মনমোহনের পাকিস্তান সফরে সায় নেই কংগ্রেসের

পাকিস্তান সফরে গিয়ে ঐতিহাসিক মাইলফলক তৈরি করতে আগ্রহী ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং। কিন্তু ২০১৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব আপাতত তাঁকে পাকিস্তান সফরে না যাওয়ার পরামর্শ দিয়েছেন। দলের বক্তব্য, সন্ত্রাস দমন বা মুম্বাই হামলায় অভিযুক্তদের শাস্তি দেওয়ার প্রশ্নে কার্যত কিছুই করেনি ইসলামাবাদ।


অদূর-ভবিষ্যতে করবে, এমন কোনো লক্ষণও নেই। এ অবস্থায় পাকিস্তান সফর করে মনমোহন খালি হাতে ফিরলে সরকারকে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হবে। ভারতের আনন্দবাজার পত্রিকা গতকাল শনিবার এ খবর দিয়েছে।
পত্রিকাটি জানায়, গত কয়েক মাসে দ্বিপক্ষীয় সম্পর্কে কিছুটা ইতিবাচক পরিবেশ তৈরি হয়েছে। দুদেশের মধ্যে ভিসা চুক্তি অনেকটাই শিথিল করা হয়েছে। এক সপ্তাহ আগে রাওয়ালপিণ্ডির আদালতে পাকিস্তানের তদন্তকারী কর্মকর্তারা জানান, মুম্বাই হামলায় অভিযুক্তরা সে দেশেই বিভিন্ন জঙ্গি গোষ্ঠীর কাছ থেকে প্রশিক্ষণ নিয়েছিল। নিঃসন্দেহে এ বক্তব্যের মধ্য দিয়ে ভারতের দাবিই প্রতিষ্ঠিত হয়েছে। এ ব্যাপারে আলোচনা করতে চলতি মাসের শেষের দিকে পাকিস্তানি স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিকের দিল্লি যাওয়ার কথা ।
ভারতীয় কূটনীতিকরা স্বীকার করেছেন, ইসলামাবাদ থেকে কিছুটা ইতিবাচক বার্তা পাওয়া যাচ্ছে। কিন্তু সেটাই মনমোহনের পাকিস্তান সফরে যাওয়ার পক্ষে যথেষ্ট নয় বলে মনে করছেন দলীয় শীর্ষ নেতৃত্ব। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক শীর্ষ সূত্রের বক্তব্য, 'হাতেকলমে কিছু করে দেখাতে হবে পাকিস্তানকে। মুম্বাই হামলায় অভিযুক্তদের শাস্তি দেওয়া, লস্কর-ই-তৈয়বার নেতা হাফিজ সাঈদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়ার মতো কাজ না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রীর পক্ষে পাকিস্তান সফর সম্ভব না।' তবে শীর্ষ পর্যায়ের সফর না হলেও পাকিস্তানের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা চলছে বলে জানায় মন্ত্রণালয়।

No comments

Powered by Blogger.