সেনা অভিযানে বোকো হারাম নেতা ইব্রাহিম নিহত

নাইজেরিয়ার ইসলামপন্থী জঙ্গি সংগঠন বোকো হারামের শীর্ষস্থানীয় এক নেতাসহ সাত জঙ্গি সেনা অভিযানে নিহত হয়েছেন। গত বৃহস্পতিবার দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় শহর মাইদুগুরিতে এই ঘটনা ঘটে। জঙ্গি ও সেনাবাহিনীর মধ্যে গুলি বিনিময়ের সময় বেসামরিক প্রাণহানির ঘটনাও ঘটেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত মাইদুগুরিতে সেনা অভিযান চলছিল।


নাইজেরীয় সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল সাগির মুসা গত শুক্রবার জানান, তাঁদের অভিযানে বোকো হারামের শীর্ষস্থানীয় কমান্ডার ইবনে সালেহ ইব্রাহিম নিহত হয়েছেন। গুলিবিদ্ধ হয়ে লেফটেন্যান্ট পদমর্যাদার ছয় জঙ্গিও মারা গেছেন। মাইদুগুরিতে হেলিকপ্টার ও সাঁজোয়াযানের মাধ্যমে এই অভিযান চালান তাঁরা। ইব্রাহিমের ব্যাপারে আগে থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে এ অভিযান চালানো হয়।
বোকো হারামে ইব্রাহিমের সঠিক ভূমিকা সম্পর্কে সেনাবাহিনী কিছু জানায়নি। তবে তিনি বোকো হারামের বর্তমান শীর্ষস্থানীয় নেতা আবুবকর শেকুর ঘনিষ্ঠ সহযোগী ছিলেন। সাগির মুসা জানান, গত মাসে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত জেনারেল মোহাম্মদ শুয়া হত্যার সঙ্গে ইব্রাহিম জড়িত ছিলেন। শুয়া ১৯৬০-এর দশকের নাইজেরীয় গৃহযুদ্ধ অবসানের অন্যতম নায়ক হিসেবে পরিচিত। মাইদুগুরিতে নিজের বাসায় তাঁকে হত্যা করা হয়। তবে কোনো সংগঠন এ হত্যাকাণ্ডের দায় স্বীকার করেনি। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.