আইএইএর প্রতিবেদন ফাঁস-ইউরেনিয়াম সমৃদ্ধকরণ দ্বিগুণ করতে প্রস্তুত ইরান

ইরান তাদের একটি পরমাণু স্থাপনায় বর্তমানের চেয়ে দ্বিগুণ পরিমাণ ইউরেনিয়াম সমৃদ্ধ করার সব প্রস্তুতি শেষ করেছে। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) ফাঁস হয়ে যাওয়া এক প্রতিবেদন থেকে এ কথা জানা যায়। ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, ইরানের ভূগর্ভস্থ ফরদো পরমাণু স্থাপনায় দুই হাজার ৭৮৪টি সেন্ট্রিফিউজ আছে।


এর মধ্যে ৭০০টি তারা এখন ব্যবহার করছে। শিগগির তারা এক হাজার ৪০০ সেন্ট্রিফিউজ ব্যবহার শুরু করবে বলে মনে করছে আইএইএ।
আইএইএর সর্বশেষ ত্রৈমাসিক ওই প্রতিবেদন গত শুক্রবার ফাঁস হয়ে যায়। এই প্রতিবেদন পশ্চিমা নেতাদের নতুন করে উদ্বেগে ফেলবে বলে মনে করা হচ্ছে। এমনিতেই এ বছর পরমাণু ইস্যু নিয়ে ইরানের সঙ্গে নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য ও জার্মানির চলমান আলোচনায় খুব একটা অগ্রগতি হয়নি।
ইরানের পরমাণু স্থাপনাগুলো নিয়মিত পরিদর্শনকারী আইএইএর পর্যবেক্ষকদের তৈরি ওই প্রতিবেদনে বলা হয়, শিগগির আরো ৬৯৬টি সেন্ট্রিফিউজ নিয়ে কাজ শুরু করবে ইরান। তারা এ মাসে ১৫ কিলোগ্রাম করে ২০ শতাংশ সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদন করে। উৎপাদন বাড়ার পর এই হার দাঁড়াবে মাসে ২৫ কেজি।
দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কৌম শহরে একটি সামরিক ঘাঁটির ভেতর পর্বতের নিচে ফরদো পরমাণু স্থাপনা অবস্থিত। ইউরেনিয়াম মাঝারি পর্যায়ে সমৃদ্ধ করার লক্ষ্যে এটি নির্মাণ করা হয়। তবে বিশেষজ্ঞরা মনে করেন, ইউরেনিয়াম এ পর্যায়ে সমৃদ্ধ করার পর অস্ত্র বানানোর পর্যায়ে (৯০ শতাংশ) উন্নীত করতে খুব বেগ পেতে হবে না তাদের।
আইএইএ জানায়, ইরান ২০১০ সালের পর থেকে ২৩৩ কেজি সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদন করেছে। এর মধ্যে গত আগস্টের পর থেকেই তারা উৎপাদন করে ৪৩ কেজি। প্রসঙ্গত, পরমাণু বোমা বানাতে ২০০-২৫০ কেজি সমৃদ্ধ ইউরেনিয়ামের প্রয়োজন হয়। আইএইএর মহাসচিব ইউকিয়া আমানো বলেন, 'ইরানের তৎপরতার সঙ্গে পরমাণু বোমা বানানোর সংযোগ রয়েছে। ২০০৩ সালের শেষ নাগাদ তাদের এ ধরনের একটি সমন্বিত প্রকল্প ছিল। এর কিছুটা ২০০৩ সালের পরে এবং সম্ভবত এখনো চলছে।' পশ্চিমা দেশগুলোর দাবি, পরমাণু অস্ত্র বানানোর চেষ্টা করছে ইরান। তেহরান অবশ্য এ দাবি নাকচ করে বলেছে, শান্তিপূর্ণভাবে জ্বালানি তৈরির উদ্দেশ্যেই এই কর্মসূচি চালাচ্ছে তারা।
'ইরানের সব পরমাণু সরঞ্জামই শান্তিপূর্ণ কাজে ব্যবহার করা হচ্ছে, এমনটি বলা যাচ্ছে না' উল্লেখ করে প্রতিবেদনটির ইতি টানা হয়েছে। ভিয়েনাভিত্তিক আইএইএর ৩৫ সদস্যের গঠিত বোর্ডে গতকাল শনিবার প্রতিবেদনটি উপস্থাপনের কথা ছিল। সূত্র : বিবিসি, রয়টার্স, জি নিউজ।

No comments

Powered by Blogger.