যমে হলেও প্রাথমিক পরবর্তী স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কর্মরতদের মধ্যে এমপিওভুক্ত শিক্ষক-র্কমচারীরা জাতীয় স্কেলে মূল বেতনের শতভাগ সরকারি কোষাগার থেকে পাচ্ছেন এবং ওইসব প্রতিষ্ঠানের ভৌত কাঠামো উন্নয়নে অপরিকল্পিতভাবে হলেও সরকারের কিছু উদ্যোগ রয়েছে। ২. এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা জাতীয় স্কেলে মূল বেতনের শতভাগ ছাড়াও সরকার থেকে বিভিন্ন আর্থিক সুবিধা পাচ্ছেন। যেমন_ চিকিৎসা ভাতা ১৫০ টাকা (সরকারি শিক্ষকরা ৭০০ টাকা পান), শিক্ষকরা দুই ঈদ/ধর্মীয় উৎসবে ৫০ শতাংশ হারে (২৫%+২৫% হারে) এবং কর্মচারীরা ৫০ শতাংশ + ৫০ শতাংশ হারে দুই ঈদ/ধর্মীয় উৎসবে একটি উৎসব ভাতার সমপরিমাণ অর্থ ১৯৮৪ সাল থেকে, ১০০ টাকা বাসা ভাড়া এবং শিক্ষকরা একটি প্রবৃদ্ধির সমপরিমাণ অর্থ (তবে তা ১৯৯১-এর স্কেলে) পেয়ে থাকেন। ৩. সরকার ইতিমধ্যে বাসা ভাড়া ১০০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা ও চিকিৎসা ভাতা ১৫০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার প্রস্তাব দিয়েছে বলে সংবাদমাধ্যম থেকে জানা গেছে। কিন্তু বেসরকারি শিক্ষক-কর্মচারীরা প্রথমে যা চান তা হলো সরকারি শিক্ষক-কর্মচারীদের মতো পূর্ণ চিকিৎসা ভাতা, বর্তমানে প্রচলিত স্কেলে ইনক্রিমেন্ট ও পূর্ণ উৎসব ভাতা। বাসা ভাড়া প্রশ্নে তাদের স্পষ্ট দাবি, বাসা ভাড়া দিতে হলে স্কেলের শতাংশ হারে দিতে হবে। যা কমপক্ষে ১০ শতাংশ হবে।
কীভাবে জাতীয়করণ সম্ভব : সমযোগ্যতা ও সমঅভিজ্ঞতাসম্পন্ন, সমদায়িত্ব পালনকারী বেসরকারি শিক্ষক-কর্মচারীরা পেশাগত নিরাপত্তাসহ সরকারি শিক্ষক-কর্মচারীদের অনুরূপ সব আর্থিক সুযোগ-সুবিধা চান। তবে তারা একসঙ্গে সব দাবি বাস্তবায়নের কথা বলছেন না। তারা সরকারের কাছে গ্যারান্টি চান, যাতে সরকারি শিক্ষক-কর্মচারীদের মতো নিয়মিত তাদের প্রাপ্য পেতে পারেন। পেনশনসহ সরকারি শিক্ষক-কর্মচারীদের অনুরূপ তাদের সব সুবিধা যাতে নিশ্চিত করা হয়। স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত থেকে জনপ্রতিনিধি নির্বাচনে অংশগ্রহণসহ পাবলিক কার্যক্রমে অংশ নিতে পারেন। সরকার সে লক্ষ্যে : এক. জাতীয়করণের বিষয়টি নির্দিষ্টভাবে উপস্থাপন করতে পারে। যার মধ্য দিয়ে শিক্ষার্থীর শিক্ষা অধিকার ও স্বার্থ এবং তাদের পাঠদানকারী শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষকদের উন্নয়নের বিষয়টি সুনির্ধারিতভাবে সম্পৃক্ত থাকবে। দুই. বর্তমানে বিরাজিত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা জরিপ ও উপযোগী প্রতিষ্ঠানের তালিকা তৈরি করতে হবে। তিন. আগামী দুই দশকে কত শিক্ষা প্রতিষ্ঠান দরকার হবে তার আগাম জরিপ করতে হবে। চার. বিরাজিত প্রতিষ্ঠান জাতীয়করণের আওতায় এলেই অপ্রয়োজনে নতুন প্রতিষ্ঠান যাতে গড়ে উঠতে না পারে তার ব্যবস্থা নিতে হবে। পাঁচ. ইউনেস্কো-আইএলও বর্ণিত 'শিক্ষা রাষ্ট্রীয় দায়িত্ব' এ বক্তব্যের আলোকে শিক্ষায় কেন্দ্রীয় সরকার, স্থানীয় সরকার ও শিক্ষা প্রতিষ্ঠানের সমন্বয়ে অর্থায়নের প্যাকেজ পরিকল্পনা ঘোষণা করা যেতে পারে। অর্থায়নের উৎস শুধু সরকারি বরাদ্দের মধ্যে সীমিত না রেখে আমাদের দেশে পূর্বে প্রচলিত নিয়মে শিক্ষা কর ও সেস-এর অনুরূপ এবং টেলিফোন/মোবাইল ফোন, শহরাঞ্চলে গ্যাস-বিদ্যুৎসহ বিভিন্ন ইউটিলিটি সার্ভিসের ওপর সরকার যুক্তিসঙ্গত কর আরোপ/শিক্ষা বন্ড চালুর মতো অর্থায়নের সহনশীল পন্থা-পদ্ধতি গ্রহণ করতে পারে।
বিপক্ষ মত ও মার্কিন পাবলিক স্কুল প্রসঙ্গ : এ কথা স্বীকার করতে হবে, শিক্ষা জাতীয়করণ নিয়ে অনেকের ধারণা অস্পষ্ট। বিপক্ষ মতও আছে। কিন্তু স্বল্পতম সময়ের মধ্যে দেশ-বিদেশের উপযোগী, মুক্তিযুদ্ধের চেতনার অনুসারী, নৈতিক মূল্যবোধ সমৃদ্ধ দক্ষ মানবসম্পদ তৈরিতে এর বিকল্প নেই। বিতর্ক থাকতে পারে। সেসব ধারণ করেই সমাজ সামনের দিকে অগ্রসর হয়। পশ্চিম মিশিগান এলাকায় সেরা স্কুল হিসেবে স্বীকৃতপ্রাপ্ত কালামাজু সেন্ট্রাল হাইস্কুলে ২০১০ সালের ৭ জুন প্রদত্ত বক্তৃতায় প্রেসিডেন্ট বারাক ওবামা মার্কিন পাবলিক স্কুলগুলোতে শিশু শিক্ষার মান ও জবাবদিহিতা প্রসঙ্গে বিরূপ মন্তব্য করেন। অন্যদিকে শিক্ষা নিয়ে কলাম লেখক মেরি এলিজাবেথ উইলিয়ামসের প্রশ্ন, 'সেরা শিক্ষা প্রতিষ্ঠানের ধারণা কতটা যুক্তিযুক্ত? সমরূপতা ও শ্রেষ্ঠত্ব এক হয় না। উচ্চমানের সমতা হয় না। প্রতিটি শিশুর নিজস্ব শ্রেষ্ঠত্ব আছে। সেরা কিছু অনুকরণযোগ্য হয় না। মার্কিন পাবলিক স্কুলগুলোর জন্য নির্ধারিত সেরা মান প্রকারান্তরে পাবলিক স্কুলগুলোকে ধ্বংস করে দিচ্ছে।' প্রেসিডেন্ট ওবামার মন্তব্যে যেমন বাস্তবতার ছোঁয়া আছে, একইভাবে মেরি এলিজাবেথের পর্যবেক্ষণেও নতুন সৃষ্টির, মূল্যায়নের নতুন সূচক উপস্থাপনের প্রবল আকাঙ্ক্ষার প্রকাশ আছে। পাশ্চাত্যের পাবলিক স্কুলের স্বীকৃত মান, আমাদের স্কুল-কলেজে কাঙ্ক্ষিত শিক্ষা উন্নয়ন ও জবাবদিহিতা নিশ্চিতকরণের প্রাসঙ্গিকতায় শিক্ষা ব্যবস্থা সরকারিকরণের বিপরীতে, শিক্ষককে সরকারি কর্মকর্তা-কর্মচারীতে রূপান্তর না করে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের স্বাধীন, মর্যাদাসম্পন্ন দক্ষ শিক্ষা-কারিগর হিসেবে রূপান্তরে জাতীয়করণের কর্মসূচি অনেক বেশি যৌক্তিক ও বাস্তবসম্মত। পরিকল্পনা অনুযায়ী প্রতি বাজেটে বরাদ্দ বৃদ্ধি করা হলে সর্বোচ্চ তিন বাজেটের মধ্যে প্রাথমিক-পরবর্তী পুরো জাতীয়করণ প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব। এখন প্রয়োজন সরকারের বলিষ্ঠ নীতিগত সিদ্ধান্ত ও বাস্তবানুগ পদক্ষেপ গ্রহণ।

অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ : শিক্ষা ও শিক্ষক আন্দোলনের নেতা
principalqfahmed@yahoo.com

No comments

Powered by Blogger.