বারোর আগে ক্যালকুলেটর নয়

গণিতকে যারা করে না ভয়, গণিত তাদেরই সঙ্গে কথা কয়। আসলে গণিত তখনই মানুষের সঙ্গে কথা বলে যখন গাণিতিক সমস্যা সমাধানে যন্ত্রের সাহায্য নেওয়ার পরিবর্তে মানুষ নিজের বুদ্ধির ওপর বেশি নির্ভর করে। তা ছাড়া ছোটখাটো সমস্যা সমাধানে ক্যালকুলেটরের ওপর অতিমাত্রায় নির্ভরশীলতা খুব একটা কাজের কথা নয়।


এসব বিবেচনা করেই ১১ বছর বয়সী স্কুলগামী শিশুদের গণিত পরীক্ষায় ক্যালকুলেটরের ব্যবহার নিষিদ্ধ করছে যুক্তরাজ্য সরকার। ২০১৪ সাল থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।
এ ব্যাপারে যুক্তরাজ্যের শিক্ষা ও শিশুবিষয়ক মন্ত্রী এলিজাবেথ ট্রুস বলেন, 'ক্যালকুলেটরের ওপর মাত্রাতিরিক্ত নির্ভরশীলতার মানে হচ্ছে শিশুদের মাঝে গণিতের ভিত্তি খুবই দুর্বল। ক্যালকুলেটরের মাধ্যমে জটিল গাণিতিক সমস্যা সমাধানের আগে সাধারণ যোগ, বিয়োগ, গুণ বা ভাগ নিজে নিজে করার ব্যাপারে শিশুদের মাঝে আত্মবিশ্বাস তৈরি হওয়া দরকার।'
যদিও ক্যালকুলেটর ব্যবহারে এই নিষেধাজ্ঞা আরোপকে পশ্চাৎমুখী সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন দেশটির শিক্ষক ইউনিয়ন। ন্যাশনাল ইউনিয়ন অব টিচার্সের জেনারেল সেক্রেটারি ক্রিস্টিন ব্লোয়ার বলেছেন, 'বাচ্চাদের গণিত পরীক্ষায় সব সমস্যা সমাধানে ক্যালকুলেটর ব্যবহার করা হয়তো ঠিক নয়। কিন্তু প্রাথমিক পর্যায়ের বাচ্চাদের জন্য যন্ত্রটির ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ করলে তারা এর সঠিক ব্যবহার শিখতেই পারবে না। ফলে মাধ্যমিক পর্যায়ে তারা হোঁচট খেতে বাধ্য।' ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব স্কুল মাস্টারস ইউনিয়ন অব উইমেন টিচার্সের জেনারেল সেক্রেটারি ক্রিস কিটসের মতে, 'মানসাঙ্ক পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার করতে দেওয়া হবে না সেটাই স্বাভাবিক। কিন্তু প্রাথমিক পর্যায়ে যন্ত্রটির ব্যবহার একেবারে বন্ধ করার মধ্য দিয়ে সরকার আসলে গণিতের পাঠ্যসূচিতে ঠিক কী পরিবর্তন আনতে চাইছে? তীব্র প্রতিদ্বন্দ্বিতার এই যুগে দক্ষ প্রজন্ম গড়ে তোলার ক্ষেত্রে এ সিদ্ধান্ত কতটা যুক্তিযুক্ত সেটা নিশ্চিত হওয়া দরকার।' সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.